img

Follow us on

Thursday, Sep 19, 2024

Bangladesh: অশান্তির জের, বাংলাদেশে নিষিদ্ধ হতে চলেছে জামাত, বড় সিদ্ধান্ত শেখ হাসিনার

Jamaat E Islami: জামাতকে নিষিদ্ধ ঘোষণার সিদ্ধান্ত হাসিনা সরকারের, কেন জানেন?...

img

জামাতকে নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত হাসিনা সরকারের। ফাইল ছবি।

  2024-07-31 12:58:56

মাধ্যম নিউজ ডেক্স: অশান্ত বাংলাদেশকে (Bangladesh) শান্ত করতে মোক্ষম দাওয়াই প্রধানমন্ত্রী শেখ হাসিনার। জামাত-ই-ইসলামিকে নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেবল জামাত নয়, এই ইসলামিক সংগঠনের ছাত্র সংগঠনকেও নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে শেখ হাসিনার সরকার। 

জামাতকে নিষিদ্ধ ঘোষণার সিদ্ধান্ত (Bangladesh)

প্রসঙ্গত, সংরক্ষণকে কেন্দ্র করে অশান্তির জেরে উত্তাল হয়ে ওঠে বাংলাদেশ। তার জেরে মৃত্যু হয় অন্তত ২০০ জন নাগরিকের। এই অশান্তির নেপথ্যে উগ্রপন্থী ইসলামিক সংগঠন জামাত (Jamaat E Islami) বলে অভিযোগ। তার জেরেই জামাত এবং তার ছাত্র সংগঠন ইসলামি ছাত্র শিবিরকে নিষিদ্ধ ঘোষণা করতে চলেছে সে দেশের সরকার। মঙ্গলবার বাংলাদেশ সরকারের তরফে আইনমন্ত্রী আনিসুল হক জানান, বুধবারের মধ্যে জামাতকে নিষিদ্ধ ঘোষণা করা হবে। সরকারের তরফে এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হবে বলেও জানান তিনি।  

জামাতকে নিষিদ্ধ করা হয়েছিল আগেও

হাসিনা সরকারের তরফে জানানো হয়েছে, জোট সরকারের ১৪টি দলের তরফে জামাতকে নিষিদ্ধ ঘোষণা করার প্রস্তাব জমা পড়েছিল। সেই সব প্রস্তাব নিয়ে আলোচনার পর জামাতকে নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানান মন্ত্রী। জামাত কট্টরপন্থী। ২০১৮ সালেই হাইকোর্টের একটি রায়ে জামাতকে কট্টরপন্থী ইসলামি সংগঠন বলে উল্লেখ করেছিল উচ্চতর আদালত। তার পর বাংলাদেশের নির্বাচন কমিশন নির্বাচনী তালিকা থেকে বাদ দেয় জামাতের নাম।

কাফেরদের রক্তেই জ্বলজ্বল করে তাঁর অস্ত্র! এমনটাই তলোয়ারের হাতলে লিখেছিলেন টিপু

দেশের অগ্নগর্ভ পরিস্থিতি সামাল দিতে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাসভবনে বৈঠকে বসেন জোটের নেতারা। সেখানেই জামাতকে নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্তে সিলমোহর পড়ে। স্বয়ং প্রধানমন্ত্রী জানান, হিংসা, নাশকতা, অগ্নিসংযোগের ঘটনায় হাত রয়েছে জামাতের। বৈঠকে তুলে ধরা হয় গোয়েন্দা রিপোর্টও। তার পরেই গৃহীত হয় জামাত ও তার ছাত্র সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত।

সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বাংলাদেশের (Bangladesh) সব চেয়ে বড় রাজনৈতিক দল (শাসক দলও বটে) আওয়ামি লিগ। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, “দেশের স্বার্থে ১৪ দলের রাজনৈতিক জোট জামাত ও ছাত্র শিবিরকে নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে। দেশ থেকে দেশ-বিরোধী শক্তিকে বিচ্ছিন্ন করতেই (Jamaat E Islami) এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ (Bangladesh) সরকার।"

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappFacebookTwitterTelegram এবং Google News পে

 

Tags:

Madhyom

Bangladesh

bangla news

Bengali news

Jamaat

Jamaat E Islami

news in bengali

Islami

Bangladesh govt banned islamist outfit

violent protest


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর