img

Follow us on

Wednesday, Oct 02, 2024

Bangladesh Crisis: আবার অশান্ত বাংলাদেশ! ইউনূসের বাসভবন দখলের চেষ্টা, হাসিনার মতোই কি পরিণতি?

Fresh protests in Bangladesh: সরকারি চাকরির বয়সসীমা ৩১ থেকে বাড়িয়ে ৩৫ করার দাবিতে ফের ঢাকার রাজপথে মানুষ

img

ফের অশান্ত বাংলাদেশ। সংগৃহীত চিত্র

  2024-10-02 14:02:37

মাধ্যম নিউজ ডেস্ক: আন্দোলনের রাস্তা থেকে সরল না বাংলাদেশ (Bangladesh Crisis)। এবার বিক্ষোভের মুখে পড়তে হল মহম্মদ ইউনূসকেও। সরকারি চাকরির বয়সসীমা ৩১ থেকে বাড়িয়ে ৩৫ করার দাবিতে সোমবার থেকে ফের ঢাকার (Fresh protests in Bangladesh) রাজপথে নতুন করে শুরু হয়েছে আন্দোলন। হাসিনার মতো এবার ইউনূসের বাসভবনের দিকেও ছুটল উন্মত্ত জনতা।

নতুন করে আন্দোলন

সম্প্রতি ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে জড়ো হন আন্দোলনকারীরা। সেখান থেকে মিন্টো রোডে অবস্থিত অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ইউনূসের সরকারি বাসভবন 'যমুনা'র দিকে পদযাত্রা করে তারা। এদিকে ইউনূসের বাসভবনের সামনে সভা-সমাবেশে করার উপর নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশের (Bangladesh Crisis) পুলিশ। কিন্তু সেই নিষেধাজ্ঞা উপেক্ষা করেই যমুনা দখল করার চেষ্টা করেন আন্দোলনকারীরা। তবে মিছিল এগোতে থাকলে সেখানে মোতায়েন পুলিশ বিক্ষোভকারীদের বাধা দেওয়ার চেষ্টা করে। পুলিশ এবং আন্দোলনকারীদের মধ্যে ধস্তাধস্তি শুরু হয়। শেষ পর্যন্ত বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট ছোড়ে পুলিশ।

আন্দোলন দমনে সক্রিয় পুলিশ

গত অগাস্ট মাসে ছাত্র-জনতার আন্দোলনের মুখে পড়েছিলেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে দেশ ছাড়তে হয়েছিল তাঁকে। জুলাই-অগাস্টের সুদীর্ঘ রাজনৈতিক অস্থিরতা থেকে এখনও পুরোপুরি মুক্ত হতে পারেনি বাংলাদেশ। এদিকে তার মধ্যেই বিক্ষোভের মুখে পড়তে হল বাংলাদেশের (Bangladesh Crisis) অন্তর্বর্তী সরকারকে। সোমবারই, ঢাকার উপকণ্ঠে অবস্থিত আশুলিয়ায়, বকেয়ার দাবিতে বিক্ষোভ দেখান পোশাক শ্রমিকরা। ওই এলাকায় দোকানপাট ও পুলিশের গাড়ি ভাঙচুর করে তারা। এই হিংসাত্মক আন্দোলন দমন করতে বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালায় পুলিশ। ঘটনায় গুলিবিদ্ধ হয়ে এক শ্রমিকের মৃত্যু হয় এবং আরও ৫০ জনের মতো আহত হয়েছেন। 

আরও পড়ুন: বন্যার জন্য মমতা দায়ী করেছিলেন কেন্দ্রকে, বৈরিতা ভুলে মোদিই রাজ্যকে দিলেন ৪৬৮ কোটি টাকা!

এরপর সরকারি চাকরিতে বয়সসীমা বাড়ানোর দাবিতে আন্দোলন। এই নিয়ে বাংলাদেশে (Fresh protests in Bangladesh) এর আগেও বিক্ষোভ-আন্দোলন হয়েছে। তখন ক্ষমতায় ছিল শেখ হাসিনার আওয়ামি লিগ সরকার। সেই সময়, এই ধরনের বেশ কয়েকটি আন্দোলন হয়েছিল। হাসিনা সরকার অবশ্য তাদের দাবি মানেনি। তবে, এখন সরকার পাল্টে গিয়েছে। কিন্তু নতুন অন্তর্বর্তী সরকারও এই দাবি মানবে কি না তা নিয়ে সংশয় রয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Sheikh Hasina

bangla news

Bangladesh protest

bangladesh crisis

Muhammad Yunus

Fresh Protest in Bangladesh

Muhammad Yunus Government


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর