img

Follow us on

Thursday, Sep 19, 2024

Bangladesh Crisis: বাংলাদেশে আওয়ামি লিগের উপর হিংসা অব্যাহত, উদ্ধার ২৯ জনের দেহ

Awami League: হাসিনার মন্ত্রী-সাংসদদের বাড়িতে বাড়িতে চলছে সেনাশাসিত গোয়েন্দাদের হানা!...

img

বাংলাদেশে চলছে রাজনৈতিক হিংসা । সংগৃহীত চিত্র।

  2024-08-08 08:40:42

মাধ্যম নিউজ ডেস্ক: শেখ হাসিনার পদত্যাগের পর থেকেই বাংলাদেশে জুড়ে হিংসা (Bangladesh Crisis) মারাত্মক আকার নিয়েছে। গত ৫ অগাস্ট থেকে আওয়ামি লিগের (Awami League) নেতা-কর্মীদের উপর ব্যাপক হামলা অব্যাহত। সোমবার থেকেই সেদেশে হিংসার ঘটনায় বহু লিগ কর্মীদের হত্যা করা হয়েছে। কোথাও বাড়ি-ঘরে আগুন দেওয়া হয়েছে আবার কোথাও চলছে সম্পত্তির লুটপাট। এমনকী রেহাই পাচ্ছেন না দলের কর্মীদের পরিবারও। বুধবার হাসিনার দলের ২৯ জনের নেতা-কর্মীর দেহ উদ্ধার হয়েছে বলে জানা গিয়েছে। দেশজুড়ে এখনও পর্যন্ত হিংসার বলি ৪০০-র বেশি। একইভাবে, হাসিনার সহকর্মী মন্ত্রী, সাংসদদের ঘরে ঘরে হানা দিচ্ছে সেনাশাসিত বাংলাদেশের গোয়েন্দারা। অন্যদিকে, হামলা চলছে সংখ্যালঘু হিন্দুদের উপরে।

বগুড়া-লালমনিরহাট-সাতক্ষীরায় চলছে হত্যালীলা (Bangladesh Crisis)!

দ্য ঢাকা ট্রিবিউন সূত্রে জানা গিয়েছে, সোমবার সাতক্ষীরায় উন্মত্ত জনতার হাতে নিহত হয়েছেন ১০ জন আওয়ামি লিগ (Awami League) কর্মী। একই দিনে কুমিল্লায় নিহত কমপক্ষে ১১ জন। তাঁদের মধ্যে ৫ জন কিশোর। হাসিনার দলের প্রাক্তন কাউন্সিলর মহম্মদ শাহ আলমের বাড়িতে দুষ্কৃতীরা আগুন লাগিয়ে ভস্মীভূত করে দিয়েছে। এই বাড়িতে অগ্নিদগ্ধ হয়ে মারা গিয়েছেন আরও ৬ জন। আবার মঙ্গলবার আগুন লাগিয়ে দেওয়া হয়েছে প্রাক্তন সাংসদ শফিকুল ইসলাম শিমুলের বাড়িতে। সেখানেও চারজনের মৃতদেহ উদ্ধার হয়েছে। সোনাগাজী উপজেলায় যুব লিগের আরও দুই নেতার দেহ পাওয়ার খোঁজ মিলেছে। লালামনিরহাট থেকে সেই জেলার আওয়ামি লিগের যুগ্ম সাধারণ সম্পাদক সুমন খানের বাড়ি থেকে ৬ জনের দেহ উদ্ধার হয়েছে। বগুড়াতে আরও দুই যুবলিগের নেতাকে কুপিয়ে খুন করেছে বিক্ষোভকারীরা। উল্লেখ্য, মনে করা হয়েছিল হাসিনার পদত্যাগের পর অগ্নিগর্ভ পরিস্থিতির কিছুটা বদল ঘটবে, কিন্তু সেনাপ্রধান দেশের মানুষকে দেওয়া প্রতিশ্রুতি রক্ষায় চূড়ান্ত ভাবে ব্যর্থ হয়েছে। দেশজুড়ে চলছে ভাঙচুর, লুটপাট। গত তিন দিন ধরে দেশজুড়ে শয়ে শয়ে মানুষ হিংসার প্রত্যক্ষ শিকার হয়ে প্রাণ হারিয়েছেন। একই ভাবে হামলাকারীদের থেকে রেহাই পাচ্ছেন না সংখ্যালঘু হিন্দুরাও। ভারতের অভ্যন্তরেও একাধিক সামজিক সংগঠন বাংলাদেশে হিন্দু নির্যাতনের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে। 

বিএনপি ও জামাতপন্থী আইনজীবীরা আগুন দিয়েছে

অন্তর্বর্তী সরকার গঠনের আগে কার্যত জ্বলছে বাংলাদেশ (Bangladesh Crisis)। প্রথম আলো সূত্রে জানা গিয়েছে, গতকাল ঢাকা আইনজীবী সমিতি ভবনের সামনে আগুন লাগিয়ে দিয়েছিল বিএনপি ও জামাতপন্থী আইনজীবীরা। এই ভবনের মূল প্রবেশদ্বারের কাছে বঙ্গবন্ধু কর্নারেও চালানো হয় ব্যাপক ভাঙচুর। একই ভাবে আগুন লাগিয়ে দেওয়া হয় সেখানকার বইপত্রে। পুড়িয়ে ফেলা হয় শেখ মুজিবুর রহমান ও শেখ হাসিনার ছবি। সূত্রের খবরে আরও জানা গিয়েছে, ঢাকা আইনজীবী সমিতির সভাপতি আবদুর রহমান হাওলাদার এবং সাধারণ সম্পাদক আনোয়ার শাহাদাত শাওনের কার্যালয়েও ভাঙচুর চালায় তাণ্ডবকারীরা। সেই দেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ জানিয়েছে, মঙ্গলবার দুপরের পর থেকে ঢাকায় আওয়ামি লিগের (Awami League) সদর দফতরে চলছে ব্যাপক লুটপাট, সেই সঙ্গে লাগানো হয়েছে আগুন।

আরও পড়ুনঃ অরাজক পরিস্থিতি বাংলাদেশে, অব্যাহত হিন্দু নিধন যজ্ঞ

দেশত্যাগ করতে বাধ্য হয়েছেন একাধিক মন্ত্রী

ঢাকা টাইমস সূত্রে জানা গিয়েছে, বাংলাদেশের (Bangladesh Crisis) অগ্নিগর্ভ পরিস্থিতিতে হাসিনা সরকারের একাধিক মন্ত্রী এবং সাংসদরা দেশ থেকে পালাতে বাধ্য হয়েছেন। বাংলাদেশের শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী দেশ ছাড়তে বাধ্য হয়েছেন। দেশের প্রাক্তন অর্থমন্ত্রী, ক্রীড়ামন্ত্রী, সমবায়মন্ত্রীও বিদেশে চলে গিয়েছেন। ইতিমধ্যে আরও কয়েকজন মন্ত্রীকে গ্রেফতার করা হয়েছে। একই ভাবে সেনাশাসিত গোয়েন্দারা আওয়ামি লিগের নেতা-কর্মীদের বাড়িতে গিয়ে হানা দিচ্ছে। রীতিমতো তীব্র রাজনৈতিক এই সঙ্কটের মধ্যে উত্তেজিত আক্রমণকারীদের রোষানলে পড়েতে হচ্ছে লিগ সমর্থিত লোকজনকে। আইনের শাসন সম্পূর্ণভাবে নেই বললেই চলে।

উদ্বিগ্ন ভারত সরকার

শেখ হাসিনার পদত্যাগের পর থেকেই উন্মত্ত দুষ্কৃতীরা হিন্দু ধর্মাবলম্বীদের শত শত বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ-ভাংচুর করছে। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সংসদে বাংলাদেশের পরিস্থিতি নিয়ে মঙ্গলবার বক্তব্য রেখেছেন। পরিস্থিতি অত্যন্ত  উদ্বেগজনক এবং তার ওপর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। একইভাবে নরেন্দ্র মোদির সভাপতিত্বে ডাকা সর্বদলীয় বৈঠকে জয়শঙ্কর বলেছেন, "শেখ হাসিনা দিল্লিতে আসার কথা জানিয়ে অল্প সময়ে আবেদন করলে, ভারত সরকার সদর্থক ভূমিকা পালন করেছে।" 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Death

violence

news in bengali

Awami League

bangladesh crisis


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর