img

Follow us on

Thursday, Sep 19, 2024

Australia student Visa: ভিসা শুল্ক বাড়ায় অস্ট্রেলিয়ায় কমতে পারে আন্তর্জাতিক ছাত্রদের সংখ্যা  

Australia: ছাত্রদের ভিসা শুল্ক বৃদ্ধিতে আমেরিকা ও কানাডার লাভ

img

প্রতীকী চিত্র

  2024-07-14 17:39:10

মাধ্যম নিউজ ডেস্ক: ১ জুলাই থেকে অস্ট্রেলিয়ায় ছাত্রদের ভিসা (Australia student Visa) শুল্ক বাড়তে চলেছে। ক্যানবেরায় অবস্থিত ভারতীয় দূতাবাসের দেওয়া তথ্য অনুযায়ী, অস্ট্রেলিয়ায় বর্তমানে ১ লক্ষ ২০ হাজার ২৭৭ জন ভারতীয় ছাত্র বিভিন্ন বিভাগে পড়াশোনা করছেন। তাঁরা অস্ট্রেলিয়ার অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ অবদান রাখেন। নয়া ভিসা নীতিতে ছাত্রদের অস্ট্রেলিয়া পড়তে যাওয়ার সংখ্যা কমতে পারে। অনেক ক্ষেত্রেই ছাত্রদের মনে আশা থাকে, তাঁরা পড়াশুনা শেষে সে দেশে চাকরি এবং বসবাস করবেন।

বিদেশী ছাত্র কমাতে চাইছে অজি সরকার (Australia student Visa)

অস্ট্রেলিয়া সরকারের তরফে শিক্ষামন্ত্রী জেসন ক্লেয়ার বলেন, “আন্তর্জাতিক শিক্ষা রাষ্ট্রের সম্পদ বৃদ্ধিতে সহযোগী ভূমিকা পালন করে থাকে। এই পদক্ষেপের ফলে দেশের আয় বৃদ্ধিতে সহযোগিতার পাশাপাশি, বিদেশী ছাত্রের বোঝা কমবে। অস্ট্রেলিয়ার আন্তর্জাতিক ছাত্র পরিষদের অধ্যক্ষ ইয়েগানে সোলতানপোর সরকারের এই নির্ণয়ের নিন্দা করে বলেন, “ সরকার যে কোনও মূল্যে ছাত্রদের কাছ থেকে টাকা আদায় করে কোষাগার ভরতে চাইছে। এই শুল্ক বৃদ্ধির ফলে আন্তর্জাতিক ছাত্রদের (Australia student Visa)  উপর বাড়তি বোঝা চাপানো হবে। এর ফলে দেখা যাবে এই দেশে আর ছাত্ররা আগের মত আগ্রহ দেখাবে না। যোগ্য ছাত্রদের, অনেক ক্ষেত্রে অর্থনৈতিক প্রতিবন্ধকতার কাছে হার মানতে হবে।” ইন্টারন্যাশনাল এডিকেশন অ্যাসোসিয়েশন অফ অস্ট্রেলিয়ার তরফে ফিল হলিউড জানিয়েছেন, বর্তমানে অস্ট্রেলিয়ায় বিদেশী ছাত্র ও শিক্ষাব্যবস্থা দেশকে ৪৮ বিলিয়ন ডলারের ইন্ডাস্ট্রি দিয়েছে। সরকার ভিসা নীতিতে বদল এনে সেই ইন্ডাস্ট্রি ধ্বংস করে দিতে চাইছে।

আমেরিকা কানাডায় ছাত্রদের ভিসা শুল্ক অনেকটাই কম  

প্রসঙ্গত ভারতীয় ছাত্ররা দ্বিতীয় অস্ট্রেলিয়ায় দ্বিতীয় সর্ববৃহৎ ছাত্র গোষ্ঠী। অনেকেরই ধারণা প্রবাসীদের কমানোর জন্যই অজি সরকার বিদেশি ছাত্রদের ভিসা (Australia student Visa) নীতিতে পরিবর্তন এনেছে। নয়া ভিসা নীতির ফলে আমেরিকা, কানাডা, মালয়েশিয়ার মত দেশ ছাতদের জন্য ভিসার ক্ষেত্রে অনেকটা সস্তা হয়ে গেল। বর্তমানে আমেরিকায় স্টুডেন্ট ভিসার জন্য ১৮৫ ডলার এবং কানাডায় পড়াশোনার জন্য স্টুডেন্ট ভিসার জন্য ১৫০ ক্যানাডিয়ান ডলার ব্যয় করতে হয়। এমনকি ইংল্যান্ড ৯০০ ডলার ভিসা ফি নিয়ে থাকে। নয়া ভিসা নীতির ফলে ছাত্ররা অনেকটাই অস্ট্রেলিয়া বিমুখ হবে।

আরও পড়ুন: নীতি বদল ইলন মাস্কের! ট্রাম্পের ভোটপ্রচারে টাকা দিলেন আমেরিকার ধনকুবের

সে দেশের সরকারও অবশ্য এমনটাই চায় বলে জানা গিয়েছে। সরকারের তরফে জানানো হয়েছে নয়া ভিসা নিয়মের আগে অস্ট্রেলিয়ায় বিদেশি ছাত্র সংখ্যা ৩০ শতাংশ বেড়ে গিয়েছিল। প্রায় দেড় লক্ষ বিদেশি ছাত্রের বোঝা ছিল দেশের উপর। যার জেরে উচ্চশিক্ষায় দেশের ছাত্ররা অনেক ক্ষেত্রে পিছিয়ে পড়ছিল। আগামী দিনে ভিসা নীতি আরও বদল আসতে পারে বলে বিশেষজ্ঞদের মত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

 Australia student Visa

Australia student visa fee hike

australia vs india


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর