img

Follow us on

Friday, Aug 30, 2024

Vertical Lift Sea Bridge: এই ধরণের সেতু ভারতের এই প্রথম, জানুন নতুন পামবান সেতুর বৈশিষ্ট্য

Pamban Bridge: নতুন পামবান ব্রিজের ট্রায়াল রান শুরু হবে দু-মাসে

img

ট্রায়াল রানের অপীখায় নতুন পামবান ব্রিজ (সংগৃহীত চিত্র)

  2024-07-15 18:01:18

মাধ্যম নিউজ ডেস্ক: তামিলনাড়ুর রামেশ্বরমে একটি নতুন পামবান সেতু (Pamban Bridge) শীঘ্রই বাস্তবে পরিণত হতে চলেছে। এটি হবে ভারতের প্রথম ‘ভার্টিক্যাল লিফট ব্রিজ” (Vertical Lift Sea Bridge) । কেন্দ্র সরকারের তরফে পীযূষ গোয়েল জানিয়েছেন, “প্রস্তাবিত ২.০৭ কিলোমিটার দীর্ঘ নতুন পামবান সেতু তীর্থযাত্রী এবং ভক্তদের জন্য একটি আশীর্বাদে পরিণত হতে চলে।ছে যারা তামিলনাড়ু রাজ্যের রামেশ্বরম ও ধনুষকোডি বেড়াতে কিংবা আধ্যাত্মিক সফর করতে যাবেন তাঁরা নতুন ব্রিজ চালু হলে উপকৃত হবেন।” জানা গেছে আগামী দু মাসের মধ্যে শুরু হবে এর ট্রায়াল রান।

৫৩৫ কোটি টাকায় তৈরি ভারতের প্রথম “ভার্টিক্যাল লিফট রেলওয়ে সি-ব্রিজ” (Vertical Lift Sea Bridge)

নতুন সেতু (Pamban Bridge)  ভারতের মন্ডপম শহরকে পামবান দ্বীপ এবং রামেশ্বরমের সঙ্গে যুক্ত করবে। পুরোনো শতাধিক প্রাচীন ব্রিটিশদের নির্মিত ব্রিজকে প্রতিস্থাপন করতে সাহায্য করবে নয়া ব্রিজ। ভারতের প্রথম “ভার্টিক্যাল লিফট রেলওয়ে সি ব্রিজ” (Vertical Lift Sea Bridge) তৈরি করতে রেল বিকাশ নগম লিমিটেডের ৫৩৫ কোটি টাকা খরচ হয়েছে। ভার্টিকাল লেফট ব্রিজ বর্তমান ব্রিজের তুলনায় ৩ মিটার বেশি উচ্চতা সম্পন্ন হবে। এবং সমুদ্রপৃষ্ঠ থেকে ২২ মিটার উচ্চতায় অবস্থিত থাকবে। এই ব্রিজের কাজ প্রায় ৯০% সম্পন্ন হয়েছে বলে রেলসুত্রের খবর।

২০১৯ সালে ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন মোদি

প্রসঙ্গত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৯ সালে এই সেতুটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। এটিকে দুই দিকগামী রেল লাইন রেললাইন এবং ভবিষ্যতের বিদ্যুতায়নের জন্য ডিজাইন করা হয়েছে। এই ব্রিজে ১৮.৩ মিটার লম্বা গার্ডার এবং ৯৯ টি স্পেন থাকবে। এর নেভিগেশনাল স্প্যান হবে ৬৩ মিটার। নতুন পামবান সেতুর সবচেয়ে অনন্য বৈশিষ্ট্য হল, এর উল্লম্ব লিস্ট সুবিধা (Vertical Lift Sea Bridge)। ফলে সময়-সময় নৌকা গুলি সেতুর নিচ দিয়ে চলাচল করতে পারবে।

আরও পড়ুন: মন্দির ভেঙে মসজিদ? ভোজশালার ওপর সমীক্ষা রিপোর্ট জমা পড়ল আদালতে

নতুন সেতুটিকে আগের তুলনায় আরো মজবুত বলে দাবি করা হয়েছে। আগের সেতুটি এখন আর চালু নেই। ওই সেতুর (Pamban Bridge) সেন্সরগুলি রেড অ্যালার্ট পাঠানো শুরু করার পর, ২০২২ সালের ডিসেম্বর থেকে সেতুর ওপর রেল চলাচল স্থগিত করা হয়েছে।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Vertical Lift Sea Bridge

Ram Setu update

Pamban Setu

Pamban Bridge


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর