img

Follow us on

Monday, Sep 16, 2024

Vande Bharat: আমেদাবাদ-মুম্বই রুটে প্রথম ২০ কোচ বিশিষ্ট বন্দে ভারত ট্রেনের ট্রায়াল শুরু

Ahmedabad-Mumbai route: আমেদাবাদ-মুম্বই রুটে ১২০ কিমি প্রতি ঘণ্টা বেগে ছুটবে ২০ কোচের বন্দে ভারত...

img

২০ কোচ বিশিষ্ট বন্দে ভারত ট্রেন। সংগৃহীত চিত্র।

  2024-08-13 14:12:39

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতের প্রথম ২০ কোচ বিশিষ্ট বন্দে ভারত (Vande Bharat) ট্রেনের আমেদাবাদ-মুম্বই (Ahmedabad-Mumbai route) রুটে ট্রায়াল শুরু হল। বর্তমানে ১৬ কোচ বিশিষ্ট বন্দে ভারত ট্রেনের দুটি জোড়া ট্রেন এই রুটে চলাচল করছিল। প্রতিটি ১৬ কোচের ট্রেনে ১১২৮ জন যাত্রী নেবার ব্যবস্থা রয়েছে। এর মধ্যে দুটি প্রথম শ্রেণীর বগি রয়েছে, যার একটিতে ৫২টি আসন রয়েছে এবং চেয়ার কার বগিগুলিতে ৭৮টি জন আসন রয়েছে। এবার নতুন ২০ কোচ ট্রেনটির ক্ষমতা প্রায় ২৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। আশা করা হচ্ছে যাত্রীদের আরও বেশি নিরাপদ, আরামের সুবিধা প্রদানের ব্যবস্থা থাকবে।

গতি হবে ১৩০ কিমি প্রতি ঘণ্টা (Vande Bharat)

যাত্রীদের সামগ্রিক ভ্রমণের অভিজ্ঞতা এবং চাহিদার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে রেল। ট্রায়ালে এই ট্রেনের (Vande Bharat) সর্বোচ্চ গতি ১৩০ কিমি প্রতি ঘন্টা হবে। ভারতীয় রেলের দীর্ঘমেয়াদী পরিকল্পনার একটি মূল পদক্ষেপ ছিল মুম্বই-আমেদাবাদ-দিল্লি করিডোরে সেমি-হাই-স্পিড বন্দে ভারত ট্রেন চালানো হবে। ভারতীয় রেলের গবেষণা, ডিজাইন এবং স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন (RDSO) এবং বিভিন্ন বিভাগের সিনিয়র রেল ইঞ্জিনিয়ারদের যৌথ উদ্যোগে ট্রায়ালটি সম্পূর্ণ হয়েছে।

৪৫ থেকে ৬০ মিনিট পর্যন্ত কম লাগবে

আগে জানানো হয়েছিল, বন্দে ভারত (Vande Bharat) ট্রেনগুলি মুম্বই-আমেদাবাদ (Ahmedabad-Mumbai route) রুটে ১৬০ কিমি প্রতি ঘন্টা বেগে ট্রায়াল দেওয়া হবে। এর প্রস্তুতির জন্য লাইনের ধারণ ক্ষমতা ও নিরাপত্তার কথা মাথায় রেখে যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত করা হয়েছে। ইতিমধ্যে জিও-সেল ব্যবহার করে ১২০ টিরও বেশি সেতুপথকে শক্তিশালী করা হয়েছে। একই ভাবে অতিরিক্ত ১৩৮টি সেতুর পুনর্নির্মাণ এবং সাতটি সেতুকে ব্যালাস্টেড ডেক দিয়ে প্রতিস্থাপন করা হয়েছে। রেলপথ বরাবর ১৩৪টি বক্রপথকে সোজা করা হয়েছে। কংক্রিট স্লিপার এবং ট্র্যাক কুশনিংয়ের ক্ষমতাকেও বৃদ্ধি করা হয়েছে। এই পরিমার্জনের উপর নির্ভর করে বর্তমানে ১২০-১৩০ কিমি প্রতি ঘন্টা থেকে ১৬০ কিমি প্রতি ঘণ্টায় গতি বৃদ্ধি করা হতে পারে। ফলে মুম্বই এবং আমেদাবাদের মধ্যে যাওয়ার সময় ব্যবধান ৪৫ থেকে ৬০ মিনিট পর্যন্ত কম হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ নভেম্বরেই রাজ্যসভায় পাশ হবে ওয়াকফ সংশোধনী বিল? আত্মবিশ্বাসী মোদি সরকার

অনুমান খরচ ৩৯৫৯ কোটি টাকা

মুম্বই-সুরাট-ভাদোদরা-দিল্লি করিডোরেও একইভাবে কাজ করা হচ্ছে। ভারতের পশ্চিম রেলের মুম্বই-আমেদাবাদের রুটের এই প্রকল্পটির (Vande Bharat) খরচ অনুমান বরাদ্দ হয়েছিল ৩৯৫৯ কোটি টাকা। অপরদিকে দিল্লির রুটের জন্য মোট খরচ বরাদ্দ হয়েছিল প্রায় ১০,০০০ কোটি টাকা। বর্তমানে, বন্দে ভারত, তেজস এবং শতাব্দী এক্সপ্রেস সহ আরও ৫০ টিরও বেশি ট্রেন, মুম্বই এবং আমেদাবাদের মধ্যে চলাচল করে। এই রুটের একাধিক ট্রেন বিভিন্ন বিভাগে ১০০ কিমি প্রতি ঘণ্টা থেকে ১১০ কিমি প্রতি ঘন্টা বেগে চলে। ট্রেনের যাত্রী বৃদ্ধি করার বৃহত্তর প্রচেষ্টার অংশ হিসাবে, ভারতীয় রেল ১৪৭৯ কিমি দিল্লি-মুম্বাই করিডোর এবং ১৫২৫ কিমি দিল্লি-হাওড়া করিডোরের দিকেও নজর দিয়েছে। মুম্বই-দিল্লি রুটের প্রায় ৫০ শতাংশ পশ্চিম রেলের অধীনে রয়েছে। আর বাকিটা পশ্চিম মধ্য রেলওয়ে এবং উত্তর রেলওয়ে দ্বারা পরিচালিত হয়ে থাকে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

railway

news in bengali

20-coach Vande Bharat  

Ahmedabad-Mumbai route

train trial

Delhi-Mumba

Delhi-Howrah


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর