img

Follow us on

Sunday, Sep 08, 2024

Bangladesh Quota Protest: আরবদেশে কোটা-আন্দোলন! আমিরশাহিতে ৫৩ বাংলাদেশির কারাবাস

UAE Court: বাংলাদেশের কোটা বিরোধী আন্দোলনের ছোঁয়া আরব-ভূমে! কী হল ফল?

img

বাংলাদেশে সংরক্ষণ-বিরোধী আন্দোলন।

  2024-07-24 18:49:42

মাধ্যম নিউজ ডেস্ক: বাংলাদেশে কোটা বিরোধী আন্দোলনের (Bangladesh Quota Protest) আঁচ লাগল আরব-দেশে। কোটা বিরোধী আন্দোলনে এখন উত্তাল বাংলাদেশ। ছাত্র আন্দোলনের জেরে স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত। তার মধ্যে ৫৩ জন বাংলাদেশের নাগরিককে জেলে পাঠাল সংযুক্ত আরব আমিরশাহি আদালত (UAE Court)। অভিযুক্ত বাংলাদেশিরা সাজা ভোগের পর যাতে কোনওভাবে সংযুক্ত আরব আমিরশাহিতে থাকতে না পারে, সে বিষয়েও কড়া নির্দেশ দেওয়া হয়েছে। 

কী ঘটেছিল

বিগত কয়েকদিন ধরে বাংলাদেশে (Bangladesh) রক্তক্ষয়ী আন্দোলন চলছে। শুধু তাই নয়, কোটা সংস্কারের দাবিতে পড়ুয়াদের এই আন্দোলন বারংবার উঠে এসেছে আলোচনার কেন্দ্রবিন্দুতে। এই আবহেই জানা গিয়েছে যে, শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করায় ৫৩ জন বাংলাদেশিকে (Bangladesh Quota Protest) কারাগারে পাঠিয়েছে সংযুক্ত আরব আমিরশাহির আদালত (UAE Court)। তাঁদের মধ্যে ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড, ৫০ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। সূত্রের খবর, বাংলাদেশ সরকারের কোটা নীতির বিরুদ্ধে এই ৫০ জন বৃহত্তর বিক্ষোভ, আন্দোলনের জোগাড় করছিল। যে খবর পেতেই তাঁদের সাজা ঘোষণা করে সংযুক্ত আরব আমিরশাহি সরকার। সাজা ভোগের পর সংযুক্ত আরব আমিরশাহি থেকে ওই ৫০ জনকে বেরিয়ে যেতে হবে বলেও জানিয়েছে আদালত।

আরও পড়ুন: প্যারিসে প্রথম দিনে ভারতের তীরন্দাজরা, অলিম্পিক্সে আশার আলো দেখছে ভারত

কেন শাস্তি

অভিযোগ, এই বিক্ষোভকারীরা সংযুক্ত আরব আমিরশাহীতে বসবাসকালে বাংলাদেশে সংরক্ষণের (Bangladesh Quota Protest) বিরুদ্ধে প্রতিবাদ করছিলেন। বিষয়টির পরিপ্রেক্ষিতে তাঁদের আইনজীবী জানিয়েছেন, ওই প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশ্য দেশের শান্তি বিঘ্নিত করা ছিল না। কিন্তু তাঁদের বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরশাহিতে (UAE Court) হিংসাত্মক মনোভাব ও দাঙ্গায় উস্কানি দেওয়ার অভিযোগ রয়েছে। প্রসঙ্গত, সংযুক্ত আরব আমিরশাহিতে অন্যান্য দেশের বিরুদ্ধে প্রতিবাদ করা বেআইনি। এহেন প্রতিবাদ অন্যান্য দেশের সঙ্গে সম্পর্ক নষ্ট করার ঝুঁকি তৈরি করে, বলে মনে করা হয়। আসলে সংযুক্ত আরব আমিরশাহিতে ৯০ শতাংশ বিদেশি থাকেন। তাঁদের মধ্যে এক-তৃতীয়াংশ বাংলাদেশি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bangladesh Quota Protest

UAE Court

57 Jail

Quota Protest


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর