img

Follow us on

Thursday, Oct 24, 2024

Bangladesh Crisis: বিক্ষোভকারীদের চাপের মুখে নতি স্বীকার, বাংলাদেশে ছাত্রলীগ নিষিদ্ধ

Chhatra League: বাংলাদেশে ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা ইউনূস সরকারের...

img

শেখ হাসিনার দলের ছাত্রশাখাকে নিষিদ্ধ ঘোষণা করল বাংলাদেশ সরকার। ফাইল ছবি।

  2024-10-24 10:59:31

মাধ্যম নিউজ ডেস্ক: আন্দোলনকারীদের চাপের মুখে নতি স্বীকার করল বাংলাদেশের অন্তর্বর্তী সরকার (Bangladesh Crisis)! প্রবল আন্দোলনের জেরে দেশছাড়া হয়েছেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার তার দল আওয়ামী লীগের ছাত্রশাখা ছাত্রলীগকে (Chhatra League) নিষিদ্ধ ঘোষণা করল বাংলাদেশের অন্তর্বর্তী সরকার। এবং সেটাও আন্দোলনকারীদের চাপে। বুধবার মহম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানিয়ে দেওয়া হয়। লিখিত বিবৃতিতে একই কথা জানিয়েছেন রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিন চুপ্পুর দফতরের সিনিয়র সচিব মহম্মদ আবদুল মোমেনও।

কী বলা হয়েছে বিজ্ঞপ্তিতে (Bangladesh Crisis)

সেদেশের স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘বাংলাদেশের স্বাধীনতা-উত্তর সময়ে বিশেষ করে গত ১৫ বছর ধরে স্বৈরাচারী শাসনকালে বাংলাদেশ ছাত্র লীগ খুন, নির্যাতন, নিপীড়ন, হস্টেলে সিট নিয়ে ব্যবসা, টেন্ডার দুর্নীতি, ধর্ষণ, যৌন হেনস্থার মতো নানা ঘৃণ্য অপরাধের সঙ্গে যুক্ত ছিল। একাধিক মামলায় ছাত্রলীগের সঙ্গে যুক্তরা অভিযুক্ত হিসেবেও প্রমাণিত হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, গত ১৫ জুলাই থেকে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন চলাকালীন বাংলাদেশ ছাত্রলীগের নেতা-কর্মীরা আন্দোলনকারী ছাত্রছাত্রী ও সাধারণ মানুষের ওপর সশস্ত্র হামলা চালিয়েছে এবং শতাধিক নিরপরাধ মানুষকে হত্যা করেছে। ৫ অগাস্ট শেখ হাসিনার আওয়ামী লীগ সরকারের পতনের পরেও বাংলাদেশ ছাত্রলীগ ষড়যন্ত্রমূলক, ধ্বংসাত্মক ও উসকানিমূলক কর্মকাণ্ড করেছে। তাদের বিরুদ্ধে বিভিন্ন সন্ত্রাসমূলক কার্যকলাপে যুক্ত থাকার তথ্যপ্রমাণ সরকারের কাছে রয়েছে। সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯-এর অধীনে সরকার বাংলাদেশ ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করছে।’’

আরও পড়ুন: “পারস্পরিক বিশ্বাস, শ্রদ্ধা, সংবেদনশীলতাই দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তি”, জিনপিংকে মোদি

নতুন করে শুরু আন্দোলন

প্রসঙ্গত, সংবিধান বাতিল, রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের পদত্যাগ, আওয়ামী লীগের ছাত্র সংগঠনকে জঙ্গি তকমা দিয়ে নিষিদ্ধ ঘোষণা করা-সহ পাঁচ দফা দাবিতে মঙ্গলবার দুপুর থেকে ঢাকায় শুরু হয়েছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন (Bangladesh Crisis)। ওই দিন সন্ধ্যায় রাষ্ট্রপতির বাসভবন ‘বঙ্গভবনে’র বাইরে অবস্থানকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের একাংশের সংঘর্ষও হয়। বুধবার আন্দোলনকারীরা ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করার জন্য বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল। তার আগেই (Chhatra League) ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল ইউনূস সরকার (Bangladesh Crisis)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bangladesh

bangla news

Bengali news

Crisis

news in bengali

bangladesh crisis

Interim Government

Chhatra League

Bangladesh Chhatra League

chhatra league banned

anti terrorism act


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর