img

Follow us on

Thursday, Sep 19, 2024

Uttarkashi Tunnel: ভেঙে খান খান অগার মেশিন, উত্তরকাশীর সুড়ঙ্গে আটক শ্রমিকদের উদ্ধার কীভাবে?

দিল্লি থেকে পাথর কাটার দক্ষ শ্রমিকদের ডেকে পাঠানো হয়েছে উত্তরকাশীতে...

img

উত্তরকাশীর সুড়ঙ্গে খুঁড়তে গিয়ে ভেঙে গিয়েছে এই মেশিনই।

  2023-11-25 20:18:53

মাধ্যম নিউজ ডেস্ক: ভেঙে খান খান হয়ে গেল আমেরিকায় তৈরি অগার মেশিন। শুক্রবার রাতে আচমকাই ভেঙে যায় মেশিনটি। প্রত্যাশিতভাবেই অনিশ্চিত হয়ে পড়ল উদ্ধারকাজ (Uttarkashi Tunnel)। মেশিনটিকে যে মেরামত করা যাবে না, তা জানিয়ে দিয়েছেন আন্তর্জাতিক সুড়ঙ্গ বিশেষজ্ঞ দলের প্রধান আর্নল্ড ডিক্স।

সাবেকি প্রথায় চলছে কাজ

সাবেকি প্রথায় কোদাল, শাবল, গাঁইতি দিয়েই উদ্ধার করার চেষ্টা চলছে শ্রমিকদের। এর পাশাপাশি সুড়ঙ্গের ওপর থেকে খননকাজ চালাতে নতুন মেশিন নিয়ে আসা হয়েছে। ডিক্স বলেন, “এখনও পর্যন্ত সব ঠিকঠাক চলছে। আমেরিকান মেশিনটি আর দেখতে পাবেন না আপনারা। মেশিনটিকে মেরামত করা যাবে না। ওই মেশিন দিয়ে আর খোঁড়াও হবে না।” এদিকে দিল্লি থেকে পাথর কাটার কাজে দক্ষ কয়েকজন শ্রমিককে ডেকে পাঠানো হয়েছে উত্তরকাশীতে। উলম্বভাবে খনন কাজ শুরু হবে কিনা, উদ্ধারকারীরা নিজেরাই খুঁড়বেন কিনা, সেসব নিয়েও এখনও কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেননি উদ্ধারকারীরা।

ত্রুটি ধরা পড়েছিল শুক্রবারই

প্রসঙ্গত, গত ১২ নভেম্বর ধস (Uttarkashi Tunnel) নামে উত্তরকাশী জেলার ব্রহ্মতাল-যমুনোত্রী জাতীয় সড়কের ওপর সিল্কিয়ারা এবং ডন্ডালহগাঁওয়ের মধ্যে। সুড়ঙ্গে আটকে (Utarkashi Tunnel) পড়েন ৪১ জন শ্রমিক। এঁদের মধ্যে তিনজন বাংলার। শ্রমিকদের উদ্ধার করতে নরওয়ে থেকেও নিয়ে আসা হয়েছে বিশেষজ্ঞদের। আমেরিকা থেকে নিয়ে আসা হয় অগার মেশিন। শুক্রবার রাতে মেশিনটিতে ত্রুটি ধরা পড়ে। তার আগেই অবশ্য মেশিনটি বারবার গরম হয়ে পড়ছিল বলে উদ্ধারকারী দল সূত্রে খবর।

সুড়ঙ্গের মধ্যে শ্রমিকরা রয়েছেন সুস্থই। খাবার সহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী পাঠানো হচ্ছে। ইদানিং তাঁদের জন্য পাঠানো হচ্ছে বেরি ও অন্যান্য ফল। তাঁদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন মনোবিদরাও। সুড়ঙ্গের মাত্র ৪১ মিটার ফাঁকা জায়গায় আটকে রয়েছেন ৪১ জন শ্রমিক। তাঁরা যাতে মনোবল হারিয়ে না ফেলেন, তাই সুড়ঙ্গে পাঠানো হয়েছে লুডো, দাবা এবং তাস। শ্রমিকরা সেখানে চোর-পুলিশও খেলছেন বলে খবর।

আরও পড়ুুন: ‘হিন্দুইজম’ নয়, সনাতন ধর্মকে বোঝাতে ব্যবহৃত হোক ‘হিন্দুত্ব’, সিদ্ধান্ত বিশ্ব হিন্দু কংগ্রেসে

অন্যদিকে, বারংবার উদ্ধার কাজে ব্যাঘাত ঘটায় উদ্বেগে সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের আত্মীয়-পরিজনেরা। অপেক্ষার প্রহর গুণছেন তাঁরা। শ্রমিকদের উদ্ধারে সুড়ঙ্গ মুখে শুরু হয়েছে পুজো-আচ্চা। তার পরেও শনিবার সন্ধে পর্যন্ত উদ্ধার করা যায়নি তাঁদের। কবে উদ্ধার (Uttarkashi Tunnel) করা যাবে, সে ব্যাপারেও কিছু বলতে পারছে না উদ্ধারকারী দল।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

uttarkashi tunnel

Utarkashi

auger machine


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর