img

Follow us on

Sunday, Sep 08, 2024

Nigeria school collapse: নাইজেরিয়ায় ক্লাস চলাকালীন স্কুল ধসে ২২ পড়ুয়ার মর্মান্তিক মৃত্যু! আহত বহু

Nigeria: নাইজেরিয়ায় ধসে পড়ল স্কুলের ছাদ! ধ্বংসস্তূপের মধ্যে আটকে শতাধিক পড়ুয়া

img

নাইজেরিয়ায় ধসে পড়ল স্কুলের ছাদ, সংগৃহীত চিত্র

  2024-07-13 16:59:57

মাধ্যম নিউজ ডেস্ক: মর্মান্তিক দুর্ঘটনা। স্কুল চলাকালীন আচমকাই ভেঙে পড়ল ছাদ (Nigeria school collapse)। আকস্মিক এমন ঘটনায় ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে ২২ জন পড়ুয়ার। শুক্রবার দুর্ঘটনাটি ঘটেছে আফ্রিকার সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ নাইজেরিয়ার প্লেটু রাজ্যে। মৃতের পাশাপাশি আহতের সংখ্যাও বহু। বর্তমানে তাদের চিকিৎসা চলছে হাসপাতালে। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। এছাড়াও অনুমান করা হচ্ছে ভেঙে পড়া ওই ধ্বংসস্তূপের নিচে এখনও আটকে প্রায় একশোর কাছাকাছি পড়ুয়া। তাই জোর কদমে চলছে উদ্ধারকাজ। এই মুহূর্তে দুর্ঘটনাস্থলে রয়েছেন আটকে থাকা পড়ুয়াদের অভিভাবকরা। সকলেই প্রশাসনকে দ্রুত উদ্ধারকাজ শেষ করার আবেদন জানাচ্ছেন।        

ঠিক কী ঘটেছিল? (Nigeria school collapse)

সূত্র মারফৎ জানা গিয়েছে, শুক্রবার ক্লাস চলাকালীন আচমকাই হুড়মুড়িয়ে ধসে পড়ে দোতলা স্কুলটি। সেসময় স্কুলে উপস্থিত ছিল প্রায় দুশোর কাছাকাছি ছাত্রছাত্রী। দুর্ঘটনার পরই ছুটে আসেন স্থানীয়রা। প্রথমে তারাই উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়ে। এরপরে খবর পেয়ে দ্রুত সেখানে পৌঁছয় উদ্ধারকারী দল, পুলিশ এবং দমকল বাহিনী। শুরু হয় উদ্ধারকাজ। শেষ পাওয়া খবর অনুযায়ী এখনও পর্যন্ত এই ঘটনায় মৃত্যু হয়েছে ২২ জন পড়ুয়ার। যাদের মধ্যে বেশিরভাগেরই বয়স পনেরো কিংবা তার নিচে। মৃতের পাশাপাশি আহতের সংখ্যা ছাড়িয়েছে ৭০-এরও বেশি। আহতদের সবসরকম চিকিৎসা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। একইসঙ্গে চিকিৎসার জন্য হাসপাতালগুলোকে কোনও নথি, অর্থ না নিয়ে দ্রুত চিকিৎসা শুরুর নির্দেশ দেওয়া হয়েছে। উদ্ধারকারীরা জানিয়েছে, ধ্বংসস্তূপের নিচে এখনও একশোর কাছাকাছি মানুষের আটকে থাকার আশঙ্কা রয়েছে। 

কী কারণে এই দুর্ঘটনা ঘটল?    

যদিও কি কারণে ওই স্কুল ধসে পড়ল তা এখনো নিশ্চিত ভাবে জানা যায়নি। প্রশাসনের তরফে ঘটনার তদন্ত শুরু হয়েছে। তবে স্থানীয়দের কাছ থেকে জানা গিয়েছে, ওই এলাকায় গত তিন দিন ধরে ভারী বৃষ্টিপাত চলছে। তাই প্রাথমিকভাবে মনে করা হচ্ছে ভারী বৃষ্টিপাতের জেরেই এই মর্মান্তিক দুর্ঘটনাটি (Nigeria school collapse) ঘটে। যদিও অন্যদিকে এই ঘটনায় স্কুলের দুর্বল পরিকাঠামোকেই দায়ী করছে স্থানীয় প্রশাসন। জানা গিয়েছে, ওই স্কুলটি একটি নদীর তীরের খুব কাছে অবস্থিত। তাই এই দুর্ঘটনার পর সুরক্ষার কথা মাথায় রেখে প্রশাসনের তরফে এই ধরনের সব স্কুল বন্ধ করে দেওয়ার আবেদন জানানো হয়েছে। 

আরও পড়ুন: নেপালে পালাবদল! তৃতীয় বার প্রধানমন্ত্রী হচ্ছেন কেপি শর্মা ওলিzয

একের পর এক ঘটনা 

যদিও এমন ঘটনা নাইজেরিয়ায় (Nigeria school collapse) প্রথম নয়। এর আগে ২০২১ সালে লাগোসে নির্মাণাধীন একটি বাড়ি ধসে কমপক্ষে ৪৫ জন নিহত হন। এছাড়াও গত ২ বছর ধরে নাইজেরিয়ায় একের পর এক বাড়ি ভেঙে পড়ার ঘটনা ঘটতে দেখা গিয়েছে। বাড়ি তৈরির সুরক্ষা বিধি না মেনেই এইসব বাড়ি তৈরি করা হয় বলে অভিযোগ উঠেছে সেদেশে। বিভিন্ন নির্মাণকারী সংস্থা দুর্নীতি করার জন্য নিম্নমানের সামগ্রি দিয়ে এগুলি তৈরি করছে বলে অভিযোগ করেছে সরকার।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

International news

Bengali news

Injured

students

Child Death

news in bengali

News in bangla

Nigeria

Plateau state

Nigeria school collapse


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর