img

Follow us on

Saturday, Oct 26, 2024

Visa for Skilled Indians: দক্ষ ভারতীয় কর্মীদের ভিসার কোটা বছরে ৯০ হাজার করল জার্মানি

Germany: ২০ হাজার থেকে বাড়িয়ে ৯০ হাজার! প্রধানমন্ত্রী মোদির কথায় দক্ষ কর্মীদের জন্য ভিসার সংখ্যা বাড়াল  জার্মানি

img

ভারত-জার্মানি মৈত্রীর বার্তা প্রধানমন্ত্রী মোদি ও জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজের। ছবি: ট্যুইটার

  2024-10-26 10:00:10

মাধ্যম নিউজ ডেস্ক: জার্মানিতে গিয়ে কাজ করতে চান? ভিসা (Visa for Skilled Indian) মিলবে চট জলদি। দক্ষ ভারতীয় কর্মীদের জন্য একলাফে ভিসার সংখ্য়া ২০ হাজার থেকে বাড়িয়ে ৯০ হাজার করার সিদ্ধান্ত নিয়েছে জার্মানি। শুক্রবার এই কথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর ফলে বহু ভারতীয়র এবার জার্মানিতে চাকরির সুযোগ বাড়বে। জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজের সঙ্গে প্রধানমন্ত্রী মোদির বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

দুই-দেশের মধ্যে আলোচনা

প্রধানমন্ত্রী মোদির আমন্ত্রণে তিন দিনের সফরে ভারতে এসেছেন জার্মান Germany) চ্যান্সেলর। বৃহস্পতিবার দিল্লি এসে পৌঁছেছেন তিনি। শুক্রবার সকালে প্রধানমন্ত্রীর বাসভবনে প্রাতরাশ বৈঠকে সৌজন্য সাক্ষাৎ হয় তাঁদের। এর পরে নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে সরকারি প্রতিনিধিস্তরের সপ্তম দ্বিপাক্ষিক বৈঠকে হাজির ছিলেন দুই রাষ্ট্রনেতা। বিদেশ মন্ত্রক সূত্রে খবর, মোদির সঙ্গে শোলৎজের বৈঠকে বাণিজ্য, প্রতিরক্ষা, শক্তি এবং জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলি স্থান পেয়েছে। এই সময়ে দু'জন যথাক্রমে বিশ্বের পঞ্চম এবং তৃতীয় বৃহত্তম অর্থনীতি গঠনকারী দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্কিত দ্বিপাক্ষিক আলোচনা হয়।

জার্মানিতে স্বাগত ভারতীয়রা

জার্মান বিজনেস ২০২৪-এর ১৮তম এশিয়া-প্যাসিফিক সম্মেলনে বক্তৃতার সময় শোলৎজ বলেন, ‘‘আজ ভারতীয়রা আমাদের বিশ্ববিদ্যালয়গুলিতে বিদেশি শিক্ষার্থীদের মধ্যে বৃহত্তম দল। শুধু গত বছরই জার্মানিতে কর্মরত ভারতীয়ের সংখ্যা বেড়েছে ২৩ হাজার। এই প্রতিভা আমাদের শ্রমবাজারে একটি স্বাগত সংযোজন।’’ তাঁর কথায়, ‘‘জার্মানি দক্ষ শ্রমিকদের জন্য উন্মুক্ত। ডিজিটাইজেশন, দ্রুত প্রক্রিয়াজাতকরণ এবং ব্যবহারকারীবান্ধব উদ্যোগের মাধ্যমে ভিসা প্রক্রিয়াও উন্নত করা হবে। দক্ষ শ্রমিকদের জন্য ভিসার (Visa for Skilled Indian) সংখ্যাও বাড়বে।’’ এরপরই বর্ধিত ভিসার সংখ্যা ঘোষণা করেন প্রধানমন্ত্রী মোদি। এর ফলে যাঁরা ভিসার সমস্যার জন্য জার্মানিতে কাজে যেতে পারছেন না, তাঁদের সাফল্যের রাস্তা সহজ হবে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

German Chancellor Olaf Scholz

visa

Visa for Skilled Indian

Visa for Germany


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর