img

Follow us on

Sunday, Sep 08, 2024

Bangladesh Protest: বাংলাদেশের আন্দোলনের প্রভাব বঙ্গের মাছ বাজারে, লোকসানের অঙ্ক শুনলে চমকে যাবেন…

Fish Supply: এপারের মাছ বাজারে কোপ বসাচ্ছে ওপারের আন্দোলন

img

ইলিশ মাছ (প্রতীকী চিত্র)

  2024-07-21 15:30:41

মাধ্যম নিউজ ডেস্ক: কোটা সংস্কারের (Bangladesh Protest) দাবিতে আন্দোলন চলছে বাংলাদেশে। এর প্রভাব পড়েছে এপার বাংলার মাছ বাজারে। হাওড়া, পাইকপাড়া, বারাসত সহ বিভিন্ন পাইকারি বাজারে বাংলাদেশ থেকে বিপুল পরিমাণে মাছ আমদানি (Fish Supply) করা হত। বিগত ৩-৪ দিন ধরে তা বন্ধ। ফলে ইলিশ সহ বাংলাদেশ থেকে আমদানি করা অন্যান্য মাছের যোগানেও টান পড়েছে। প্রতিদিন কোটি কোটি টাকার লোকসান হচ্ছে, এপার বাংলার মাছ ব্যবসায়ীদের।

কোটি কোটি টাকার ক্ষতি (Bangladesh Protest)

আন্দোলনের জেরে (Bangladesh Protest) বাংলাদেশ থেকে বাতিল হয়েছে ট্রেন। বন্ধ সে দেশের ইন্টারনেট পরিষেবা। জারি হয়েছে কারফিউ। স্থল বন্দর হয়ে জিনিসপত্রের আমদানি-রফতানি বন্ধ হয়ে গিয়েছে। বাংলাদেশ থেকে পুরোপুরি বন্ধ ইলিশ মাছের আমদানি। প্রতিদিন প্রায় ১০০ টন মাছ আমদানি হত বাংলাদেশ থেকে। ইলিশ মাছ ছাড়াও ট্যাঙরা, ভেটকি, পাবদা, পাঙাস, পমফ্রেট সহ বিভিন্ন ধরনের মাছ বাংলাদেশ থেকে আমদানি করা হয় হাওড়ার মাছ বাজারে। অন্যান্য মাছ বাজারেও টন-টন মাছ আসত প্রতিদিন। বিগত ৩-৪ দিন ধরে সেই আমদানি বন্ধ।

সংগঠনের বক্তব্য (Fish Supply)

ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মাকসুদ বলেন, “বাংলাদেশ থেকে মাছ আসা বন্ধ হয়ে গিয়েছে। বাংলাদেশে ইন্টারনেট পরিষেবা পুরোপুরি বন্ধ থাকায় অনলাইনে সে দেশের ব্যবসায়ীদের টাকা পাঠানো যাচ্ছে না। নতুন অর্ডারও দেওয়া যাচ্ছে না। বাংলাদেশ (Bangladesh Protest)থেকে এ রাজ্যেও গাড়ি আসার সংখ্যা কমে গিয়েছে। ফলে সমস্যায় পড়ছেন মাছের ব্যবসায়ীরা। প্রতিদিন গড়ে আড়াই কোটি টাকার লোকসান হচ্ছে। বর্ষাকালে বাংলাদেশ থেকে পদ্মার ইলিশ (Fish Supply) আমদানি করা হয়। অন্যান্য নদীর ইলিশও আসে ভারতে। কিন্তু এবার ইলিশের আমদানির জন্য চিঠি লেখার কাজ শুরু হলেও, ইলিশ পাওয়া যাবে কি না তা এখনও নিশ্চিত নয়।

আরও পড়ুন: সংরক্ষণ ব্যবস্থায় সংস্কার হবে, হাইকোর্টের রায় খারিজ করে জানাল বাংলাদেশের সুপ্রিম কোর্ট

এভাবে অশান্তি চলতে থাকলে এবার ওপার বাংলার ইলিশ নাও আসতে পারে।” আপাতত পরিস্থিতি (Bangladesh Protest) কবে স্বাভাবিক হয়, সেদিকেই তাকিয়ে রয়েছেন মাছ ব্যবসায়ীরা।

 

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

Latest bangla News

Bangladesh protest

Bangladesher ilish

Bangladeshi fish

west Bengal fish market


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর