img

Follow us on

Monday, Sep 30, 2024

Hassan Nasrallah: ভয়েই মৃত্যু নাসরাল্লার! ইজরায়েলি হানায় নিহত হিজবুল্লা প্রধানের দেহ উদ্ধার

Hezbollah: বাঙ্কার থেকে উদ্ধার নাসরাল্লার দেহ, হিজবুল্লার নয়া প্রধান হাশেম সাফেদ্দিন...

img

নাসারাল্লার বাঙ্কার গুঁড়িয়ে দেয় ইজরায়েলি যুদ্ধবিমান। ছবি— সংগৃহীত।

  2024-09-30 14:03:28

মাধ্যম নিউজ ডেস্ক: বাঙ্কারের ভেতর থেকে উদ্ধার হল হিজবুল্লা (Hezbollah) প্রধান হাসান নাসরাল্লার (Hassan Nasrallah) দেহ। তবে তাঁর দেহে তেমন কোনও আঘাতের চিহ্ন নেই। অথচ ইজরায়েলি সেনার হামলায় বড়সড় গর্ত তৈরি হয়েছে বেইরুটের (লেবাননের রাজধানী) দক্ষিণ দিকের একটি শহরতলি এলাকায়। সেই গর্তের কাছেই বাঙ্কার থেকে উদ্ধার হয়েছে নাসরাল্লার দেহ। প্রশ্ন হল, তাহলে কী রকেট হানায় নিহত হননি নাসরাল্লা? সংবাদ মাধ্যম সূত্রে খবর, খুব সম্ভবত পার্শ্ববর্তী এলাকায় হামলার অভিঘাতে ভয় পেয়ে যান নাসরাল্লা। তার জেরেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। ইজরায়েলি সেনার দাবি, চলতি বছরেই এ নিয়ে হিজবুল্লার প্রবীণ ৯ জন মিলিটারি কামান্ডারকে খতম করা হয়েছে।

নাসরাল্লার মৃত্যুর খবর কবুল (Hassan Nasrallah)

ইজরায়েল নাসরাল্লার মৃত্যু হয়েছে বলে দাবি করলেও, ইরানের মদতপুষ্ট হিজবুল্লার তরফে প্রথমে এ ব্যাপারে কোনও বিবৃতি দেওয়া হয়নি। পরে অবশ্য নাসরাল্লার মৃত্যুর খবর স্বীকার করে নেয় হিজবুল্লা। তাঁকে শহিদের মর্যাদা দিয়ে পাঁচ দিনের জাতীয় শোক ঘোষণা করে লেবানন। প্রসঙ্গত, শনিবারই ইজরায়েলি সেনার তরফে নাসরাল্লার মৃত্যুর খবর স্বীকার করে সমাজমাধ্যমে বলা হয়, ‘হাসান নাসরাল্লা (Hassan Nasrallah) আর বিশ্বকে সন্ত্রস্ত করতে পারবেন না।’ এদিনই হিজবুল্লার তরফে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, “গাজা এবং প্যালেস্তাইনের সমর্থনে এবং লেবানন ও লেবাননবাসীকে বাঁচাতে যুদ্ধ জারি রাখবে হিজবুল্লা।”

হিজবুল্লার নয়া প্রধান

এদিকে, রবিবারই যাবতীয় জল্পনায় জল ঢেলে হিজবুল্লা জানিয়ে দিল, তাদের নয়া প্রধান হচ্ছেন হাশেম সাফেদ্দিন। এই হাশেমের সঙ্গে নিহত নাসারাল্লার রক্তের সম্পর্ক রয়েছে। দুজনে দেখতেও প্রায় একই রকম। প্রায় একই সময়ে দুজনে যোগ দিয়েছিলেন হিজবুল্লায়। ২০১৭ সালে হাশেমকে সন্ত্রাসী ঘোষণা করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন: ভোটপর্বে বদলিদের ফেরানো হয়নি এখনও! ‘পুলিশি আন্দোলন’-এর উত্তাপ ভবানী ভবনে

গত জুনে এক হিজবুল্লা কমান্ডারের মৃত্যুর পর সরাসরি যুদ্ধের হুঁশিয়ারি দিয়েছিলেন হাশেম। এই হাশেমকেই বসানো হল নাসারাল্লার কুর্সিতে। হিজবুল্লা প্রধান হওয়ার আগে হাশেস ছিলেন হিজবুল্লার কার্যনির্বাহী কাউন্সিলের প্রধান। সংগঠনের রাজনৈতিক বিভিন্ন বিষয়েও মতামত দিতেন তিনি। অর্থাৎ হিজবুল্লায় (Hezbollah) তাঁর গুরুত্ব ছিলই। এবার তাঁকেই বসিয়ে দেওয়া হল প্রধান পদে (Hassan Nasrallah)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

Hamas

Hezbollah

Hassan Nasrallah

nasrallah

Hassan

bombed bunker

Beirut

airstrike


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর