img

Follow us on

Monday, Sep 16, 2024

Imran Khan: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর পদে আবেদন করলেন জেলবন্দি ইমরান

Oxford University: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে চ্যান্সেলর পদে নির্বাচন, ইমরান খানের সঙ্গে দৌড়ে আরও দুই প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী

img

ইমরান খান (ফাইল ছবি)

  2024-08-20 11:12:10

মাধ্যম নিউজ ডেস্ক: ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন পাকিস্তানের জেলবন্দি প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। গত রবিবারই তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর তরফ থেকে এক আনুষ্ঠানিক বিবৃতিতে একথা জানানো হয়েছে।

ইমরানের (Imran Khan) সঙ্গে দৌড়ে আরও দুই প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী 

প্রসঙ্গত, ইমরান খান বর্তমানে রাওয়ালপিন্ডির একটি কারাগারে বন্দি রয়েছেন। তাঁর হয়ে এক প্রতিনিধি এই মনোনয়নপত্র জমা দিয়েছেন বলে জানা গিয়েছে। তাঁর দলের পক্ষ থেকে বলা হয়েছে, কারাগারে থেকেই চ্যান্সেলর বা আচার্যের পদে লড়বেন তিনি। জানা গিয়েছে, প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও বরিস জনসনও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হওয়ার দৌড়ে রয়েছেন।

কী বলছেন ইমরান খানের উপদেষ্টা?

ইমরান খানের (Imran Khan) উপদেষ্টা পিটিআই নেতা জুলফিকার বুখারি এবিষয়ে বলেন, ‘‘ইমরান খানের নির্দেশ মতোই অক্সফোর্ড ইউনিভার্সিটির চ্যান্সেলর নির্বাচন ২০২৪-এ তাঁর আবেদনপত্র জমা দেওয়া হয়েছে। আমরা সকলের সমর্থন প্রত্যাশা করছি।’’ চলতি বছরের জুলাই মাসে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফে একটি সাক্ষাৎকার দেন ইমরানের দলের নেতা সৈয়দ জুলফি বুখারি। তখনই প্রাক্তন পাক প্রধানমন্ত্রীর চ্যান্সেলর পদে লড়ার বিষয়টি নিয়ে তিনি আভাস দেন।

৮০ বছর বয়সি ক্রিস প্যাটেন ইস্তফা দিয়েছেন

সম্প্রতি ব্রিটেনের বিরোধী দল কনজারভেটিভ পার্টি তথা টোরি পার্টির প্রাক্তন চেয়ারম্যান ৮০ বছর বয়সি ক্রিস প্যাটেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের (Oxford University) চ্যান্সেলর পদ থেকে ইস্তফা দেন। ক্রিস প্যাটেন প্রায় ২১ বছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের দায়িত্ব পালন করেছেন। নিয়ম অনুযায়ী, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর নির্বাচনের সময় এই শিক্ষাপ্রতিষ্ঠানের স্নাতকদের সশরীরে উপস্থিত থাকতে হয়। তবে এবার সেই প্রথা ভেঙে অনলাইনে ভোট গ্রহণ করা হবে বলে জানা গিয়েছে।

১৯৭৫ সালে অক্সফোর্ড থেকে স্নাতক হন ইমরান

প্রসঙ্গত, ইমরান খান ২০০৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি অক্সফোর্ড (Oxford University) বিশ্ববিদ্যালয়েরই একজন প্রাক্তন ছাত্র। ১৯৭৫ সালে অক্সফোর্ড থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতি নিয়ে স্নাতক হন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

imran khan

bangla news

madhyom news

news in bengali

Chancellor Post Oxford University

Oxford University


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর