img

Follow us on

Thursday, Sep 19, 2024

Doval meets Putin: মোদির তৈরি রাশিয়া-ইউক্রেন শান্তি ফর্মুলা নিয়ে পুতিনের সঙ্গে বৈঠক ডোভালের

Ukraine Peace Plan: প্রধানমন্ত্রী মোদির শান্তি ফর্মুলা নিয়েই প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সাক্ষাৎ ডোভালের

img

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের। ছবি: ট্যুইটার

  2024-09-13 16:41:02

মাধ্যম নিউজ ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হাতে ইউক্রেনে শান্তি ফেরানোর ‘নীল নকশা’ তুলে দিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠক চলছে রাশিয়ায়। বৃহস্পতিবার, তারই ফাঁকে রুশ প্রেসিডেন্টের সঙ্গে দেখা করলেন ডোভাল। সূত্রের খবর, ডোভালের এই রুশ সফরের লক্ষ্যই হল রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব নিরসন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শান্তি ফর্মুলা নিয়েই তিনি প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে দেখা করতে গিয়েছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

মোদির অপেক্ষায় পুতিন

ভারতে অবস্থিত রুশ দূতাবাসের তরফে সোশ্যাল মিডিয়ায় পুতিন ও ডোভালের বৈঠকের ছবি এবং ভিডিও শেয়ার করা হয়েছে। ঠিক কী কী কথা হয়েছে তাঁদের মধ্যে তা বিশদে জানা না গেলেও সূত্রের খবর, পুতিন জানিয়েছেন যে, তিনি এবছরের শেষে কাজানে হতে চলা ব্রিকস সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের জন্য মুখিয়ে রয়েছেন। বৈঠকের ফাঁকেই দুই রাষ্ট্রনেতার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার আশা ব্যক্ত করেছেন তিনি। প্রধানমন্ত্রী মোদির মস্কো সফরের সময় দুই দেশের মধ্যে বিভিন্ন চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। সেগুলির বাস্তবায়নের কাজ কতদূর এগলো তা খতিয়ে দেখা  এবং ভবিষ্যতের রূপরেখা তৈরি করা হবে অক্টোবরের ওই বৈঠকে। এমনটাই জানিয়েছে ভারতীয় দূতাবাস। পুতিনকে উদ্ধৃত করে রুশ সংবাদমাধ্যম জানিয়েছে, “আমরা আমাদের ভালো বন্ধু নরেন্দ্র মোদির জন্য অপেক্ষা করছি এবং তাঁকে স্বাগত জানাচ্ছি।” শুধু পুতিনের সঙ্গেই নয়, গত বুধবার সেন্ট পিটার্সবার্গে রুশ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সার্গেই শোইগুর সঙ্গে বৈঠক করেন অজিত ডোভাল। ‘পারস্পরিক স্বার্থের’ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে দুজনে আলোচনা করেছেন বলে জানা গিয়েছে।

ভারতের কূটনৈতিক জয়

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইউক্রেন সফরের আড়াই সপ্তাহ পর রাশিয়া সফরে গিয়েছেন অজিত ডোভাল। ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনায়, প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন, চলমান যুদ্ধের অবসান ঘটাতে ইউক্রেন এবং রাশিয়া দুই দেশকে একসঙ্গে বসতে হবে। তিনি আরও জানিয়েছিলেন, ভারত এই অঞ্চলে শান্তি ফেরাতে সক্রিয় ভূমিকা নিতে প্রস্তুত। বিশ্লেষকদের মতে, মোদির পরামর্শে যদি আলোচনায় বসে ইউক্রেন ও রাশিয়া তাহলে তা বিরাট কূটনৈতিক জয় হবে ভারতের। কারণ পুতিনের সঙ্গে মোদির সখ্যের কথা কারও অজানা নয়। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

vladimir putin

Madhyom

bangla news

ajit doval

Volodymyr Zelenskyy

Ukraine Peace Plan

Ajit Doval Meets Vladimir Putin

Doval Meets Putin


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর