img

Follow us on

Monday, Sep 16, 2024

Bangladesh Crisis: ধর্মের অবমাননা, প্রতিবাদ জানাতেই খুলনায় পিটিয়ে খুন হিন্দু কিশোরকে!

Hindu Boy Killed in Khulna: হিন্দু নিধন অব্যাহত পদ্মপারে, খুলনায় পুলিশ এবং সেনার সামনেই ফের নৃশংস হত্যাকাণ্ড

img

খুলনায় পিটিয়ে খুন হিন্দু কিশোর। সংগৃহীত চিত্র।

  2024-09-05 18:08:00

মাধ্যম নিউজ ডেস্ক: হিন্দুদের ওপর হামলার ঘটনা অব্যাহত বাংলাদেশে (Bangladesh Crisis)। দেশের কয়েকটি জায়গায় পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও বহু জেলাতেই নির্দিষ্ট ভাবে সংখ্যালঘুদের ওপরেই হামলা চলছে। খুন করা হচ্ছে সাধারণ সংখ্যালঘুদের। সম্প্রতি খুলনায় এক হিন্দু কিশোককে পিটিয়ে খুন করা হয়েছে। ওই কিশোরের নাম উৎসব মণ্ডল। অভিযোগ, কিছু উন্মত্ত মুসলিম জনতা পুলিশ এবং সেনার সামনেই ওই কিশোরকে (Hindu Boy Killed in Khulna) পিটিয়ে খুন করেছে। 

কী ঘটেছিল?

বাংলাদেশে (Bangladesh Crisis) হাসিনা সরকারের পতনের পর থেকেই হিন্দুদের উপর অত্যাচার ক্রমশ বেড়ে চলেছে। শতাধিক হিন্দু বাড়িতে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাট ও ডাকাতির ঘটনা ঘটেছে। রামদা ও দেশি বন্দুক নিয়ে হিন্দুদের বাড়িতে ঢুকে সোনা এবং নগদ টাকা লুট করা হয়েছে। পাশাপাশি প্রাণে বেঁচে থাকতে 'চাঁদা'ও দিতে হচ্ছে। এবার ৪ সেপ্টেম্বর সোনাডাঙ্গা আবাসিক এলাকায় ১৮ বছরের এক হিন্দু (Hindu Boy Killed in Khulna) ছেলেকে পিটিয়ে খুন করার অভিযোগ উঠেছে। ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গিয়েছে, আহত বা মৃত একজন মাটিতে উপুড় হয়ে পড়ে আছে, আর সামরিক বাহিনীর সদস্যরা সেখানে ঘুরে বেড়াচ্ছেন। পিছন থেকে কেউ একজন চিৎকার করে বলছে, "হিন্দু... নাস্তিক"। 

কেন এই ঘটনা?

ভাইরাল হওয়া একটি ভিডিওয় ছেলেটিকে বলতে শোনা গিয়েছে, “আমি খেলা দেখতে গিয়েছিলাম। সেখানে কিছু লোক আমার ধর্মকে অপমান করে। তা শুনে আমি ঠিক থাকতে পারিনি।" এরপর ঘটনা অন্যদিকে মোড় নেয়। জানা যায়, সন্ধ্যায় বেশ কয়েকজন ছাত্র ওই হিন্দু ছেলেটিকে খুলনা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) তাজুল ইসলামের অফিসে নিয়ে যায়। কথাবার্তা চলাকালীন সোনাডাঙ্গা আবাসিক এলাকায় মুসলিম জনতা উপ-কমিশনারের অফিস ঘিরে ফেলে। উন্মত্ত জনতা হিন্দু ছেলেটির (Bangladesh Crisis) শাস্তির দাবি করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনী ও নৌবাহিনীর একটি দল ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। কিন্তু পরে ওই ছেলেটিকে যখন থানায় নিয়ে যাওয়া হয়, তখন উন্মত্ত জনতা তাঁকে মারধর করে হত্যা করে। ভিডিওগুলিতে দেখা গিয়েছে, সামরিক বাহিনী এবং পুলিশের উপস্থিতিতেই এই নৃশংস ঘটনাটি ঘটেছে।

অনুরোধেও কাজ হয়নি

একজন ব্যক্তি পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে বলেছিলেন, “আমি আমার সব মুসলিম ভাইয়ের পক্ষ থেকে অনুরোধ করছি, মাত্র ১০ মিনিট আমাদের দিন। আমরা তাকে জুতোর মালা পরিয়ে ‘নাস্তিক’ লিখে সারা এলাকায় ঘোরাব।” এ কথা শুনে উপস্থিত নিরাপত্তা কর্মীরা হাসছিলেন। অন্যদিকে, সেনাবাহিনীর কর্মকর্তারা জনতাকে আশ্বস্ত করেছিলেন যে হিন্দু ছেলেটিকে (Hindu Boy Killed in Khulna) সর্বোচ্চ শাস্তি দেওয়া হবে। কিন্তু উত্তেজিত জনতা এসব কথায় আমলই দেয়নি, তারা তাকে পিটিয়ে হত্যা করে।

বাংলাদেশি পোর্টালে এখন এই খবর নেই

বাংলাদেশের (Bangladesh Crisis) সংবাদমাধ্যম, যারা সেনা ও পুলিশের উপস্থিতিতে হিন্দু ছেলের নৃশংস হত্যার খবর প্রকাশ করেছিল, তারা বর্তমানে তাদের প্রতিবেদন মুছে ফেলেছে বলে অনুমান। ঢাকা পোস্ট, সকালের খবর, সমকাল সহ যেসব পোর্টালে খুলনার এই ঘটনা নিয়ে রিপোর্ট প্রকাশিত হয়েছিল, সেগুলোর লিঙ্ক এখন 'Error 404: not found' দেখাচ্ছে।

এটা স্পষ্ট নয় কেন বাংলাদেশি সংবাদমাধ্যমগুলি ঘটনাটির প্রতিবেদন মুছে ফেলেছে। বিশেষজ্ঞ মহলের মতে, বাংলাদেশের নবনির্বাচিত ইউনুস সরকার দেশটির সংখ্যালঘু হিন্দুদের ওপর সহিংসতা ও নির্যাতনের ঘটনা অস্বীকার এবং সেগুলো ঢেকে রাখার চেষ্টা করছে, যাতে 'ধর্মনিরপেক্ষ, উদার' ভাবমূর্তিকে রক্ষা করা যায়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bangladesh

bangla news

blasphemy

mob lynching

Bangladesh anti-Hindu violence


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর