img

Follow us on

Thursday, Sep 19, 2024

Elon Musk: যাত্রা শুরুর ৪ মিনিটের মধ্যে ভেঙে পড়ল ইলন মাস্কের রকেট

বিশ্বের বৃহত্তম রকেট ছিল স্টারশিপ

img

ইলন মাস্ক

  2023-04-21 11:02:50

মাধ্যম নিউজ ডেস্ক: মাত্র ৪ মিনিটের মধ্যেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ইলন মাস্কের (Elon Musk) মালিকাধীন সংস্থা স্পেসএক্সের স্টারশিপ রকেট। ভারতীয় সময় সন্ধ্যা ৭টা নাগাদ এই রকেটটি উৎক্ষেপণ করা হয়। হুহু করে যাত্রা শুরু করে রকেটটি। কিন্তু ৩৩ কিলোমিটার পথ অতিক্রম করার পরেই ভেঙে পড়ে সেটি। শোনা যাচ্ছে, ধনকুবের ইলন মাস্ক এমন একটি মহাকাশযান তৈরি করতে চাইছে, যা বার বার ব্যবহার করা যাবে। স্টারশিপের উচ্চতা ৩৯৪ ফুট, যা স্ট্যাচু অফ লিবার্টির চেয়েও ৯০ ফুট বেশি উঁচু। এই মহাকাশযানে ৩৩টি শক্তিশালী র‌্যাপ্টর ইঞ্জিন রয়েছে। ২০২৫ সালের মধ্যে তিন মহাকাশচারীকে এই মহাকাশযানে করে চাঁদে পাঠানোর পরিকল্পনা রয়েছে নাসার।

বিশ্বের বৃহত্তম রকেট ছিল স্টারশিপ

বৃহস্পতিবার এই রকেটটি টেক্সাসের স্টারবেস থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। বিশ্বের বৃহত্তম রকেট ছিল স্টারশিপ। পরীক্ষামূলক ভাবে উৎক্ষেপণ করা হয়েছিল। যদিও সেই পরীক্ষা ব্যর্থ হয়। স্টেজ বিচ্ছেদের ঠিক আগের মুহূর্তেই রকেটের মধ্যে সমস্যা দেখা দেয়।

কী বললেন ইলন মাস্ক (Elon Musk) 


জানা গিয়েছে, ইলন মাস্কের চূড়ান্ত লক্ষ্য হল মঙ্গল গ্রহে বসতি স্থাপন করা। পৃথিবীর বৃহত্তম রকেট স্টারশিপের মাধ্যমে সেই লক্ষ্যপূরণের চেষ্টা করতে চেয়েছিলেন তিনি। ৩৯৪ মিটার লম্বা এই রকেটটি দু’টি ভাগে বিভক্ত। সুপার হেভি বুস্টার এবং উপরের-অংশের স্টারশিপ, উভয়েই পুনর্ব্যবহারযোগ্য। এদিন উৎক্ষেপণের উদ্দেশ্য ছিল, রকেটটি পূর্ণ পৃথিবী কক্ষপথ ঘুরে প্রশান্ত মহাসাগরে নেমে আসবে। কিন্তু মাঝ আকাশে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায় মেক্সিকো উপসাগরের উপরে বিস্ফোরিত হয়।
স্টারশিপের এদিনের পরীক্ষামূলক উৎক্ষেপণ অসফল হলেও এদিনের শুরুতে নিজের চিরাচরিত, অদম্য মেজাজেই ছিলেন ইলন মাস্ক (Elon Musk) । ট্যুইটে স্পেসএক্সকে অভিনন্দন জানান। বলেন,  কয়েক মাসের মধ্যেই পরবর্তী পরীক্ষামূলক লঞ্চ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Elon Musk

Rocket


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর