img

Follow us on

Monday, Sep 16, 2024

Hamas: হানিয়ের আগেই খতম হামাসের সামরিক প্রধান মহম্মদ ডেইফ, বলল ইজরায়েল

Mohammad Deif: খতম ‘গাজার লাদেন’ মহম্মদ ডেইফ, ঘোষণা ইজরায়েলের...

img

হামাসের সামরিক প্রধান মোহাম্মদ ডেইফ (ডান দিকে)

  2024-08-02 13:42:04

মাধ্যম নিউজ ডেস্ক: হামাসের (Hamas) জন্য বড় ধাক্কা। জঙ্গিগোষ্ঠীর সামরিক প্রধান মহম্মদ ডেইফের (Mohammad Deif) মৃত্যু এবার নিশ্চিত করল ইজরায়েল। ইজরায়েলর সামরিক বাহিনীর তরফে জানানো হয়েছে, ডেইফকে নিকেশ করেছে তারা। জুলাই মাসেই হামাসের সামরিক প্রধানকে খতম করলেও সেই খবর নিশ্চিত করা হয়েছে হামাস প্রধান ইসমাইল হানিয়ের মৃত্যুর ঠিক পরেই।

গাজার ওসামা বলা হয় ডেইফকে (Mohammad Deif)

ডেইফকে গাজার ওসামা বিন লাদেন বলা হত। ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী য়োভ গ্যালান্ট জানিয়েছেন,  ১৩ জুলাই গাজার ওসামা মহম্মদ ডেইফেকে (Mohammad Deif) খতম করেছে ইজরায়েলের সামরিক বাহিনী। ওসামার মতই লুকিয়ে হামলা চালানোর বিষয়ে পারদর্শী ছিল (Hamas) ডেইফ। ইজরায়েলের সেনাবাহিনী (IDF) জানিয়েছে, ১৩ জুলাই সূত্র মার্ফত খবর পেয়ে খান ইউনিসে হামলা চালায় ইজরায়েলি বায়ুসেনা। এরপর গোয়েন্দা সূত্রে ডেইফের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। তাঁর সঙ্গেই মারা গিয়েছেন হামাসের আরও এক স্থানীয় শীর্ষ কমান্ডার রাফা সালামা।

ইহুদি গণহত্যার মাস্টারমাইন্ড ছিল ডেইফ (Hamas)

হামাসের (Hamas) তরফে জানানো হয়েছে, গাজায় যে হামলা চালানো হয়েছিল, তাতে ৯০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। তবে ডেইফের (Mohammad Deif) মৃত্যুর খবর এখনও স্বীকার করেনি হামাস। ৭ অক্টোবর ইজরায়েলে ইহুদি গণহত্যার সূচনা হয়েছিল। ‘আল-আকসা ফ্লাড’ নামের সেই হামলার মাস্টারমাইন্ড ছিলেন এই মহম্মদ ডেইফ। হামাসের হামলায় ইজরায়েলে ২৪ ঘণ্টায় নারী, পুরুষ, শিশু মিলিয়ে ১,১৯৭ জনের মৃত্যু হয়। ইজরায়েলের ইতিহাসে এত কম সময়ে এত মৃত্যু এর আগে হয়নি।

আরও পড়ুন: নিহত হামাস প্রধানকে ‘শহিদ’ উল্লেখ, বিতর্কে দিল্লি মাইনরিটি কমিশনের প্রাক্তন প্রধান

নৃশংস হত্যালীলার প্রতিশোধ হিসেবে হামাসের মাথাদের খতম করার অভিযান শুরু করে আইডিএফ। জানা গিয়েছে, ২০০২ সালে হামাসের সশস্ত্র শাখা এই আল কাসাম ব্রিগেডের প্রধান হয় ডেইফ। গত তিন দশক ধরে ইজরায়েলের মোস্ট ওয়ান্টেড তালিকায় ছিলেন ডেইফ। ২০১৫ সাল থেকে ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সন্ত্রাসীদের তালিকায়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Hamas

idf

Hamas Military Leader Assassinated

Hamas Military Leader Killed

Hamas Military Leader

Hamas Military Commander Assassinated

Gaza. Israel Palestine conflict

Hamas Military Wing Leader Killed


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর