img

Follow us on

Thursday, Sep 19, 2024

Waqf amendment bill: শীঘ্রই সংসদে পাশ হবে ওয়াকফ সংশোধনী বিল, জানালেন শাহ

Amit Shah: ওয়াকফ সংশোধনী বিল নিয়ে বড় আপডেট, যা বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী...  

img

শীঘ্রই পাশ হবে ওয়াকফ সংশোধনী বিল। জানালেন অমিত শাহ। ফাইল ছবি।

  2024-09-18 17:31:35

মাধ্যম নিউজ ডেস্ক: এনডিএ সরকারের একশো দিন পূর্তি উপলক্ষে বক্তৃতা দিচ্ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। ১৭ সেপ্টেম্বর ওই অনুষ্ঠানে প্রত্যাশিতভাবেই উঠে আসে ওয়াকফ সংশোধনী বিল, ২০২৪ (Waqf amendment bill) এর প্রসঙ্গ। শাহ বলেন, “ওয়াকফ সম্পত্তির ব্যবস্থাপনা, সংরক্ষণ ও অপব্যবহার রুখতে প্রতিশ্রুতিবদ্ধ সরকার। আসন্ন দিনগুলিতে সংসদে পাশ হবে এই সংশোধনী।”

সচিবালয়ের বিবৃতি (Waqf amendment bill)

এর আগে, লোকসভার সচিবালয় একটি বিবৃতি জারি করেছিল। তাতে বলা হয়েছিল, ২০২৪ সালের ওয়াকফ বিলের ওপর বৈঠক হবে যৌথ সংসদীয় কমিটির। এই বৈঠক বসবে ১৮ তারিখ। চলবে ২০ তারিখ পর্যন্ত পর্যন্ত। তিন দিনের ওই বৈঠক চলবে নয়াদিল্লির সংসদ ভবন অ্যানেক্সে। বৈঠকের দ্বিতীয় দিনে কমিটি বিলের বিষয়ে কিছু বিশেষজ্ঞ ও স্টেকহোল্ডারদের সুপারিশ শুনবে। আর শেষ দিনে অর্থাৎ ২০ তারিখে জয়েন্ট পার্লামেন্টারি কমিটি ওয়াকফ সংশোধনী বিল, ২০২৪ নিয়ে আজমেরের অল ইন্ডিয়া সাজ্জাদানশিন কাউন্সিল, মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের বক্তব্য শুনবে (Waqf amendment bill)।

যথোপযুক্ত সিদ্ধান্ত, বলছেন মুসলমানরাই

প্রসঙ্গত, এই সপ্তাহের শুরুর দিকে দিল্লিতে অনুষ্ঠিত এক বৈঠকে মুসলমান সমাজকর্মী ও ইসলামি পণ্ডিতদের একটি দল মোদি সরকারের প্রতি তাঁদের সমর্থন ব্যক্ত করেন, সরকারের উদ্দেশ্য নিয়ে সন্দেহ করা যথোপযুক্ত নয় বলেও সাফ জানিয়ে দিয়েছিলেন তাঁরা।

প্রসঙ্গত, ওয়াকফ সংশোধনী বিল সম্পর্কে মিথ্যা প্রচার করছেন ইসলামি প্রচারক জাকির নায়েক। ভারত থেকে পালিয়ে গিয়েছেন তিনি। অন্তত এমনই দাবি কররেন কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু। তাঁর দাবি, ওয়াকফ সংশোধনী নিয়ে মিথ্যা প্রচার করছেন জাকির ও তাঁর সমর্থকরা। শনিবার রিজিজু বলেন, “এই ভারত-বিরোধী চরিত্রটি মিথ্যা ও ভুয়ো প্রচারের মাধ্যমে দেশে বিষ ছড়াচ্ছেন। ভারতে সাম্প্রদায়িক বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করছেন। আমাদের ঐক্যবদ্ধভাবে এই ধরনের লোকদের বিরুদ্ধে লড়াই করা প্রয়োজন।”

আরও পড়ুন: ভারত থেকে নেপালে নিয়ে গিয়ে শতাধিক হিন্দুকে ধর্মান্তকরণের চেষ্টা, রুখল ভিএইচপি

প্রসঙ্গত, ওয়াকফ সংশোধন বিল ২০২৪ লোকসভায় পেশ হয় ৮ অগাস্ট। বিলটি (Waqf amendment bill) আইনে পরিণত হলে মুসলিম ওয়াকফ আইন, ১৯২৩ বাতিল হবে। সংশোধন (Amit Shah) করা হবে ১৯৯৫ সালের ওয়াকফ আইন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappFacebookTwitterTelegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Amit Shah

bangla news

Bengali news

news in Bengali   

Waqf

Waqf Amendment Bill

Amendment Bill


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর