img

Follow us on

Monday, Sep 16, 2024

Jammu and Kashmir: একসঙ্গে নৃত্য পরিবেশন ১০ হাজার কাশ্মীরি মহিলার, গড়লেন বিশ্ব রেকর্ড

Folk Dance: ‘রউফ’ নৃত্য অনুষ্ঠান তৈরি হল বিশ্ব রেকর্ড, সাংস্কৃতিক ঐতিহ্যের দিশায় ফিরছে কাশ্মীর…

img

১০ হাজার মহিলার একসঙ্গে নৃত্য কাশ্মীরে। সংগৃহীত চিত্র।

  2024-08-13 13:41:50

মাধ্যম নিউজ ডেস্ক: শনিবার জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বারামুলা জেলায় ‘কাশুর রিওয়াজ’ সাংস্কৃতিক উৎসবে ১০ হাজার মহিলা একসঙ্গে কাশ্মীরি লোকনৃত্য অনুষ্ঠানে যোগদান করেন। যা ইতিমধ্যে বিশ্ব রেকর্ড তৈরি করেছে। এই নৃত্যানুষ্ঠানটি (Folk Dance) সম্পন্ন হয় শওকত আলি ইন্ডোর স্টেডিয়াম। এই ঐতিহ্যবাহী অনুষ্ঠানে নৃত্য, সঙ্গীত, ক্যালিগ্রাফি প্রভৃতি সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে স্থানীয় ঐতিহ্যকে উপস্থাপন করা হয়। অল ইন্ডিয়া রেডিও নিউজের অফিসিয়াল ইনস্টাগ্রাম হ্যান্ডেল নৃত্যে অংশ নেওয়া শিল্পীদের একটি ভিডিও শেয়ার করা হয়। স্বাধীনতা দিবসের আগে এই অনুষ্ঠান দেশব্যাপী ব্যাপক সাড়া ফেলেছে।

মূল আকর্ষিণীয় নৃত্য ছিল ‘রউফ’ নৃত্য (Jammu and Kashmir)

দেশের ৭৮তম স্বাধীনতা দিবসকে স্মরণীয় করতে বারামুলা (Jammu and Kashmir) জেলা প্রশাসন এবং ইন্দ্রানী বালান ফাউন্ডেশনের সহযোগিতায় সেনাবাহিনীর চিনার কোরের অন্তর্গত ড্যাগার ডিভিশনের দ্বারা আয়োজন করা হয়েছিল। এই কাশ্মীরি লোকনৃত্যে অংশগ্রহণ করা এক তরুণী বলেন, “আমরা গত একমাস ধরে এই নৃত্যানুষ্ঠানের (Folk Dance) জন্য অনুশীলন করেছিলাম। মূল আকর্ষিণীয় নৃত্য ছিল ‘রউফ’ নৃত্য। এখন তা বিশ্ব রেকর্ড করেছে। আমাদের পরিশ্রম সর্বাত্মকভাবে সার্থক। আমরা সত্যই কাশ্মীরবাসীরা অত্যন্ত উচ্ছ্বসিত এবং গৌরবান্বিত।”

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by All India Radio News (@airnewsalerts)

ইন্দ্রাণী বালান ফাউন্ডেশনের বক্তব্য

এই বৃহৎ নৃত্যের অনুষ্ঠান সম্পর্কে ইন্দ্রাণী বালান ফাউন্ডেশনের পক্ষ থেকে এক আধিকারিক বলেন, “এই অনুষ্ঠানটি কাশ্মীরের (Jammu and Kashmir) অসামরিক-সামরিক শিল্প এবং তরুণ-তরুণীদের সহযোগিতা এবং সৃজনশীল ভাবনার মেলবন্ধন ঘটিয়েছে।” উল্লেখ্য গত বছর, কেরলের কুত্তানেল্লুর সরকারি কলেজে একটি বিশাল তিরুভাথিরা নৃত্য পরিবেশনের আয়োজন করা হয়েছিল। কলেজ ক্যাম্পাসে মোট ৭,০২৭ কুদুম্বশ্রী সদস্য দলগতভাবে ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করেছিলেন।

আরও পড়ুনঃ স্বাধীনতা দিবসে অতিথি তালিকায় যুব-দরিদ্র-নারী-কৃষকদের আমন্ত্রণ, উদ্যোগী মোদি

প্রশাসনিক আধিকারিকদের উপস্থিতি

এই অনুষ্ঠানে যোগদান করেছিলেন একাধিক প্রশাসনিক আধিকারিক। জম্মু-কাশ্মীরের (Jammu and Kashmir) সাংস্কৃতিক বিভাগ থেকে শুরু করে পুলিশ এবং এনজিও-র উচ্চপদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন। প্রধান অতিথি হিসেবে ছিলেন সেনার চিনার কোরের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রাজীব ঘাই, মেজর জেনারেল রাজেশ শেঠি, জিওসি ড্যাগার এবং বারমুলার ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার রজত ভাট সহ অন্যান্য আধিকারিকরা। স্বাধীনতার আগে এই অনুষ্ঠান কাশ্মীরের মানুষের স্বদেশ চেতনার স্বতঃস্ফূর্ত বহিঃপ্রকাশ বলে মনে করছেন ওয়াকিবহাল মহলের মানুষ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

 Jammu and Kashmir

Baramulla

news in bengali

Folk Dance

women performing

cultural festival


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর