img

Follow us on

Friday, Oct 18, 2024

Hamas Chief Yahya Sinwar: উচ্ছ্বাস ইজরায়েলে, হামাস প্রধান সিনওয়ারের মৃত্যু নিশ্চিত ডিএনএ পরীক্ষায়

Israel: হামাসকে হুঁশিয়ারি ইজরায়েলের, ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যু নিশ্চিত করলেন নেতানিয়াহু...

img

নিহত হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার। ফাইল ছবি

  2024-10-18 10:11:43

মাধ্যম নিউজ ডেস্ক: ইজরায়েলি সেনার বিমান হামলায় নিহত হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার (Hamas Chief Yahya Sinwar)। ইজরায়েলের (Israel) বিদেশমন্ত্রী কাট্‌জের দাবি, বৃহস্পতিবারই ইজরায়েলের সেনা হামলা চালিয়েছিল গাজার একটি ভবনে। ওই ভবনে তিন জঙ্গির মৃত্যু হয়েছিল। তার মধ্যেই ছিলেন হামাস প্রধান সিনওয়ার। প্রাথমিকভাবে হামাস প্রধানের মৃত্যু নিশ্চিত করা সম্ভব না হলেও ডিএনএ পরীক্ষার পর মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। এই ঘটনায় হামাসের তরফে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি। 

খুশির হাওয়া ইজরায়েলে (Israel)

ইতিমধ্যেই ইয়াহিয়া সিনওয়ারের (Hamas Chief Yahya Sinwar) মৃত্যুর পর উৎসবের পরিবেশ তৈরি হয়েছে ইজরায়েলে। সেনাবাহিনীকে রীতিমতো উদযাপন করতে দেখা যাচ্ছ ভিডিওতে। তবে এরই মধ্যে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu) স্পষ্ট জানিয়ে দিয়েছেন লড়াই জারি থাকবে। ভাষণ দিতে গিয়ে তিনি বলেছেন, “আজ আমরা হিসেব মিটিয়েছি। কিন্তু আমাদের সামনে এখনও অনেক চ্যালেঞ্জ রয়েছে। আমাদের লক্ষ্যে অটল থাকতে হবে এবং আমাদের জনগণের মুক্তি না হওয়া পর্যন্ত এই যুদ্ধ চলবে।”

হামাসকে হুঁশিয়ারি নেতানিয়াহুর

একই সঙ্গে হামাসকে রীতিমতো হুঁশিয়ারি দিয়েছেন নেতানিয়াহু। তিনি বলেছেন, সব হামাস যোদ্ধার পরিণতি ইয়াহিয়া সিনওয়ারের (Hamas Chief Yahya Sinwar) চেয়েও খারাপ হবে। ইজরায়েলের প্রধানমন্ত্রী বলেন, “যতক্ষণ না আমাদের সমস্ত লোককে নিরাপদে বাড়িতে ফিরিয়ে আনা হচ্ছে ততক্ষণ পর্যন্ত আমরা আমাদের সমস্ত শক্তি দিয়ে লড়াই চালিয়ে যাব।” ইহুদি নেতা  সিনওয়ারের মৃত্যুকে হামাসের (Hamas) শাসনের পতন হিসেবে অভিহিত করে তিনি এটিকে ইজরায়েলের  জন্য একটি গুরুত্বপূর্ণ 'মাইলফলক' বলে উল্লেখ করেছেন।

কে এই সিনওয়ার?

৬১ বছরের হামাস নেতা ইয়াহিয়ার (Hamas Chief Yahya Sinwar) জন্ম হয়েছিল গাজার খান ইউনিয়ের একটি শরণার্থী শিবিরে। ২০১৭ সালে গাজাতেই তাঁকে হামাসের এক জন নেতা হিসাবে স্বীকৃতি দেওয়া হয়। তবে তাঁর অনেক বছর কেটেছে কারাগারের অন্ধকার কুঠুরিতে। ২২ বছর ইজরায়েলে (Israel) জেলবন্দি ছিলেন তিনি। সেই কারণে ইজরায়েলি সেনার কার্যকলাপ, তাদের অভিযানের ধরন সম্পর্কে তাঁর জ্ঞান ছিল। এইভাবেই গত এক বছর ধরে আইডিএফ-এর চোখে ধুলো দিয়ে লুকিয়ে থাকতে পেরেছিলেন সিনওয়ার। ইজরায়েলের হয়ে গোয়েন্দাগিরি করার সন্দেহে ১২ জন প্যালেস্টাইন নাগরিককে হত্যা করার অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। হামাসের হাতে ধরা পড়া এক ইজরায়েলি জওয়ানের পরিবর্তে ২০১১ সালে ১ হাজার ২৭ জন জেলবন্দিকে ছেড়ে দেয় ইজরায়েল সরকার। তাদের মধ্যে ছিল এই সিনওয়ারও। গাজায় ফিরেই সে দ্রুত হামাসের শীর্ষস্তরে উঠতে শুরু করে। হামাসে যোগ দেওয়ার আগে ইয়াহিয়া বেশ কয়েক বছর জেলবন্দি ছিলেন। ইজরায়েলের সঙ্গে হামাসের যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই গাজায় আত্মগোপন করে ছিলেন ইয়াহিয়া। তবে হানিয়ার পর হামাসের মধ্যে তিনিই ছিলেন সবচেয়ে শক্তিশালী নেতা। গত অগাস্টে তাঁকে হামাসের প্রধান হিসাবে বেছে নেওয়া হয়েছিল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Israel

Hamas

Israel-Hamas Conflict

Hamas Chief Yahya Sinwar


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর