img

Follow us on

Saturday, Sep 28, 2024

PM Modi US Visit: ভারতে ১০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি গুগলের সিইও সুন্দর পিচাইয়ের

ভারতে আরও কর্মসংস্থানের সুযোগ করার আশ্বাস অ্যামাজনের...

img

করমর্দন। সুন্দর পিচাইয়ের সঙ্গে মোদি।

  2023-06-24 13:26:37

মাধ্যম নিউজ ডেস্ক: তিন দিনের রাষ্ট্রীয় সফরে আমেরিকা গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi US Visit)। ফিরছেন ঝুলি ভরে। সে ঝুলি যেমন উপচে পড়ছে সম্মানে, তেমনি ঝুলি ভর্তি রয়েছে মার্কিন বিনিয়োগের প্রতিশ্রুতিও। ভারতে টেসলার কারখানা তৈরির কথা জানিয়েছিনে সংস্থার সিইও তথা ট্যুইটারের মালিক ইলন মাস্ক। এবার গুজরাটে ডিজিটাইজশনের জন্য ১০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের কথা জানালেন গুগলের সিইও তথা খড়্গপুর আইআইটির প্রাক্তনী সুন্দর পিচাই (Sundar Pichai)। ভারতের প্রধানমন্ত্রী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপস্থিতিতেই একথা জানান পিচাই। তিনি জানান, শীঘ্রই গুজরাটের গান্ধীনগরে ইন্টারন্যাশনাল ফিনান্স টেক সিটিতে হবে গুগলের ফিনটেক অপারেশন সেন্টারও।

হোয়াইট হাউসে বৈঠকে মোদি

শুক্রবার আমেরিকায় একাধিক তথ্য ও প্রযুক্তি সংস্থার কর্তার সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী (PM Modi US Visit)। বৈঠকের আয়োজন করা হয়েছিল হোয়াইট হাউসেই। উপস্থিত ছিলেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেনও। পিচাই ছাড়াও ওই বৈঠকে ছিলেন মাইক্রোসফ্টের সিইও সত্য নাদেলা, অ্যাপলের সিইও টিম কুক, অ্যামাজনের সিইও অ্যান্ড্রু জ্যাসি প্রমুখ। বৈঠকে পিচাই জানান, ভারতে এক হাজার কোটি ডলার বিনিয়োগ করছে গুগল। ভারতের অন্যান্য আঞ্চলিক ভাষা নিয়েও কাজ করার কথা ভাবছে গুগল।

সুন্দর পিচাইয়ের আশ্বাস 

খড়্গপুর আইআইটির প্রাক্তনী বলেন, আমরা কৃত্রিম বুদ্ধিমত্তাকে আরও উন্নত করব যাতে ১০০-রও বেশি ভারতীয় ভাষা ব্যবহার করা যায়। বিশ্বের সব চেয়ে বেশি যে ভাষায় কথা বলা হয়, তাকেও অনলাইনে নিয়ে আসব। ভারতবাসী যাতে তাঁদের নিজেদের ভাষায় তথ্য এবং জ্ঞান অর্জন করতে পারেন, তার ব্যবস্থা করব। তিনি বলেন, ডিজিটাল ভারত নিয়ে ভাবনায় সময়ের চেয়ে অনেকটাই এগিয়ে রয়েছেন প্রধানমন্ত্রী মোদি। অন্যান্য দেশের কাছে দৃষ্টান্ত স্থাপন করেছে ভারত।

ভারতে লগ্নির (PM Modi US Visit) কথা জানিয়েছেন অ্যামাজন সিইও অ্যান্ড্রু জ্যাসিও। তিনি বলেন, আমরা ভারতে আরও বেশি কর্মসংস্থানের সুযোগ করে দিতে চাই। ভারতের আরও বেশি সংস্থা যাতে গোটা বিশ্বে তাদের পণ্য বিক্রি করতে পারে, সেই ব্যবস্থাও করতে চাই।

আরও পড়ুুন: প্রধানমন্ত্রীর পা ছুঁয়ে প্রণাম করলেন হলিউড খ্যাত গায়িকা, চাইলেন আশীর্বাদও

প্রসঙ্গত, ইতিমধ্যেই ভারতে ১১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছে অ্যামাজন। এদিন প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ঘোষণা করা হয়েছে আরও ১৫০০ কোটি ডলার বিনিয়োগের কথা।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

India

USA

PM Modi

Google

bangla news

Bengali news

Sundar Pichai

pm modi us visit


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর