img

Follow us on

Thursday, Sep 19, 2024

Bangladesh: বাংলাদেশের সংসদীয় ভোটে লড়তে পারবে না জামাত-ই-ইসলামি, নির্দেশ সুপ্রিম কোর্টের

“জামাত-ই-ইসলামি ধর্মনিরপেক্ষ দল নয়...", বড় রায় দিল বাংলাদেশের সুপ্রিম কোর্ট

img

বাংলাদেশের সুপ্রিম কোর্ট। ফাইল ছবি।

  2023-11-21 10:02:30

মাধ্যম নিউজ ডেস্ক: জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবে না জামাত-ই-ইসলামি। সোমবার এই মর্মে নির্দেশ দিল বাংলাদেশের (Bangladesh) সুপ্রিম কোর্ট। বাংলাদেশের সব চেয়ে বড় ইসলামি দল হল জামাত-ই-ইসলামি। তবে এই দল ধর্মনিরপেক্ষ নয়। তাই জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবে না বলে দশ বছর আগেই জানিয়ে দিয়েছিল সে দেশের হাইকোর্ট। তার পরেই বাতিল হয়ে যায় এই ইসলামি দলটির রেজিস্ট্রেশন।

সুপ্রিম কোর্টের রায় 

হাইকোর্টের সেই নির্দেশই বহাল রইল সুপ্রিম কোর্টেও। বাংলাদেশের শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ সাফ জানিয়ে দিয়েছে, “জামাত-ই-ইসলামি ধর্মনিরপেক্ষ দল নয়, যা দেশের সংবিধানের পরিপন্থী। তাই এই দলকে প্রতীক নিয়ে নির্বাচনে লড়াইয়ের ছাড়পত্র দেওয়া হবে না। তবে রাজনৈতিক কর্মসূচি গ্রহণ করতে পারবে এই ইসলামি দল।” ব্যক্তিগত সমস্যার কারণ দেখিয়ে এদিনের শুনানিতে (Bangladesh) হাজির ছিলেন না জামাত-ই-ইসলামির আইনজীবী। এই মামলার শুনানি ছ’সপ্তাহের জন্য পিছিয়ে দেওয়ার যে আবেদন করেছিলেন জামাত-ই-ইসলামির আইনজীবী, এদিন তাও খারিজ করে দিয়েছে বাংলাদেশের সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ।

জামাত-ই-ইসলামির বিরুদ্ধে অভিযোগ

জামাত-ই-ইসলামিকে নিষিদ্ধ ঘোষণা করার দাবি দীর্ঘদিনের। ১৯৭১ সালে সাবেক পাকিস্তান ভেঙে যখন স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে বাংলাদেশ, তখন তার বিরোধিতা করেছিল জামাত-ই-ইসলামি। ২০০৯ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। তার পরেই সে দেশে গণহত্যায় জড়িত এবং বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে যারা সোচ্চার হয়েছিল, তাদের খুঁজে বের করতে উদ্যোগী হয় হাসিনা সরকার। এদের অনেককেই ২০১৩ সালে ফাঁসিতে ঝোলানো হয়েছে। যাবজ্জীবন কারাদণ্ডেও দণ্ডিত করা হয়েছে অনেককে।

আরও পড়ুুন: ফের মুখ পুড়ল রাজ্যের! শুভেন্দুকে বাঁকুড়ায় সভার অনুমতি আদালতের

শীর্ষ আদালতের এই রায়ে খুশি বাংলাদেশিরা। আইনজীবী তানিয়া আমির বলেন, “এই রায়ের বিরুদ্ধে তারা (জামাত-ই-ইসলামি) যদি মিটিং করে, সমাবেশ করে কিংবা হাইকমিশন, দূতাবাস কিংবা অন্যত্র নিজেদের বৈধ বলে দাবি করে, তাহলে তাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করা হবে।” প্রসঙ্গত, ৭ জানুয়ারি বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন। এবার জয়ী হলে চতুর্থবারের জন্য ক্ষমতায় ফিরবে শেখ হাসিনার দল। এবারও নির্বাচন বয়কট করবে (Bangladesh) বলে হুমকি দিয়েছে খালেদা জিয়ার বিএনপি।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Bangladesh

bangla news

Bengali news

Jamaat E Islami

Bangladesh elections 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর