img

Follow us on

Thursday, Sep 19, 2024

Bangladesh Crisis: মূর্তি ভাঙার পর এবার কি নোট থেকেও সরবে বঙ্গবন্ধুর ছবি? আশঙ্কা বাংলাদেশে

Bangabandhu: বাংলাদেশি টাকার মূল্যে বড় পতন, বঙ্গবন্ধুর ছবি যুক্ত নোট বাতিল হতে পারে ওপার বাংলায়…

img

বঙ্গবন্ধুর ছবি যুক্ত বাংলাদেশি টাকা। সংগৃহীত চিত্র।

  2024-08-08 09:22:16

মাধ্যম নিউজ ডেস্ক: বাংলাদেশের (Bangladesh Crisis) এই অগ্নিগর্ভ পরিস্থিতিতে নোট বাতিলের আশঙ্কা চরমে। ভারতের তুলনায় বাংলাদেশি টাকার মূল্য অনেকটাই কমে গিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুরের (Bangabandhu) ছবি রয়েছে বাংলাদেশের টাকায়। ইতিমধ্যে দেশ জুড়ে বঙ্গবন্ধুর ছবি, মূর্তি, স্মারক এবং স্মৃতিচিহ্নকে নিশ্চিহ্ন করার ধ্বংসযজ্ঞ চলছে। বাংলাদেশ ব্যাঙ্কেও চরম অস্থিরতা চলছে। ফলে নোট বাতিল হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

এখন বাংলাদেশি টাকার মূল্য কত ভারতে (Bangladesh Crisis)?

বাংলাদেশি (Bangladesh Crisis) টাকায় রয়েছে বঙ্গবন্ধু মুজিবুর রহমানের (Bangabandhu) ছবি। ফলে যেকোনও সময় নোট বাতিল হয়ে যেতে পারে। এই আশঙ্কা ব্যাপক ভাবে তৈরি হয়েছে দেশে। তাই ভারতীয় বৈদেশিক মুদ্রায় বাংলাদেশি টাকার মূল্য এক ধাক্কায় অনেকটাই কমে গিয়েছে। জানা গিয়েছে, ভারতীয় ১ টাকা বাংলাদেশি মুদ্রায় ১.৪০ টাকা হচ্ছে। ভারতের ১০০ টাকায় বাংলাদেশি মুদ্রায় ১৪০ টাকা করে পাওয়া যাচ্ছে। বাংলাদেশে এই অস্থির অবস্থার আগে পেট্রাপোল সীমান্তে ভারতীয় মুদ্রায় বাংলাদেশি ১০০ টাকায় ৭১ টাকা করে দেওয়া হচ্ছিল। এখন ভারতীয় ১০০ টাকায় বাংলাদেশি ৬৫ টাকা করে দেওয়া হচ্ছে। ভারতীয় টাকার তুলনায় বাংলাদেশি টাকা প্রতি ১০০ টাকায় ৬ টাকা করে কমে গিয়েছে। ফলে নোট বাতিল হয়ে গেলে আরও প্রভাব পড়বে বাংলাদেশি অর্থনীতিতে। ভারত-বাংলাদেশ পেট্রাপোল সীমান্তে ১০০-র বেশি লাইসেন্সধারী মানি এক্সচেঞ্জের কারবারি রয়েছেন। স্বাভাবিক সময়ে হাজার হাজার বাংলাদেশি চিকিৎসা, বেড়ানো, শিক্ষা নানা কারণে ভারতে এসে থাকেন। প্রতিদিন এদের মোটা টাকার কারবার চলে। কিন্তু জুলাই মাস থেকেই ব্যবসা মন্দা চলছে। গত সপ্তাহ থেকে অবস্থা অত্যন্ত সঙ্কটজনক। আতঙ্কে অনেকেই বাংলাদেশি টাকা হোল্ড করা অনেকটাই কমিয়ে দিয়েছেন।

আরও পড়ুনঃ অগ্নিগর্ভ বাংলাদেশ, ভারতের উদ্বেগের একাধিক কারণ

সঙ্কটে বাংলাদেশ ব্যাঙ্ক!

সেনা-শাসনে বাংলাদেশের (Bangladesh Crisis) পরিস্থিতিতে বুধবারও উত্তাল। পুলিশ, আওয়ামি লিগ এবং সংখ্যালঘুরা হল হামলার মূল লক্ষ্যে। দেশজুড়ে খুন, হত্যা, লুটপাট, অগ্নিসংযোগের ঘটনায় দেশটি যেন মৃত্যুপুরী হয়ে উঠেছে। কোথাও ব্রিজের উপর থেকে ঝুলছে মৃতদেহ আবার কোথাও হোটেলে বন্দি করে আগুন লাগিয়ে পুড়িয়ে মারা হচ্ছে মানুষকে। দেশের ইতিহাস ও ঐতিহ্যের স্মৃতি বিজড়িত মূর্তি ধ্বংস চলছে নির্বিচারে। একাধিক শিক্ষা কেন্দ্রের হাজার হাজার পুস্তক পুড়িয়ে দেওয়া হয়েছে। ঠিক এমন অবস্থায় বাংলাদেশ ব্যাঙ্কে চরম আতঙ্ক তৈরি হয়েছে। ব্যাঙ্কের গভর্নর, ডেপুটি গভর্নরদের পদত্যাগের দাবি উঠেছে কর্মীদের একাংশের মধ্যেই। চাপের মুখে পড়ে পদত্যাগ করতে হয়েছে উচ্চপদস্থ আধিকারিকদের। কোনও ক্রমে সেনার নিরাপত্তায় আধিকারিকরা ব্যাঙ্ক থেকে বেরিয়ে যান।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Sheikh Mujibur Rahman

news in bengali

bangladesh crisis

Bangabandhu


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর