img

Follow us on

Thursday, Sep 19, 2024

Cyclone Mocha: ধেয়ে আসছে মোকা! এখন অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত, বাংলা কতটা নিরাপদ?

শনি ও রবিবার বজ্রবিদ্যুৎ সহ ও বৃষ্টি হতে পারে কলকাতায়

img

ঘূর্ণিঝড়ের সতর্কতা।

  2023-05-12 16:14:15

মাধ্যম নিউজ ডেস্ক: সকাল থেকেই কলকাতার আকাশে মেঘ আর রোদের লুকোচুরি। হঠাতই আবহাওয়ার পরিবর্তন। তবে এখনও গরমের হাত থেকে রেহাই মেলেনি। আংশিক মেঘলা আকাশ কয়েকটি জেলায়। শনি ও রবিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার ভোরেই প্রবল থেকে অতি প্রবল ঘূর্ণিঝড়ের চেহারা নিয়েছে মোকা (Cyclone Mocha)। আগামী, ১৪ই মে রবিবার দুপুরে মায়ানমারের সিতওয়ে (sittwe) বন্দরের কাছাকাছি এটি ল্যান্ড ফল করবে। ওই সময় ঝড়ের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫০-১৬০ কিমি। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৭৫ কিমি।

ধেয়ে আসছে মোকা

বাংলাদেশের দিকে ক্রমশই ধেয়ে আসছে সাইক্লোন মোকা (Cyclone Mocha)। বাংলাদেশ এবং মায়ানমার উপকূলে এই সাইক্লোন আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। মোকার প্রভাবে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল ঝড়-বৃষ্টি হতে পারে। বাংলাদেশের কক্সবাজারের উপর দিয়ে এটি বয়ে যাবে। ওই এলাকায় গভীর তাণ্ডব চালাবে মোকা। ইতিমধ্যেই অ্যালার্ট করা হয়েছে প্রশাসনিক আধিকারিকদের। যে সমস্ত এলাকার উপর দিয়ে সাইক্লোন মোকার তাণ্ডব চালানোর সম্ভাবনা, সেখানে প্রয়োজনীয় ব্যবস্থা রাখা হয়েছে।

মোকা (Cyclone Mocha) এখন কোথায়?

প্রতিবেদন লেখার সময়, পোর্ট ব্লেয়ার বন্দর থেকে ৫২০ কিলোমিটার পশ্চিম-উত্তর পশ্চিমে এবং বাংলাদেশের কক্সবাজার থেকে ১০১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে রয়েছে মোকা (Cyclone Mocha)। মায়ানমারের সিতওয়ে থেকে মোকা রয়েছে ৯৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে। মৌসম ভবন জানিয়েছে, অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর আরও উত্তর-উত্তর পূর্ব দিকে এগোচ্ছে মোকা। শনিবার ঘূর্ণিঝড়ের গতি সর্বোচ্চ থাকবে বলে মনে করছেন আবহবিদেরা। 

আরও পড়ুন: আইএমএফের সাহায্য না পেলে দেউলিয়া হয়ে যাবে পাকিস্তান?

মোকার (Cyclone Mocha) প্রভাব

মোকার (Cyclone Mocha) প্রভাবে শনি ও রবিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলাতে। কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ। দিনের তাপমাত্রা সামান্য কমলেও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। শনি এবং রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ত্রিপুরা এবং মিজোরামেও। রবিবার নাগাল্যান্ড, মণিপুর, দক্ষিণ অসমেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Weather Update

West Bengal weather

Cyclone Mocha


খবরের মুভি


ছবিতে খবর