img

Follow us on

Monday, Sep 16, 2024

Bangladesh Crisis: চিনা রাষ্ট্রদূতের মুখে জামাত প্রশস্তি, বাংলাদেশে ঢোকার চেষ্টা বেজিংয়ের!

Jamaat E Islami: জামাত নেতার সঙ্গে বৈঠক চিনা রাষ্ট্রদূতের, কোন দিকে গড়াচ্ছে পদ্মার জল?...

img

জামাত নেতার সঙ্গে বৈঠকে চিনা রাষ্ট্রদূত। সংগৃহীত ছবি।

  2024-09-07 20:13:41

মাধ্যম নিউজ ডেস্ক: ক্রমেই স্পষ্ট হচ্ছে চিনের সঙ্গে বাংলাদেশের (Bangladesh Crisis) জামাত-ই-ইসলামির (Jamaat E Islami) যোগ। গোয়েন্দা বিভাগ এ খবর আগেই দিয়েছিল। এবার ঢাকায় নিযুক্ত চিনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের আচরণে গোয়েন্দাদের সেই দাবি আরও জোরালো হল। কারণ সম্প্রতি জামাতকে সুসংগঠিত রাজনৈতিক দল হিসেবে উল্লেখ করেছেন তিনি। জামাতের আমির সফিকুর রহমানের সঙ্গে বৈঠকে বসেছিলেন চিনা রাষ্ট্রদূত। সেখানে জামাত প্রশস্তি শোনা যায় ওয়েনের মুখে।

বাংলাদেশ আছে সেই তিমিরেই (Bangladesh Crisis)

বর্তমানে বাংলাদেশের রাশ রয়েছে মহম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের হাতে। গত ৫ অগাস্ট প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে বাংলাদেশ ছাড়েন শেখ হাসিনা। তার পরেই দায়িত্ব দেওয়া হয় অন্তর্বর্তী সরকারকে। হাসিনার জমানায় জামাতের বাড়বাড়ন্তে রাশ টানতে নানা পদক্ষেপ করেছিল বাংলাদেশ সরকার। দেশে পালাবদল ঘটতেই পোয়া বারো জামাতের। এই জামাতকেই নিষিদ্ধ ঘোষণা করেছিল হাসিনা সরকার। হাসিনা-উত্তর জমানায় ব-কলমে তারাই রাজ করছে বলে অভিযোগ। তার জেরেই দেশে পালাবদল হলেও, সোনার বাংলার দৃশ্যপট বদলায়নি এতটুকুও।

জামাত-চিন বৈঠক

বিভিন্ন রিপোর্ট থেকে জানা গিয়েছে, বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে আলোচনা হয়েছে জামাত নেতা ও চিনা রাষ্ট্রদূতের মধ্যে। দুই নেতাই নিজের নিজের দেশের জনগণ ও সরকারের মধ্যে সহযোগিতা বৃদ্ধি করার অঙ্গীকার করেছেন (Bangladesh Crisis)। প্রসঙ্গত, ২০১০ সালের পর জামাত-ই-ইসলামির কার্যালয়ে প্রথম বিদেশি কোনও কূটনীতিকের সফর ছিল এটা। জামাত-ই-ইসলামির আমিরের সঙ্গে বৈঠকের পর চিনের রাষ্ট্রদূত বাংলাদেশকে একটি সুন্দর দেশ হিসেবে প্রশংসা করেছেন। জমাতের গায়ে সাঁটিয়ে দিয়েছেন সুসংগঠিত দলের তকমা। চিনা রাষ্ট্রদূত বাংলাদেশবাসীর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলার বিষয়ে চিনের ইচ্ছের কথা জানান। দেশের উন্নয়ন, অগ্রগতি ও সমৃদ্ধিকে সমর্থন করার প্রতিশ্রুতিও দেন তিনি।

আরও পড়ুন: পরিস্থিতি স্বাভাবিক করতে আরএসএসের স্বেচ্ছাসেবকরা রয়েছে মণিপুরে, বললেন ভাগবত

বৈঠক শেষে ইয়াও বলেন, “চিনের অন্তবর্তী সরকার সব রাজনৈতিক দল এবং বাংলাদেশের বিভিন্ন খাতের সঙ্গে মত বিনিময় ও সহযোগিতা বাড়ানোর জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের লক্ষ্য হল, দুই দেশের মধ্যে ঐতিহ্যবাহী বন্ধুত্বকে শক্তিশালী করা। চিন-বাংলাদেশের সামগ্রিক কৌশলগত সহযোগিতার অংশীদারিত্বকে আরও এগিয়ে নিয়ে যাওয়া, যা শেষ পর্যন্ত উভয় দেশ ও তাদের মানুষের জন্য (Jamaat E Islami) আরও বেশি বেনিফিট বয়ে আনবে (Bangladesh Crisis)।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bangladesh

bangla news

Bengali news

Crisis

Jamaat

Jamaat E Islami

news in bengali

bangladesh crisis

Chinese support


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর