img

Follow us on

Friday, Sep 20, 2024

Bangladesh Crisis: বাংলাদেশে আজ গঠন অন্তর্বর্তী সরকারের, প্রধান নোবেল জয়ী ইউনূস

Interim Government: বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের প্রধান ‘গরিবের রক্ত চোষা’ ইউনূস!...

img

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান হচ্ছেন ইউনূস। ফাইল ছবি।

  2024-08-08 13:41:50

মাধ্যম নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে দেশ ছেড়েছেন শেখ হাসিনা (Bangladesh Crisis)। সংসদ ভেঙে দিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি। এদিকে অশান্তি অব্যাহত দেশে (Interim Government)। অশান্তির আগুন নেভাতে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করতে চলেছে বাংলাদেশ। বৃহস্পতিবার রাতেই গঠিত হবে অন্তর্বর্তী সরকার। বুধবার সাংবাদিক বৈঠক করে একথা জানিয়ে দিলেন সে দেশের সেনা প্রধান ওয়াকার-উজ-জামান। তিনি জানান, বৃহস্পতিবার দুপুরে দেশে ফিরবেন নোবেল জয়ী মহম্মদ ইউনূস। তাঁকেই প্রধান করে অন্তর্বর্তী সরকার গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন রাত আটটা নাগাদ শপথ নিতে পারেন তিনি। জানা গিয়েছে, প্যারিস থেকে ঢাকায় ফিরছেন ইউনূস। অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভার তালিকা প্রকাশিতও হওয়ার কথা। ইউনূসকে অন্তর্বর্তী সরকারের প্রধান করে দেশের চলা অরাজক অবস্থায় ইতি টানতে চাইছে বাংলাদেশ।

ইউনূসের আবেদন (Bangladesh Crisis)

অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে নাম ঘোষণা হতেই দেশবাসীকে শান্ত থাকার আবেদন জানালেন নোবেলজয়ী এই অধ্যাপক (Bangladesh Crisis)। তিনি বললেন, “হিংসার মাধ্যমে কোনও কিছুর সমাধান সম্ভব নয়। মাথা ঠান্ডা রেখে সমাধানের পথ খুঁজতে হবে।” তিনি আরও বলেন, “আমরা যাতে এই জয়ের সুফল কুড়োতে পারি, সেজন্য চেষ্টা করতে হবে। আমাদের কোনও ভুলের কারণে যেন এই জয়কে পরাজয়ে পরিণত না করি।” তিনি বলেন, “আমি বর্তমান পরিস্থিতিতে শান্ত থাকার, সব ধরনের হিংসা থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি।”

কী বললেন বাংলাদেশের হবু প্রধান

ইউনূস বলেছেন, “আমাদের প্রিয় এই সুন্দর ও বিপুল সম্ভাবনাপূর্ণ দেশটিকে আমাদের নিজেদের (Interim Government) ও পরবর্তী প্রজন্মের জন্য রক্ষা করা ও একে এগিয়ে নিয়ে যাওয়াই এখন আমাদের প্রধান কাজ। একটি নতুন পৃথিবী বিনির্মাণে আমাদের তরুণরা প্রস্তুত। অকারণে হিংসা করে এই সুযোগটি আমরা হারাতে পারি না। হিংসা আমাদের সকলেরই শত্রু। দয়া করে শত্রু সৃষ্টি করবেন না। সকলে শান্ত থাকুন। দেশ পুনর্গঠনে এগিয়ে আসুন। অনুগ্রহ করে নিজে শান্ত থাকুন এবং আপনার আশপাশের সকলকে শান্ত থাকতে সহায়তা করুন।”

অন্তর্বর্তী সরকারের শপথ

প্রসঙ্গত, মঙ্গলবার রাতেই রাষ্ট্রপতি মহম্মদ শাহাবউদ্দিন ইউনূসকে অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে নিয়োগ করার কথা ঘোষণা করেন। বুধবার সাংবাদিক বৈঠক করে সেটাই জানিয়ে দেন সেনা প্রধান। তিনি বলেন, “ইউনূস বৃহস্পতিবার দুপুরে আসবেন। আমরা সকলে তাঁকে সরকার গড়তে সাহায্য করব। আশা করছি, সব ভালো হবে। আমরা এখন চমৎকার পরিবেশে কাজ করছি। আপনারা কেউ গুজবে কানা দেবেন না। নিজেরাও গুজব ছড়াবেন না।” তিনি বলেন, “বৃহস্পতিবারই যাতে সরকার গঠিত হয়, সেজন্য যথাসাধ্য চেষ্টা আমরা করছি। ইউনূস দুপুর ২টো ১০ মিনিট নাগাদ দেশে ফিরবেন। ৪০০ জনের উপস্থিতিতে রাত আটটা নাগাদ সরকারের শপথ গ্রহণ হতে পারে।”

পুলিশ কর্তার অনুরোধ

পুলিশ কর্মী খুনের প্রতিবাদে কর্মবিরতির ডাক দিয়েছে পুলিশ। সে প্রসঙ্গে সেনা প্রধান বলেন, “পুলিশে পুনর্গঠনের কাজ চলছে। আশা করি, পুলিশের মনোবল ফিরবে। তারা দায়িত্ব পালন করবে। সেনাবাহিনী সর্বদা জনগণের পাশে রয়েছে। আমরা সকলে মিলে কাজ করব। দেশকে উপহার দেব সুন্দর ভবিষ্যৎ।” এদিকে, পুলিশকে কাজে ফিরতে অনুরোধ করেছেন পুলিশের এআইজি শহিদুর রহমান। তিনি বলেন, “পুলিশ জনগণের বন্ধু। সাধারণ মানুষকে এটা বুঝতে হবে। পুলিশ ছাড়া সমাজ চলে না। পুলিশ সদস্যদের অনুরোধ করছি, গুজব উপেক্ষা করে কাজে ফিরুন।”

আরও পড়ুন: অগ্নিগর্ভ বাংলাদেশ, ভারতের উদ্বেগের একাধিক কারণ

নোবেল শান্তি পুরস্কার

গ্রামীণ ব্যাঙ্ক তৈরি করে ক্ষুদ্র ঋণের পরিচিতি দেওয়ায় ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার পান অর্থনীতির অধ্যাপক ইউনূস। যাঁরা সাধারণ ব্যাঙ্ক থেকে ঋণের সুবিধা নিতে পারেন না, যাঁরা যাতে নিজের পায়ে দাঁড়াতে পারেন, সেজন্য এই ক্ষুদ্র ঋণের প্রথম পথ দেখান (Bangladesh Crisis) তিনিই। এহেন ইউনূসকে উপদেষ্টা রেখেই বাংলাদেশের অন্তর্বর্তী সরকার গঠনের দাবি জানিয়েছিলেন ছাত্রদের একাংশ। অন্যদিকে, শ্রম আইন লঙ্ঘনের মামলায় দণ্ড বাতিল হল ইউনূসের। বুধবার কারাদণ্ড থেকেও মুক্তি পেয়েছেন তিনি।

ইউনূসের মুক্তি

ইউনূসের আইনজীবী আবদুল্লা আল মামুন বলেন, “ইউনূস-সহ মামলায় প্রাথমিকভাবে দোষী সাব্যস্ত হওয়া চারজনকেই বুধবার বেকসুর খালাস করেছে আদালত।” উল্লেখ্য, ইউনূসের সংস্থা গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে শ্রম আইন লঙ্খন করে বেআইনিভাবে কাজ চালানোর মামলা চলছিল। বাংলাদেশের শ্রম আইন অনুযায়ী, যে কোনও সংস্থায় কর্মীদের কল্যাণমূলক তহবিল তৈরি করতে হয়। কিন্তু গ্রামীণ টেলিকমে ওই তহবিলের ব্যবস্থা ছিল না। শ্রম আইন লঙ্খনের অভিযোগ দায়ের হয় ইউনূস ও তাঁর সংস্থার তিন কর্মীর নামে। গত পয়লা জানুয়ারি চারজনেকই দোষী সাব্যস্ত করে ঢাকা আদালত। প্রত্যেককে ছ’মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং ৩০ হাজার টাকা করে জরিমানা করা হয়। নানা সময় হাসিনা সমালোচনা করেছেন ইউনূসের। তাঁকে ‘গরিবের রক্ত চোষা’ও বলেছিলেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bangladesh

bangla news

Bengali news

Crisis

 Army

bangladesh crisis

news in bengli

Interim Government


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর