img

Follow us on

Sunday, Jun 30, 2024

Bolivia: বলিভিয়ায় সেনা অভ্যুত্থানের চেষ্টা রুখে দিল জনতা-পুলিশ

Coup Attempt: সেনা অভ্যুত্থানের চেষ্টা রুখলেন বলিভিয়াবাসী, কীভাবে জানেন?...

img

অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর জনতার সামনে বলিভিয়ার প্রেসিডেন্ট লুইস আর্চি।

  2024-06-27 12:43:45

মাধ্যম নিউজ ডেস্ক: গণতন্ত্রকে পদদলিত করে আরও একবার সেনা অভ্যুত্থানের চেষ্টা! তবে এবার বলিভিয়ার (Bolivia) পুলিশ ও জনতার প্রতিরোধের সামনে হার মানল সেনা। ব্যর্থ হল সেনা অভ্যুত্থানের চেষ্টা। ক্ষমতায় রয়ে গেলেন প্রেসিডেন্ট লুইস আর্চি।

বারংবার সেনা অভ্যুত্থান (Bolivia)

দক্ষিণ আমেরিকার ছোট্ট দেশ বলিভিয়া। বিশ্বের সব চেয়ে বেশি সেনা অভ্যুত্থান হয়েছে এই দেশে। স্বাধীন হওয়ার পর থেকে ওই দেশে ১৯০ বার নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করেছে সেনা। তবে এবার প্রতিরোধ গড়ল জনতা। তার জেরে পিছু হটতে হল সেনাপ্রধান জেনারেল হুয়ান হোসে জুনিগারকে। পরে তাঁকে গ্রেফতারও করে পুলিশ। ১৮২৫ সাল পর্যন্ত বলিভিয়া ছিল স্পেনের অধীনে। দেশ স্বাধীন হওয়ার পর প্রায় দুশো বার সেনা অভ্যুত্থান হয় (Bolivia)। শেষবার হয়েছিল ২০১৯ সালে। এবার গণপ্রতিরোধের কাছে হার মানে বলিভিয়ার সেনা। ব্যর্থ হয় অভ্যুত্থান। হুয়ানকে বরখাস্ত করেন প্রেসিডেন্ট। নয়া সেনা প্রধান হন জেনারেল উইলসন সাঞ্চেজ।

কীভাবে ব্যর্থ হল অভ্যুত্থান?

বুধবার বলিভিয়ার রাজধানী লা পাজ-এর প্লাজা মুরিলো চত্বরে জড়ো হন হুয়ানের অনুগামীরা। উপস্থিত ছিলেন হুয়ান স্বয়ং। অভ্যুত্থানের ডাক দেন তিনি। তৎক্ষণাৎ প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও পার্লামেন্ট চত্বর ঘিরে ফেলেন হুয়ানের অনুগামী সেনা কর্তারা। অভ্যুত্থানের খবর পেয়েই হুয়ানকে বরখাস্ত করেন প্রেসিডেন্ট। সেনা অভ্যুত্থান ব্যর্থ করার ডাক দেন বলিভিয়াবাসীর কাছে। তিনি বলেন, “বলিভিয়ানদের জীবনে আরও একবার সেনা অভ্যুত্থানের খাঁড়া নেমে আসুক, আমরা তা মেনে নেব না।” টিভি এবং রেডিও মারফত প্রেসিডেন্টের এই বার্তা পৌঁছে যায় বলিভিয়াবাসীর ঘরে ঘরে। পথে নামে জনতা। উন্মত্ত জনতাকে ধেয়ে আসতে দেখেই পিছু হটেন হুয়ান ও তাঁর অনুগামীরা।

আর পড়ুন: অমরনাথ যাত্রা শুরু ২৯ জুন, জানুন যাত্রার খুঁটিনাটি

শেষ পর্যন্ত পাওয়া খবরে জানা গিয়েছে, প্রেসিডেন্টের অনুগত মিলিটারি পুলিশের পর্যবেক্ষণে শিবিরে ফিরে গিয়েছেন হুয়ানের অনুগামীরা। গ্রেফতার করা হয়েছে হুয়ানকে। তাঁকে ও তাঁর অনুগামীদের বিরুদ্ধে দায়ের হয়েছে ফৌজদারি মামলা। নব নিযুক্ত সেনাপ্রধানের দাবি, হুয়ান বলেছেন গণতন্ত্রকে রিস্ট্রাকচার করতেই অভ্যুত্থানের চেষ্টা করেছিলেন তিনি। প্রেসিডেন্টকে তিনি শ্রদ্ধা করেন বলেও জানিয়েছেন।

আন্তর্জাতিক রাজনৈতিক মহলের মতে, বলিভিয়ার উন্নতমানের কফির দিকে শ্যেনদৃষ্টি রয়েছে বিশ্বের বহু দেশের। এই দেশগুলিই প্রভাব বিস্তারের চেষ্টা করছে বলিভিয়ার রাজনীতিতে। যার জেরেই ছবির মতো সাজানো ছোট্ট এই দেশটিতে মাঝে মধ্যেই ঘটে চলেছে অভ্যুত্থানের চেষ্টা (Bolivia)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

Bolivia

Bolivia police arrest leader of coup attempt

Coup Attempt

La Paz

President Luis Arce


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর