img

Follow us on

Monday, Sep 16, 2024

Waqf Amendment Bill: ‘‘ভাবুন, মন্দির সহ গোটা গ্রামকেই ওয়াকফ ঘোষণা করে হয়েছে’’! সংসদে রিজিজু

Kiren Rijiju: পুরসভার জমিকেও ওয়াকফ ঘোষণা! মন্ত্রীর দাবি ঘিরে তোলপাড় সংসদ

img

সংসদে বক্তব্য রাখছেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু

  2024-08-09 18:36:58

মাধ্যম নিউজ ডেস্ক: কিছু সংখ্যক লোক দেশে ওয়াকফ বোর্ড দখল করেছে এবং সাধারণ মুসলমানরা ন্যায়বিচার পাচ্ছে না, সংসদে দাবি করলেন সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু। লোকসভায় (Kiren Rijiju) তিনি বলেন, “ওয়াকফ আইনের সংশোধনী (Waqf Amendment Bill) বিধানগুলি বছরের পর বছর ধরে একাধিক তদন্ত প্রতিবেদন এবং লক্ষাধিক স্টেকহোল্ডারের সঙ্গে বিস্তৃত পরামর্শের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এদিন মন্ত্রী, ওয়াকফ সংস্থাগুলির দ্বারা অবৈধভাবে দখল করা জমি ও সম্পত্তির বেশ কয়েকটি উদাহরণ সংসদে পেশ করেন। "তামিলনাডুর তিরুচিরাপল্লি জেলায় ১,৫০০ বছরের পুরনো সুন্দরেশ্বর মন্দির সহ গোটা গ্রামটিকে ওয়াকফ সম্পত্তি ঘোষণা করা হয়। একটু ভাবুন, পুরো গ্রামটিকে ওয়াকফ ঘোষণা করা হয়েছে। এরকম বহু উদাহরণ রয়েছে।” জানান মন্ত্রী। 

কর্পোরেশনের ভবনও কি ওয়াকফ সম্পত্তি (Waqf Amendment Bill)

এছাড়া, সুরাট মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের উদাহরণও পেশ করেন মন্ত্রী। "সুরাট মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের সদর দফতরকে ওয়াকফ সম্পত্তি ঘোষণা করা হয়েছিল। তবে মন্ত্রীর ধর্ম নিয়ে এদিন সংসদে প্রশ্ন করে অসংসদীয় আচরণ করেন বিরোধী কয়েকজন সাংসদ। পাল্টা কিরেন (Kiren Rijiju) জবাব দেন, “এই দেশে কোনও পদে আসীন হতে গেলে বা মন্ত্রী হতে গেলে নির্দিষ্ট ধর্মের হতে হবে এই উল্লেখ সংবিধানে নেই। আমি একজন বৌদ্ধ, হিন্দু বা মুসলিম ধর্মের প্রতিনিধি নই। আমি সরকার এবং জনগণের প্রতিনিধি। কিন্তু আমি সব ধর্মকে সম্মান করি। এটাকে ধর্মীয় ইস্যু হিসেবে দেখবেন না। পুরসভা কি ব্যক্তিগত সম্পত্তি? পুরসভার সম্পত্তিকে কীভাবে ওয়াকফ সম্পত্তি ঘোষণা করা যায়?" তিনি প্রশ্ন তোলেন।

মুসলিমদের অনগ্রসর শ্রেণির প্রতিনিধিত্বের সুযোগ (Kiren Rijiju)

১৯৭৬ সালের একটি তদন্তমূলক প্রতিবেদনের দিকেও ইঙ্গিত করেন কিরেন, যা ওয়াকফ বোর্ডগুলিকে শৃঙ্খলাবদ্ধ করার পদক্ষেপের সুপারিশ করেছিল। তিনি ওয়াকফ (Waqf Amendment Bill) বোর্ডে আরও প্রতিনিধিত্বের জন্য সাচার কমিটির সুপারিশ উল্লেখ করেছেন। মুসলিমদের মধ্যে শিয়া, বোহরা, আগাখানি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রতিনিধিত্বের জন্য প্রস্তাবিত আইনে বিধান তুলে ধরে তিনি (Kiren Rijiju) বলেন, "একটি সম্প্রদায় যদি ছোট সম্প্রদায়কে পিষ্ট করে, তাহলে এই সংসদ কীভাবে তা অনুমোদন করবে?"

বিলের বিধানে ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ হবে না

সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী (Kiren Rijiju) এদিন অভিযোগ করেন, “বিরোধীরা এই সংস্থাগুলিতে ক্ষমতা দখল করার উদ্দেশ্যে একটি অংশকে উস্কে দিচ্ছে এবং ওয়াকফ কর্তৃপক্ষের জন্য মুসলমানদের মধ্যেই ব্যাপক অসন্তোষ রয়েছে। তিনি জোর দিয়ে বলেন, “বিলের (Waqf Amendment Bill) বিধানগুলি ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ করে না এবং কোনওভাবেই সংবিধান লঙ্ঘন করে না। কেন্দ্র এই আইনের বিভিন্ন দিক খতিয়ে জন্য যৌথ সংসদীয় কমিটিতে পাঠাতে সম্মত হয়েছে।”

স্বচ্ছ ব্যবস্থার জন্য প্রয়োজন

রিজিজু (Kiren Rijiju) দাবি করেন, বিরোধীদের অনেক নেতা তাঁকে ব্যক্তিগতভাবে বলেছেন, রাজ্য ওয়াকফ বোর্ডগুলি মাফিয়ায় পরিণত হয়েছে। এই বিল সময়ের দাবি, এবং স্বচ্ছ ব্যবস্থার জন্য প্রয়োজনীয় বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।  

এর আগে, ওয়াকফ (Waqf Amendment Bill) বিলের প্রস্তাবিত পরিবর্তন নিয়ে কেন্দ্রকে নিশানা করেছিল বিরোধীরা। কংগ্রেস নেতা কেসি ভেনুগোপাল প্রস্তাবিত আইনটিকে ধর্মীয় স্বাধীনতা এবং যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো ব্যবস্থার পরিপন্থী বলে অভিহিত করেন। সংসদে দ্বিতীয় বৃহত্তম বিরোধী রাজনৈতিক দল সমাজবাদী পার্টিও এই বিলের বিরোধিতা করেছে। 

আরও পড়ুন: ওয়াকফ সংশোধনী বিলে কেন্দ্রকে সমর্থন এনডিএ জোট সঙ্গীদের, কী বলল তারা?

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Kiren Rijiju

bangla news

Bengali news

news in Bengali 

Latest bangla News

Waqf Amendment Bill

Waqf Board Amendment

Waqf Properties Bill

Muslim Endowments Amendment

Waqf Act Reforms

Waqf Administration Changes

Waqf Dispute Resolution

Waqf Development Schemes

Waqf Empowerment

Waqf Amendment


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর