img

Follow us on

Monday, Sep 16, 2024

Bangladesh Crisis: বিশ্ববিদ্যালয়ে কোরান পাঠে না, বাংলাদেশে পদত্যাগে বাধ্য করা হল ডিনকে

Dhaka University: পদত্যাগে বাধ্য করানো হল ডিনকে, ‘বিশ্ববিদ্যালয়ে কেন কোরান পাঠ?” প্রশ্ন ইতিহাসবিদের...

img

পদত্যাগে বাধ্য করানো হল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনকে।

  2024-08-22 15:44:41

মাধ্যম নিউজ ডেস্ক: এতদিন কেবল হিন্দুদের জোর করে পদত্যাগ করানো হচ্ছিল। এবার পদত্যাগ করতে বাধ্য করানো হল ঢাকা বিশ্ববিদ্যায়ের (Dhaka University) ডিনকে (Bangladesh Crisis)। তাঁর ‘অপরাধ’, পড়ুয়াদের বিশ্ববিদ্যালয় চত্বরে প্রকাশ্যে কোরান পাঠ করতে বারণ করেছিলেন তিনি। অভিযোগ, তার জেরে বাংলাদেশের নয়া অন্তর্বর্তী সরকার পদত্যাগে বাধ্য করেন তাঁকে।

ডিনের পদত্যাগ (Bangladesh Crisis)

জানা গিয়েছে, ছাত্রদের বিশ্ববিদ্যালয় চত্বরে কোরান পাঠে না করার পরেই তাঁকে ঘিরে ধরেন পড়ুয়ারা। এর পরেই অন্তর্বর্তী সরকারের নির্দেশে পদত্যাগ করেন তিনি। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে একটি ভিডিও পোস্ট করেছেন সে দেশের সমাজকর্মী সাহিব আহমেদ তুহিন। পোস্টে লেখা হয়েছে, “ইনি ঢাকা বিশ্ববিদ্যায়ের ডিন। ইনি বিশ্ববিদ্যালয় চত্বরে প্রকাশ্যে কোরান পাঠে নিষেধাজ্ঞা জারি করেছিলেন। আজ পড়ুয়ারা তাঁর অফিসেই কোরান পাঠ করল। তাঁর গাইডেন্স প্রার্থনা করল এবং তাঁকে পদত্যাগে বাধ্য করল। পোয়েটিক জাস্টিস!”

তসলিমার পোস্ট

বাংলাদেশের নামী পত্রিকা ঢাকা ট্রিবিউনের প্রতিবেদন অনুযায়ী, ‘ফ্যাকাল্টি অফ আর্টসের ডিন অধ্যাপক আবদুল বসির পদত্যাগ করেছেন। ইস্তফাপত্রে তিনি লিখেছেন, ফ্যাকাল্টি অফ আর্টসের ডিন পদে আমি ইস্তফা দিচ্ছি। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিন।’ দিন দুই আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিনের পদত্যাগ সংক্রান্ত একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন বিশ্বশ্রুত লেখিকা তসলিমা নাসরিন। ডিনের পদত্যাগের কারণ হিসেবে লেখা হয়েছে, ডিন নিসার হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক বটতলায় কোরান পাঠে বাধা দিয়েছেন। তাই তাঁকে পদত্যাগে বাধ্যা করিয়েছেন আন্দোলনকারী পড়ুয়ারা।

আরও পড়ুন: ধর্মান্তরণে জড়িত থাকলেই ব্যবস্থা, রায় এলাহাবাদ হাইকোর্টের

তসলিমার ভিডিওর নীচে বন্যা বয়ে গিয়েছে কমেন্টের। একজন লিখেছেন, ‘বাংলাদেশ ধীরে ধীরে মৌলবাদীদের গ্রাসে চলে যাচ্ছে।’ একজন আবার লিখেছেন, ‘দখলের শেষ পর্যায় আসতে খুব বেশি দেরি নেই।’

ইতিহাসবিদ এস ইরফান হাবিব পাশে দাঁড়িয়েছেন দুই ডিনের। তাঁর প্রশ্ন, “কেন বিশ্ববিদ্যালয়ে ধর্মীয় গ্রন্থ পড়ানো হবে?” তিনি বলেন, “কেন কোনও বিশ্ববিদ্যালয়ে ধর্মীয় গ্রন্থ পড়ানো হবে? বাড়িতে ধর্মগ্রন্থ পাঠ করুন এবং তারপর আসুন। বিশ্ববিদ্যালয়ে যে কাজটা করতে এসেছেন (Dhaka University), সেটা মন দিয়ে করুন। ভাবুন এবং স্টাডি করুন (Bangladesh Crisis)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bangladesh

bangla news

Bengali news  

Crisis

news in bengali

bangladesh crisis

dhaka university

dean at Dhaka university

forced resign


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর