img

Follow us on

Friday, Sep 20, 2024

Uttarkashi Incident: আটকে পড়া শ্রমিকরা কী খেলেন মঙ্গলবার রাতে? কী পরামর্শ দেওয়া হল ওঁদের?

সুড়ঙ্গ-ধসের খবর পরিবেশনের সময় অতিরিক্ত চাঞ্চল্য না ছড়াতে সংবাদমাধ্যমগুলিকে নির্দেশ কেন্দ্রের...

img

উত্তরাখণ্ডে চলছে উদ্ধারকাজ (ফাইল ছবি)

  2023-11-22 13:42:45

মাধ্যম নিউজ ডেস্ক: মঙ্গলবারই প্রকাশ্যে আসে উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে (Uttarkashi Incident) থাকা ৪১ জন শ্রমিকের ভিডিও। কঠিন পরিস্থিতির মধ্যেও তাঁরা সুস্থ স্বাভাবিক রয়েছেন বলে জানান। জানা গিয়েছে, খিচুড়ির পরে মঙ্গলবার রাতে তাঁদের পোলাও, মটর-পনির এবং দুটি করে রুটি দেওয়া হয়েছে। এক্ষেত্রে বিশেষজ্ঞদের (Uttarkashi Incident) পরামর্শ অনুযায়ী কাজ করছে উদ্ধারকারী দল। শ্রমিকদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই খাবার পাঠানো হচ্ছে এবং খাদ্যের ধরনেও বদল আনা হচ্ছে। মঙ্গলবার রাতেই পাইপের ভিতর দিয়ে প্রায় দেড়শটি খাবারের প্যাকেট শ্রমিকদের কাছে পৌঁছায়। এর পাশাপাশি বিভিন্ন রকমের ফলও পাঠানো হচ্ছে শ্রমিকদের। আটকে পড়া শ্রমিকদের জন্য রান্না করছেন জনৈক সঞ্জিত রানা। বিভিন্ন সংবাদ মাধ্যমকে দেওয়া তাঁর সাক্ষাৎকারে সঞ্জিতবাবু বলেন, ‘‘চিকিৎসকের তত্ত্বাবধানেই সমস্ত রান্না করেছি। হজম করতে অসুবিধা হবে না এমন খাবারই রান্নার নির্দেশ দেওয়া হয়েছিল। কম তেলমশলা দিয়ে তাই ভেজ পোলাও এবং মটর পনির রান্না করেছি। মাখন দিয়ে রুটিও বানিয়েছি।’’

শ্রমিকদের সুড়ঙ্গের ভিতর হাঁটাচলা করার পরামর্শ

জানা গিয়েছে,  ৫ থেকে ১০ কেজি ওজনের ফলও পাঠানো হয়েছে। এর মধ্যে রয়েছে আপেল, লেবুর পাশাপাশি পাঁচ ডজন কলা। এর পাশাপাশি অবসাদ রোখার ওষুধও তাঁদেরকে পাঠানো হচ্ছে। উদ্ধারকারী দলের তরফে জানানো হয়েছে যে সুড়ঙ্গের ভিতরে (Uttarkashi Incident) পর্যাপ্ত পরিমাণেই রয়েছে জল এবং অক্সিজেন। এর পাশাপাশি সুড়ঙ্গের ভিতরে শ্রমিকরা কী কী করবেন সে পরামর্শ দিচ্ছেন উদ্ধারকারী দলে থাকা বিশেষজ্ঞরা (Uttarkashi Incident)। সুড়ঙ্গের ভিতরে তাঁদেরকে হাঁটা চলা এবং যোগ ব্যায়ামের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। শ্রমিকরা যাতে মানসিকভাবে ভেঙে না পড়েন সে কারণে কয়েকজন শ্রমিকের পরিজনকে ঘটনাস্থলে নিয়ে আসা হয়েছে বলে জানা গিয়েছে। সুড়ঙ্গের কাছাকাছি হোটেলে তাঁদের থাকার ব্যবস্থা করা হয়েছে। উদ্ধারকারী দলের বক্তব্য হল, যতই পরিবারের সঙ্গে যোগাযোগ রাখবেন শ্রমিকরা, ততই তাঁদের মনের জোর বাড়বে।

সংবেদনশীল সম্প্রচারে নিষেধাজ্ঞা কেন্দ্রের

অন্যদিকে, কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রক ইতিমধ্যে প্রতিটি সংবাদমাধ্যমকে নির্দেশ দিয়েছে, যে কোনও ধরনের চাঞ্চল্যপূর্ণ সম্প্রচার না করতে। যে কোনও ধরনের লাইভ টেলিকাস্ট অথবা টানেলের পাশে থেকে করা ভিডিও এগুলোকে সম্প্রচার করতে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। এর পাশাপাশি যখনই উত্তরকাশী (Uttarkashi Incident) বিষয় খবর করা হবে তখন যেন সেই খবর সংবেদনশীল না হয়। সেই রকমভাবেই তৈরি করতে হবে প্রতিবেদনের শিরোনাম ও ছবি। তার কারণ শিরোনাম এবং ছবি দেখে যেন শ্রমিক পরিবারের উদ্বিগ্ন না হয়।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Ministry of Information and Broadcasting

Uttarkashi Incident

uttarkashi rescue work


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর