img

Follow us on

Sunday, Jun 30, 2024

Israel-Hamas War: ইজরায়েলি হানায় খতম হামাস কমান্ডার, ঢাল বানিয়েছিল এক হাজার নিরীহ নাগরিককে

ইজরায়েলি হানায় নিহত হামাসের শীর্ষ জঙ্গি...

img

ইজরায়েলে-হামাস যুদ্ধ (ফাইল ছবি)

  2023-11-12 16:29:47

মাধ্যম নিউজ ডেস্ক: গত ৭ অক্টোবর থেকে শুরু হয়েছে ইজরায়েল-হামাস যুদ্ধ। প্রথমে ৫ হাজার রকেট হামলা চালায় ইজরায়েলের (Israel-Hamas War) ওপর হামাস জঙ্গিরা। এর ফলে নিরীহ ১,৪০০ ইজরায়েলি নাগরিকের মৃত্যু হয়। এরপরই পাল্টা প্রত্যাঘাত শুরু করে ইজরায়েল। সেই থেকেই চলছে ইজরায়েল-হামাস (Israel-Hamas War) যুদ্ধ। হামাস জঙ্গিদের বর্বরতাকে নিন্দা জানিয়েছে ভারত সমেত ব্রিটেন, আমেরিকা প্রতিটি দেশই। ইজরায়েলের পাল্টা মারে আপাতত বেসামাল হামাস। শনিবারই ইজরায়েলের সেনার তরফে দাবি করা হয় যে হামাসের এক শীর্ষস্থানীয় কমান্ডারকে অপারেশনের মাধ্যমে তারা নিকেশ করেছে। এই জঙ্গি নেতার বিরুদ্ধে অভিযোগ ছিল ১,০০০ জন সাধারণ প্যালেস্তাইনবাসীকে 'মানব ঢাল'  হিসেবে ব্যবহার করার।

কী বলছে ইজরায়েলের সেনা?

ইজরায়েলের ডিফেন্স ফোর্স দাবি করেছে, ১,০০০ জন প্যালেস্তাইনের নাগরিককে এবং রানতিসি হাসপাতালের বেশ কয়েকজন রোগীকে ঢাল হিসেবে ব্যবহার করছিল জঙ্গি নেতা আহমেদ সিয়াম। তাদের বাইরের জগত থেকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্নও করে রেখেছিল ওই জঙ্গি। ইজরায়েলের আরও দাবি, এই জঙ্গি লুকিয়ে ছিল আল-বুরাক নামের একটি স্কুলে। বিবৃতিতে ইজরায়েলের ডিফেন্স ফোর্স আরও জানিয়েছে যে হামাসের 'নাসির রাজওয়ান কোম্পানি'র কমান্ডার ছিল নিহত জঙ্গি আহমেদ সিয়াম। এই বিপুল সংখ্যক মানুষকে সে ব্যবহার করছিল মানব ঢাল হিসাবে।

প্যালেস্তাইনের নাগরিকদের এর আগে গাজা ছাড়তে বাধা দেয় হামাস

প্রসঙ্গত, প্যালেস্তাইনের নিরীহ মানুষদের বরাবরই ঢাল হিসেবে ব্যবহার করে আসছে হামাস। এর আগে গাজায় অপারেশনের আগে ইজরায়েলের সেনাবাহিনী সেখানকার সাধারণ নাগরিকদের ৩ ঘণ্টার মধ্যে এলাকা ছাড়ার নির্দেশ দেয়। কোন পথে সুরক্ষিতভাবে নাগরিকরা গাজা (Israel-Hamas War) ছাড়বেন সে পথও বাতলে দেয় ইজরায়েল সরকার। এরপরে সাধারণ নাগরিকরা গাজা ছাড়তে চাইতে চাইলে তাদের কাছ থেকে গাড়ির চাবি কেড়ে নেওয়ার অভিযোগ ওঠে হামাসের বিরুদ্ধে। শুধু তাই নয় ইজরায়েলের বাতলে দেওয়া সুরক্ষিত পথে বোমাবাজিও শুরু করে হামাস।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের , Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Israel-Hamas War

human shields" in Gaza

Israel Defense Forces


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর