img

Follow us on

Monday, Sep 16, 2024

India: নরেন্দ্র মোদির নেতৃত্বে বিশ্বের অন্যতম ম্যানুফ্যাকচারিং হাব হবে ভারত! দাবি গবেষণায়

প্রধানমন্ত্রী পদে বসার পর থেকেই মোদি ভারতকে বিশ্বের অন্যতম শিল্প ও উৎপাদন ক্ষেত্র বানিয়ে তোলার চেষ্টা করে চলেছেন।

img

প্রতীকী ছবি।

  2023-04-24 16:14:38

মাধ্যম নিউজ ডেস্ক: ধীরে ধীরে শিল্প স্থাপনের আদর্শ ক্ষেত্র হয়ে উঠছে ভারত। আগামী দিনে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশটি বিশ্বের অন্যতম ম্যানুফ্যাকচারিং (India To Foreign Manufacturers) হাব হয়ে উঠবে বলে আশা প্রকাশ করেছে ইকোনমিস্ট ইনটিলিজেন্স ইউনিট (EIU)। শুধু তাই নয়, বিশ্বের বহু সংস্থা আগামী পাঁচ বছরের মধ্যে ভারতের ম্যানুফ্যাকচারিং ইউনিট খুলতে আগ্রহী হবে।

উন্নতির পথে দেশ

গত ১৩ এপ্রিল ইআইইউ’র বিজনেস এনভায়রনমেন্টের বিশ্বব্যাপী ক্রম তালিকায় ভারত ছ’ধাপ উপরে উঠে এসেছে। দক্ষিণ পূর্ব এশিয়ার ক্রমতালিকায় আগে ভারতের স্থান ছিল ১৪। এখন দশমে রয়েছে ভারত। অর্থাৎ চার ধাপ উপরে উঠেছে দেশ। যা থেকে প্রমাণ হচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) নেতৃত্বে ভারত সরকার দেশে শিল্প প্রসারের পথে অনেকটাই এগিয়েছে। তবে আত্মতুষ্টিতে ভুগলে চলবে না। তেমন শঙ্কার কথাও শুনিয়েছে ইআইইউ। তাদের বক্তব্য, ভারত সরকার শিল্প স্থাপনের উপর বিশেষ জোর দিচ্ছে ঠিকই, কিন্তু বিভিন্ন ক্ষেত্রে রাজনৈতিক হস্তক্ষেপ এবং লাল ফিতের ফাঁসে প্রক্রিয়া মন্থর হয়ে পড়ছে। এই ব্যাপারে সতর্ক না হলে দক্ষিণ পূর্ব এশিয়ার অন্য রাষ্ট্রগুলি কিন্তু আবার অনেকটাই এগিয়ে যাবে ভারতের থেকে।

মোদির লক্ষ্য

ইউআইইউ’র পক্ষ থেকে আরও বলা হয়েছে, যত বেশি বিদেশি সংস্থা ম্যানুফ্যাকচারিং হাব তৈরি করবে, তাতে লাভ হবে ভারতের অর্থনীতির। বৈদেশিক মুদ্রা ভান্ডারের স্বাস্থ্য উন্নতি হবে। বাড়বে জিডেপি দরও। প্রধানমন্ত্রী পদে বসার পর থেকেই নরেন্দ্র মোদি ভারতকে বিশ্বের অন্যতম শিল্প ও উৎপাদন ক্ষেত্র (India To Foreign Manufacturers) বানিয়ে তোলার চেষ্টা করে চলেছেন। সেই লক্ষ্যে তিনি অনেকটাই সফল। একাধারে যেমন তিনি দেশীয় প্রযুক্তিকে কাজে লাগিয়ে ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে জোয়ার এনেছেন। অন্যদিকে অ্যাপেল সহ বহু বিদেশি সংস্থাকে তিনি ভারতে কারখানা গড়ার ব্যাপারে রাজি করিয়েছেন।

আরও পড়ুুন: রবীন্দ্রজয়ন্তীতে সায়েন্স সিটি অডিটোরিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন অমিত শাহ?

কয়েকদিন আগেই অ্যাপেলের সিইও ভারতের মাটিতে প্রথম দু’টি স্টোরের উদ্বোধনে এসেছিলেন। মুম্বইয়ের পর তিনি যান দিল্লি। মানুষের উচ্ছ্বাস ছুঁয়ে গিয়েছে অ্যাপেল সিইওর মন। তাই তিনি আগামী দিনে আরও বেশি অ্যাপেলের প্রোডাক্ট ভারতের মাটিতে তৈরি করার ব্যাপারে আগ্রহও দেখিয়েছেন। মনে করা হচ্ছে, ভারতে অ্যাপেলের বিনিয়োগের পরিমাণ হতে পারে ৭০০ মিলিয়ন মার্কিন ডলার। ফক্সঅনের মতো কোম্পানিও তাইওয়ানের পর ভারতে ম্যানুফ্যাকচারিং হাব গড়তে চেয়েছে। যা শুধু দেশের শিল্পের প্রসার ঘটাবে না, প্রচুর চাকরির সুযোগ তৈরি করবে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Narendra Modi

India To Foreign Manufacturers

EIU


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর