img

Follow us on

Thursday, Sep 19, 2024

Imran Khan: ইমরানকে খুনের ষড়যন্ত্রের অভিযোগ, পাকিস্তানে এমন ঘটনা ঘটেছে আগেও

পাকিস্তানের প্রধানমন্ত্রী কিংবা রাষ্ট্রপতি পদে বসা আক্ষরিক অর্থেই কাঁটার মুকুট পরা...

img

ফাইল ছবি।

  2023-05-10 20:59:38

মাধ্যম নিউজ ডেস্ক: গ্রেফতার হয়েছেন পাকিস্তানের (Pakistan) প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। মঙ্গলবারের ওই ঘটনার পর থেকে আক্ষরিক অর্থেই জ্বলছে পাকিস্তান। তবে পাকিস্তানের ইতিহাসে এমন ঘটনা এই প্রথম নয়। ১৯৪৭ সালে পাকিস্তানের জন্মলগ্ন থেকেই নানা সময় শাসককে সরিয়ে দিয়েছে সেনা। কখনও আবার প্রতিদ্বন্দ্বীর হাতে খুন হয়েছেন সে দেশের প্রাক্তন শাসক। বস্তুত পাকিস্তানের প্রধানমন্ত্রী কিংবা রাষ্ট্রপতি পদে বসা আক্ষরিক অর্থেই কাঁটার মুকুট পরা। সেনাবাহিনীর মর্জি মতো চলতে পারলে গদি থাকে, নচেৎ নয়। গত ৭৫ বছর ধরে এই ছবিই দেখে আসছে তামাম বিশ্ব।

ইমরান খান (Imran Khan)...

স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত পাকিস্তানের কুর্সিতে বসেছেন ৩০ জন প্রধানমন্ত্রী। যদিও তাঁরা কেউই পুরো মেয়াদ শেষ করতে পারেননি। কারও মেয়াদ মাত্রই দু সপ্তাহের, কেউ আবার গদি বাঁচাতে পেরেছেন সর্বাধিক চার বছর দু মাস।এই তালিকায় সর্বশেষ সংযোজন ইমরান (Imran Khan)। প্রসঙ্গত, ১৯৯৩ সালে মাত্র এক বছরে পাঁচজন বসেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে। পাকিস্তানের ঠিক একদিন পরে স্বাধীনতা পাওয়া ভারতের এই সময়সীমার মধ্যে প্রধানমন্ত্রী হয়েছেন মাত্র ১৮ জন। যদিও কোনওবারই ওই পদে বসেননি কোনও সেনা প্রধান।

১৯৫০ সালে পাকিস্তানের পঞ্চম প্রধানমন্ত্রী হুসেন সইদ সুরাবর্দিকে রাজনীতি থেকে নির্বাসনে পাঠানো হয়। পরে গ্রেফতারও করা হয় তাঁকে। কখনও দুর্নীতির অভিযোগে, কখনও আবার সেনার নির্দেশে খোয়াতে হয়েছে প্রধানমন্ত্রীর কুর্সি। গ্রেফতারও করা হয়েছে তাঁদের। এঁদের মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ, প্রাক্তন প্রধানমন্ত্রী জুলফিকার আলি ভুট্টো, বেনজির ভুট্টো, নওয়াজ শরিফ, সইদ খাগন আব্বাসি এবং ইমরান খান। প্রধানমন্ত্রীর দফতরে বসেই খুন হন প্রথম প্রধানমন্ত্রী লিকায়ত আলি খান।

ফাঁসিতে ঝোলানো হয়েছিল জুলফিকার আলি ভুট্টোকে। রাওয়ালপিন্ডিতে নির্বাচনী জনসভায় যোগ দিয়েছিলেন দু বারের প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো। প্রকাশ্যে খুন করা হয় তাঁকেও। বিমান ভেঙে পড়ায় মৃত্যু হয় সেনা শাসক প্রেসিডেন্ট মহম্মদ জিয়াউল হকের। ২০২২ সালে খুন করার চেষ্টা করা হয় ইমরানকেও। গত পঁচাত্তর বছরে খুন হয়েছেন পাকিস্তানের ৪৫ জন রাজনীতিবিদ। এদিকে, বুধবার ইমরানের (Imran Khan) আইনজীবীদের অভিযোগ, ইমরানকে হত্যার ষড়যন্ত্র করা হয়েছে। পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রীরও অভিযোগ, যাতে তাঁর হার্ট অ্যাটাক হয় তাই তাঁর খাবারে অতিরিক্ত পরিমাণে ইনসুলিন মেশানো হয়েছে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

imran khan

pakistan

bangla news

Bengali news


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর