img

Follow us on

Friday, Jul 05, 2024

PM Modi: "জি-২০ সম্মেলন প্রমাণ করেছে অলিম্পিক্স আয়োজনের জন্য প্রস্তুত ভারত", প্রত্যয়ী প্রধানমন্ত্রী

Olympics 2036: ২০৩৬ সালে ভারতে অলিম্পিক্স আয়োজনের জন্য বিশেষ দল গঠন, জানালেন প্রধানমন্ত্রী

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  2024-05-25 15:17:28

মাধ্যম নিউজ ডেস্ক: জি-২০ শীর্ষ সম্মেলনের সফল আয়োজন প্রমাণ করে দিয়েছে যে, ভারত অলিম্পিক্স (Olympics 2036) পরিচালনার জন্যও প্রস্তুত। শনিবার এক সাক্ষাতকারে গর্বের সঙ্গে একথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। তিনি জানান, ইতিমধ্যেই এ বিষয়ে কেন্দ্র একটি দল গঠন করেছে। অন্যান্য দেশ কীভাবে এই ধরনের বড় ইভেন্ট আয়োজন করে তা ভালভাবে খতিয়ে দেখবে ওই দল। তাঁদের অভিজ্ঞতা কাজে লাগিয়েই ভারতে অলিম্পিক্স আয়োজনের মঞ্চ তৈরি করা হবে বলেও জানান প্রধানমন্ত্রী মোদি।

জি-২০ শীর্ষ সম্মেলনের সফল আয়োজন

প্রধানমন্ত্রী (PM Modi) বলেন, "যদি কেউ বা কোনও গোষ্ঠী গত বছর ভারতে আয়োজিত জি-২০ (G20 Summit) শীর্ষ সম্মেলনের বিস্তারিত বিশ্লেষণ করেন তাহলে তাঁরা নিশ্চিত হবেন যে এখন ভারতে এই ধরনের বড় ইভেন্ট হোস্ট করার পরিকাঠামো রয়েছে। জি-২০ সম্মেলন ভারতের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। ওই সম্মেলন শুধুমাত্র দিল্লিকে কেন্দ্র করে হয়নি। সারা দেশের বিভিন্ন প্রান্তে ওই সম্মেলনের নানা ইভেন্ট আয়োজন করা হয়েছিল। এতে সারাদেশে আত্মবিশ্বাস তৈরি হয়েছে। বিশ্ববাসীর কাছেও বার্তা পৌঁছনো গিয়েছে, যে ভারত এখন তৈরি।" 

অলিম্পিক্সের জন্য চেষ্টা

২০৩৬ সালে ভারতে অলিম্পিক্স (Olympics 2036) অনুষ্ঠিত করতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার। মোদির (PM Modi) কথায়, "গত কয়েক বছরে তাঁর সরকার দেশের ক্রীড়া ক্ষেত্রে সার্বিক উন্নয়নের জন্য অনেক কাজ করেছে। খেলাধুলোর মধ্যে থেকে নোংরা খেলাকে বাদ দেওয়া হয়েছে।"  মোদি বলেন, "দেশে প্রতিভার কোনও ঘাটতি নেই। আমরা শুধু এই প্রতিভাবান ক্রীড়াবিদদের আত্মবিশ্বাস জুগিয়েছি। সরকার সব ভাবে তাঁদের সাহায্য করছে। এখন আমরা খেলাকে সবার কাছে পৌঁছে দিচ্ছি।" মোদি জানান, ২০৩৬ সালে ভারতে অলিম্পিক্স অনষ্ঠিত করার জন্য কঠোর পরিশ্রম চালিয়ে যাচ্ছে তাঁর সরকার। 

অলিম্পিকে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী (PM Modi) এদিন স্মৃতিচারণা করে বলেন, “আমি ১৯৯৬ সালে আটলান্টায় অলিম্পিক্স দেখতে গিয়েছিলাম। আমি ব্যবস্থাপনা এবং সমন্বয় নিয়ে আগ্রহ দেখিয়েছিলাম। আমি দেখতে চেয়েছিলাম কীভাবে এত বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়। একটি মজার বিষয় আমি লক্ষ্য করেছি যে যারা অলিম্পিক্স ভিলেজে ভ্রমণ করে তাদের গাড়ি প্রায় ২০০-২৫০ কিলোমিটার দূরে পার্ক করতে হয়। সেখান থেকে তারা বাসে ওঠেন। কালার কোড দিয়ে বাস-ট্রেন সব যানবাহন চলত। আমি অলিম্পিক্সের জন্য তৈরি করা আমার টিমকে বলেছি অলিম্পিক্স এবং এই ধরনের বৈশ্বিক ইভেন্ট আয়োজনের অন্যান্য খুঁটিনাটি অধ্যয়ন করতে।” 

আরও পড়ুন: ভারতে ৩৮০ কোটি ডলার বিনিয়োগ করবে আইডিএফসি, জানালেন মার্কিন রাষ্ট্রদূত

মোদির আশা

প্রসঙ্গত, বিগত বছরগুলিতে অলিম্পিক্স (Olympics 2036), এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমসের মতো ইভেন্টে ভালো ফল করেছে ভারতীয় ক্রীড়াবিদরা। নীরজ চোপড়ার হাত ধরে ভারত অলিম্পিক্সের ট্র্যাক-ফিল্ড ইভেন্ট থেকে প্রথম পদক পেয়েছে ২০২১ সালে। তাও আবার সোনা। এই আবহে ভারতকে ক্রীড়া জগতে উজ্জ্বল নক্ষত্রে পরিণত করতে ছক কষছে মোদি সরকার। আর এর জন্যে ভারতে অলিম্পিক্স প্রতিযোগিতা আয়োজনের তোড়জোড় চালাচ্ছে কেন্দ্র। প্রধানমন্ত্রী (PM Modi) বলেন, “অলিম্পিক্স আয়োজনের জন্য আমাদের মানবসম্পদের বিকাশ ঘটাতে হবে, পরিকাঠামো প্রস্তুত করতে হবে, কী কী প্রয়োজন তা বুঝতে হবে… একই সঙ্গে, আমাদের ভারতের ক্রীড়াবিদদের প্রস্তুত করতে হবে। আমরা যদি অলিম্পিক্স আয়োজন করি, তাহলে অন্য কেউ কীভাবে স্বর্ণপদক নিতে পারে?"

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

PM Modi

bangla news

Team India

Modi Interview

India Hosting the Olympics

G20 Summits

Bharat is Ready


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর