img

Follow us on

Thursday, Sep 19, 2024

Bangladesh Crisis: জ্বলছে বাংলাদেশ! আওয়ামি নেতার হোটেলে আগুন, মৃত ২১, খুন অভিনেতাও

Awami League: হাসিনা দেশ ছাড়তেই আওয়ামি লিগের নেতাদের নির্বিচারে খুন, চলল গুলি, সোমবারই ১০৯ জনের মৃত্যু!

img

প্রতিবাদ মিছিল, সেনাপ্রধান (ইনসেটে) (সংগৃহীত ছবি)

  2024-08-06 16:03:34

মাধ্যম নিউজ ডেস্ক: শেখ হাসিনা দেশ ছেড়ে চলে যাওয়ার পর দুপুর সাড়ে তিনটে নাগাদ বাংলাদেশের সেনাপ্রধান ওয়াকার উজ জামান বাংলাদেশের (Bangladesh Crisis) আন্দোলনকারীদের শান্ত হওয়ার ডাক দেন। কিন্তু, তাতে হামলায় রাশ টানা যায়নি, বরং বেড়েছে। আওয়ামি লিগের সাধারণ সম্পাদক শাহিন চাকলাদারের হোটেলেও আগুন লাগিয়ে দেওয়া হয়। ওই হোটেলে আগুনে পুড়ে বিদেশি-সহ ২১ জনের মৃত্যু হয়েছে। প্রথম আলোর রিপোর্ট অনুযায়ী, রাতে জাবির ইন্টারন্যাশনাল নামক হোটেলের নীচতলায় পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেওয়া হয়। এরপর সেই আগুন ওপরের তলায় ছড়িয়ে পড়ে। হোটেলে আটকে পড়া বহু মানুষ জীবিত অবস্থায় পুড়ে মারা যান। সোমবার সকাল থেকে রাত পর্যন্ত বাংলাদেশের অন্তত ৯ জন মন্ত্রী এবং অন্তত ২৭ জন সাংসদের বাড়িতে ভাঙচুর এবং অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। দেশের প্রধান বিচারপতির বাসভবনে ঢুকেও হামলা চালায় বিক্ষুব্ধ জনতা।

সোমবার ১০৯ জনের মৃত্যু! (Bangladesh Crisis)

জানা গিয়েছে, সোমবার সাভারে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের গুলি সংঘর্ষে ১৮ জন নিহত হয়েছেন। উত্তরাতেও চলেছে গুলি। থানা ঘেরাওকে কেন্দ্র করে পুলিশ এবং বিক্ষোভকারীদের সংঘর্ষে মৃত্যু হয়েছে ১০ জনের। বানিয়াচংয়ে পুলিশের গুলিতে আরও ছ'জনের মৃত্যু হয়েছে। শ্রীপুরে বাংলাদেশের সীমান্ত রক্ষীবাহিনী বিজিবির সদস্যদের দু'টি বাসে হামলা এবং অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এর জেরে বিক্ষোভকারীদের সঙ্গে বিজিবির গুলি সংঘর্ষে মৃত্যু হয় পাঁচজনের। গুলিবিদ্ধ হয় শতাধিক। চুয়াডাঙা (Bangladesh Crisis) যুবলীগের সাবেক আহ্বায়কের বাড়িতে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তেরা। শুধু সোমবার সকাল থেকে রাত পর্যন্ত তাতে মৃত্যু হয়েছে অন্তত ১০৯ জনের! পরে অন্যান্য রিপোর্টে দাবি করা হয়, মৃতের সংখ্যা ১৩৫। বিশেষ করে হামলার শিকার হয়েছেন হাসিনার দল আওয়ামি লিগের নেতা-মন্ত্রী-পদাধিকারীরা। কাউকে পিটিয়ে মারা হয়েছে। কারও বাড়ির দরজা বন্ধ করে অগ্নিসংযোগ করেছেন হামলাকারীরা। রবিবার মৃত্যু হয়েছিল ১১৪ জনের। আর শেষ দু'দিনে মৃতের সংখ্যা প্রায় আড়াইশো ছুঁই ছুঁই।

আরও পড়ুন: ‘‘১ কোটির ওপর বাংলাদেশি হিন্দু আসবেন পশ্চিমবঙ্গে’’, বড় দাবি শুভেন্দুর

আওয়ামি লিগের নেতাদের ওপর হামলা

খুলনায় আওয়ামি লিগের উপজেলা সভাপতি জি এম মোহসিন রেজাকে তাঁর বাড়িতে ঢুকে পিটিয়ে মারে বিক্ষুব্ধ জনতা। বাংলাদেশের (Bangladesh Crisis) সংবাদ মাধ্যম 'প্রথম আলো' জানিয়েছে, সোমবার বিকেলে রেজার বাড়িতে চড়াও হন হামলাকারীরা। সেখানেই তাঁকে পিটিয়ে মেরে তাঁর বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। আগুনে পুড়ে যান তিনি। পরে তাঁর খুড়তুতো ভাই বলেন, "সন্ধ্যায় আমরা ভাইয়ের বাড়িতে গিয়ে দেখি বাড়িতে দাউ দাউ করে আগুন জ্বলছে। ঘরের বারান্দায় পড়ে রয়েছে দাদার মৃতদেহ।" আওয়ামি লিগের সাংসদ শফিকুল ইসলামের নাটোরের বাড়িতেও অগ্নিসংযোগ করা হয়েছিল। মঙ্গলবার সেখান থেকে উদ্ধার হয়েছে তিনজনের মৃতদেহ। এরমধ্যে আকিব হোসেন নামে ১৭ বছরের এক তরুণও রয়েছে। সে নাটোর সিটি কলেজের একাদশ শ্রেণির ছাত্র ছিল। তাঁর বাবা ছিলেন ওই কলেজের অধ্যক্ষ। চাঁদপুরে অভিনেতা শান্ত খান এবং তাঁর বাবা সিনেমার প্রযোজক সেলিম খানকেও পিটিয়ে হত্যা করা হয়।

মন্দির ভাঙচুর, হিন্দুদের বাড়ি লুটপাট

জানা গিয়েছে, ২১ জুলাই থেকে বাংলাদেশে মোট মৃতের সংখ্যা ৪৪০-এর গণ্ডি ছাড়িয়েছে। এই মৃতদের মধ্যে প্রাথমিকভাবে আন্দোলনকারীদের সংখ্যা ছিল বেশি। তবে, গতকাল থেকে 'প্রতিশোধ' নেওয়ার নাম করে আওয়ামি লিগের নেতা-কর্মী এবং পুলিশের ওপর হামলা চালানো হয়েছে নির্বিচারে। অপরদিকে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষ দাবি করল, সেদেশের ২৯টি জেলায় সংখ্যালঘুদের ওপরে হামলা চালানো হয়েছে। অরাজনৈতিক সাধারণ মানুষের বাড়ি, ব্যবসায়িক প্রতিষ্ঠানে ভাঙচুর চালানো হয়েছে বলে অভিযোগ। ভাঙা হয়েছে মন্দির। বাংলাদেশের সংবাদপত্র প্রথম আলোর রিপোর্ট অনুযায়ী, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রাণা দাশগুপ্ত এক বিবৃতি জারি করে সোমবার দাবি করেন, বাংলাদেশে ৪টি জেলাতে অন্তত ৯টি মন্দিরে ভাঙচুর চালানো হয়েছে। বহু জায়গায় হিন্দু সংখ্যালঘুদের বাড়িতে লুটপাট চালানো হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Bangladesh

Sheikh Hasina

Bangladesh army

Bangladesh Awami League

Awami League

Bangladesh protest

Unrest in Bangladesh

bangladesh unrest

bangladesh crisis


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর