img

Follow us on

Friday, Sep 27, 2024

BAPS Swaminarayan Mandir: আমেরিকায় ফের স্বামীনারায়ণ মন্দিরের দেওয়ালে খালিস্তানপন্থীদের স্লোগান

Khalistani Slogans: ‘হিন্দুরা ফিরে যাও’, মার্কিন মুলুকের স্বামীনারায়ণ মন্দিরের দেওয়ালে হিন্দু-বিরোধী স্লোগান...

img

এই সেই গ্রাফিতি। সংগৃহীত ছবি।

  2024-09-26 14:19:22

মাধ্যম নিউজ ডেস্ক: গত দশ দিনের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার। ফের হিন্দু মন্দিরের দেওয়ালে লেখা হল খালিস্তানপন্থীদের স্লোগান । আমেরিকার ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টো এলাকায় অবস্থিত বিএপিএস স্বামীনারায়ণ মন্দিরের (BAPS Swaminarayan Mandir)দেওয়ালে লেখা হয়েছে হিন্দু বিরোধী স্লোগান (Khalistani Slogans)। ২৫ সেপ্টেম্বর রাতের ঘটনা। দিন দশেক আগে নিউইয়র্কের মেলভিলের বিএপিএস স্বামীনারায়ণ মন্দিরে এই ধরনের ঘটনা ঘটেছিল। তার পর ফের একই ঘটনা ঘটল ক্যালিফোর্নিয়ার মন্দিরে। মন্দিরগাত্রে লেখা হয়েছে ‘হিন্দু গো ব্যাক’ স্লোগান। ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে আমেরিকার হিন্দু সমাজে। ঘটনার তীব্র নিন্দা করেছে হিন্দু সংগঠনগুলি।

স্বামীনারায়ণ মন্দিরে ভাঙচুর আগেও 

১৬ সেপ্টেম্বর নিউইয়র্কের স্বামীনারায়ণ মন্দিরে (BAPS Swaminarayan Mandir) ভাঙচুর চালানো হয় বলে অভিযোগ। ঘটনার তীব্র নিন্দা করেছিল নিউইয়র্কে অবস্থিত ভারতীয় কনস্যুলেট। সেই জঘন্য অপরাধের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপের আর্জিও জানানো হয়েছিল মার্কিন প্রশাসনের কাছে। সেই ঘটনার রেশ মিলিয়ে যাওয়ার আগেই ফের ঘটল একই ধরনের ঘটনা। বিএপিএস মন্দির (BAPS Swaminarayan Mandir) কর্তৃপক্ষের তরফে এক্স হ্যান্ডেলে করা পোস্টে লেখা হয়েছে, “নিউইয়র্কের স্যাক্রামেন্টো এলাকায় দশ দিনেরও কম সময়ে বিকৃত করা হয়েছে বিএপিএসের মন্দির (Khalistani Slogans)। গতকালও মন্দিরের গায়ে লেখা হয়েছে হিন্দুরা ফিরে যাও। শান্তির জন্য সমবেতভাবে প্রার্থনা করে আমরা ঘৃণার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছি।”

কী বলছে মার্কিন প্রশাসন

স্যাক্রামেন্টো কাউন্টির শেরিফের অফিস সূত্রে খবর, মন্দিরের দেওয়ালে যারা হিন্দু-বিরোধী স্লোগান লিখেছিল, তারা মন্দিরের (BAPS Swaminarayan Mandir) জলের লাইনও কেটে দিয়েছিল। মন্দিরে ভাঙচুরের ঘটনায় তদন্ত শুরু করেছে স্যাক্রামেন্টো পুলিশ। ঘটনাটিকে তারা ঘৃণামূলক অপরাধের তালিকাভুক্ত করেছে। কানাডার মতো মার্কিন মুলুকেও বাড়বাড়ন্ত খালিস্তানপন্থীদের। বেশ কিছুদিন ধরেই আমেরিকার বিভিন্ন হিন্দু মন্দিরে হামলা চালানোর হুমকি দেওয়া হচ্ছিল। তার পর থেকেই শুরু হয়েছে একের পর এক মন্দিরে হামলা(Khalistani Slogans)।

আরও পড়ুন: “ভারত অপ্রতিরোধ্য”, ‘মেক ইন ইন্ডিয়া’র ১০ বছর পূর্তিতে সাফল্যের খতিয়ান পেশ মোদির

গত ২৩ ডিসেম্বর ক্যালিফোর্নিয়ার নেওয়ার্ক শহরে হিন্দু মন্দিরে (BAPS Swaminarayan Mandir) হামলা চালিয়েছিল খালিস্তানপন্থীরা। সেই মন্দিরের দেওয়ালে গ্রাফিতি আকারে লিখে দেওয়া হয়েছিল খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী জার্নেল সিং ভিন্দ্রানওয়ালের নাম। চলতি বছরের জানুয়ারি মাসে সান ফ্রান্সিস্কোর বে এরিয়ার হেওয়ার্ডে অবস্থিত বিজয় শেরওয়ালি মন্দিরের দেওয়ালেও স্লোগান লিখেছিল খালিস্তানপন্থীরা (Khalistani Slogans)।

তীব্র নিন্দা হিন্দু সংগঠনগুলির

এই ঘটনায় (Khalistani Slogans) তীব্র নিন্দা করেছে হিন্দু সংগঠনগুলি। হিন্দু মহাসভার প্রেসিডেন্ট চক্রপাণি মহারাজ বলেন, ‘‘গত ১০ দিন দ্বিতীয় ঘটনা। আমেরিকা থেকে শুরু করে তামাম বিশ্ব, হিন্দুরা অত্যাচারিত, হয়রানির শিকার। তাঁদের মন্দির ভাঙচুর করা হচ্ছে।’’ তাঁর দাবি, এর রোধে সচেষ্ট হওয়া উচিত মার্কিন প্রশাসনের। তাঁর অভিযোগ, মার্কিন প্রশাসন এদের (খালিস্তানপন্থী) বিরুদ্ধে কোনও ব্যবস্থা গ্রহণ করে না। এই ইস্যুকে আন্তর্জাতিক মঞ্চে উত্থাপন করতে ভারত সরকারকে অনুরোধও করেন চক্রপাণি। স্বামীনারায়ণ মন্দিরের (BAPS Swaminarayan Mandir) ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন অযোধ্যার লীলা বিহারী মন্দিরের পুরোহিত দিবাকরাচার্যও। তিনি বলেন, ‘‘যেভাবে বিশ্বব্যাপী হিন্দু মন্দিরগুলি হামলার শিকার হচ্ছে, তা ভীষণই উদ্বেগজনক। ভারত সরকারের এই বিষয়ে পর্যালোচনা করা উচিত।’’

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

America

Khalistan

news in bengali

khalistani slogans

US BAPS Mandir

Us baps mandir desecrated

baps


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর