img

Follow us on

Monday, Sep 16, 2024

Independence Day: আজ ৭৮তম স্বাধীনতা দিবস উদযাপনের থিম কী? দিল্লিতে কত অতিথি আমন্ত্রিত?

PM Modi: ঘরে বসে কোন চ্যানেলে সরাসরি দেখতে পাবেন মোদি ভাষণ?

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-08-14 16:24:48

মাধ্যম নিউজ ডেস্ক: আজ বৃহস্পতিবার দেশবাসী মেতে উঠবেন ৭৮তম স্বাধীনতা দিবস উদযাপনে (Independence Day)। দেশের ইতিহাসে এক অত্যন্ত উল্লেখযোগ্য দিন হল ১৫ অগাস্ট। অসংখ্য স্বাধীনতা সংগ্রামীর জীবনের বলিদানের পরেই আসে কাঙ্ক্ষিত স্বাধীনতা। দেশ স্বাধীন হওয়ার পর থেকে গঙ্গা দিয়ে অনেক জল গড়িয়েছে। প্রতি বছর স্বাধীনতা দিবসে দেশের অগ্রগতিরও পর্যালোচনা করা হয়। এর পাশাপাশি ভারতবর্ষের সাংস্কৃতিক বৈচিত্র্যকেও তুলে ধরা হয় বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে। দশকের পর দশক ধরে দেশ প্রতিটি ক্ষেত্রে কীভাবে উন্নত হয়েছে তার ওপর আলোচনা করা হয় বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে।

চলতি বছরের স্বাধীনতা দিবসের (Independence Day) থিম

চলতি বছরের স্বাধীনতা দিবসের (Independence Day) থিম হল, বিকশিত ভারত যার আক্ষরিক অর্থ, উন্নত ভারত। সরকারের এই নীতির মাধ্যমে লক্ষ্য নেওয়া হয়েছে ২০৪৭ সালের মধ্যে ভারতকে একটি উন্নত দেশে পরিণত করার। প্রসঙ্গত, ২০৪৭ সালেই দেশ পা দেবে তার ১০০তম স্বাধীনতা দিবসে। প্রতি বছরের চিরাচরিত রীতি অনুযায়ী এবছরও স্বাধীনতা দিবসের মূল অনুষ্ঠানটি হবে দিল্লির লালকেল্লায়, যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) জাতীয় পতাকা উত্তোলন করবেন এবং জাতির উদ্দেশে ভাষণ দেবেন।

কোথায় দেখা যাবে প্রধানমন্ত্রীর (PM Modi) ভাষণ

দেশের জনগণের গর্ব ও ঐক্যর প্রতীক হল জাতীয় পতাকা। আজ বৃহস্পতিবার ঠিক সকাল সাড়ে সাতটা নাগাদ লালকেল্লায় পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী। এর পরেই তিনি জাতির উদ্দেশে ভাষণ দেবেন। তাঁর ভাষণে উঠে আসবে দেশের অগ্রগতি ও উন্নতির কথা। কোথায় কোথায় দেখতে পাবেন প্রধানমন্ত্রীর সরাসরি ভাষণ? কেন্দ্রের তরফ থেকে তারও তালিকা দেওয়া হয়েছে। দূরদর্শনে তো দেখা যাবে। এর পাশাপাশি ইউটিউবের মাধ্যমেও দেখতে পাবেন প্রেস ইনফরমেশন ব্যুরোর সরাসরি সম্প্রচার। এছাড়া প্রধানমন্ত্রীর অফিসের এক্স হ্যান্ডেলেও দেখা যাবে নরেন্দ্র মোদির ভাষণ।

চার হাজার বিশেষ অতিথি থাকছেন স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে

বৃহস্পতিবার ৭৮তম স্বাধীনতা দিবসে আমন্ত্রিত অতিথিদের তালিকাও নেহাত কম নয়। জানা গিয়েছে, চার হাজার বিশেষ অতিথি থাকছেন স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে (Independence Day)। সমাজের বিভিন্ন অংশ থেকে যাঁদেরকে বাছা হয়েছে। লালকেল্লার অনুষ্ঠানে হাজির থাকবেন দেশের কৃষক-যুব-মহিলা-গরিব সমাজের প্রতিনিধিরাও।

কৃষি ও কৃষক কল্যাণ ক্ষেত্র থেকে হাজির থাকছেন ১,০০০ জন

যুব বিষয়ক ক্ষেত্র থেকে ৬০০

নারী ও শিশু কল্যাণ ক্ষেত্র থেকে ৩০০

পঞ্চায়েতি রাজ এবং গ্রামীণ উন্নয়ন থেকে ৩০০

উপজাতিদের থেকে ৩০০

স্কুল শিক্ষা ও সাক্ষরতা থেকে ২০০

সীমান্ত সড়ক সংস্থা/প্রতিরক্ষা মন্ত্রক থেকে ২০০

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ থেকে ১৫০

ক্রীড়া জগৎ থেকে ১৫০

নীতি আয়োগ থেকে ১,২০০
 

এর পাশাপাশি কেন্দ্রীয় সরকারের হর ঘর তিরঙ্গা প্রচার অভিযানও চলছে। দেশের প্রতিটি নাগরিকের কাছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আহ্বান জানিয়েছেন স্বাধীনতা দিবসে বাড়ির ছাদে পতাকা উত্তোলন করার বিষয়ে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

INDEPENDENCE DAY

PM Modi’s speech

78 Independence Day


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর