img

Follow us on

Friday, Oct 04, 2024

India-Bangladesh: নয়াদিল্লির হাই কমিশনার, রাষ্ট্রপুঞ্জের প্রতিনধি-সহ পাঁচ কূটনীতিককে ঢাকায় তলব

Delhi-Dhaka Relation: দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনার মহম্মদ মুস্তাফিজুর রহমানকে অপসারণ করল বাংলাদেশ সরকার

img

নয়াদিল্লির হাই কমিশনারকে সরাল বাংলাদেশ। ফাইল ছবি

  2024-10-03 12:06:07

মাধ্যম নিউজ ডেস্ক: দিল্লিতে বাংলাদেশের (India-Bangladesh) হাই কমিশনার মহম্মদ মুস্তাফিজুর রহমানকে অপসারণ করল মুহাম্মদ ইউনূস পরিচালিত অন্তর্বর্তী সরকার। বাংলাদেশের বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, মুস্তাফিজুর-সহ মোট পাঁচ জন উচ্চপদস্থ কূটনীতিককে ঢাকায় ফেরার নির্দেশ দিয়েছে অন্তর্বর্তী সরকারের বিদেশ মন্ত্রক (Delhi-Dhaka Relation)। 

কাদের কাদের সরানো হল

বাংলাদেশে (India-Bangladesh) শেখ হাসিনা সরকারের পতনের পর থেকেই জল্পনা চলছিল কৃটনীতিকদের সরানো নিয়ে। অবশেষে, মঙ্গলবার বিদেশ মন্ত্রকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ নাজমুল হক পাঁচ কূটনীতিককে অপসারণের ওই নির্দেশিকা জারি করেছেন বলে খবর। এঁরা হলেন রাষ্ট্রপুঞ্জে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মহম্মদ আব্দুল মুহিত, অস্ট্রেলিয়ার ক্যানবেরায় নিযুক্ত হাই কমিশনার আল্লামা সিদ্দিকি, বেলজিয়ামের ব্রাসেলসে রাষ্ট্রদূত মাহবুব হাসানসালেহ এবং পর্তুগালের লিসবনে রাষ্ট্রদূত রেজিনা আহমেদ। এই প্রত্যেকেই পূর্বতন সরকারের ‘ঘনিষ্ঠ’ হিসাবে পরিচিত। তবে, ভারতে নিয়োজিত হাইকমিশনারসহ যেসব রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে তাদের অনেকেই রাজনৈতিকভাবে নিয়োগপ্রাপ্ত নন বলে খবর।

আরও পড়ুন: ইউনূস শিখণ্ডি মাত্র! বাংলাদেশ চালাচ্ছে ২৮ বছরের এক যুবক, বিস্ফোরক তসলিমা

ভারত-বাংলাদেশ সম্পর্ক

বাংলাদেশে (India-Bangladesh) ইউনূস পরিচালিত অন্তর্বর্তী সরকার ক্ষমতায় আসার পর অগস্টের চতুর্থ সপ্তাহে দুই কূটনীতিক, নয়াদিল্লিতে বাংলাদেশ হাই কমিশনে কর্মরত শাবান মাহমুদ এবং কলকাতার ডেপুটি হাইকমিশনে কর্মরত রঞ্জন সেনকে বরখাস্ত করা হয়েছিল। তার পর ২৯ সেপ্টেম্বর ব্রিটেনে বাংলাদেশের (Delhi-Dhaka Relation) হাইকমিশনার সাইদা মুনা তাসনিমকে ঢাকায় ফেরার নির্দেশ দেওয়া হয়েছিল। এবার আরও কৃটনীতিকদের সরানো হল। ছাত্র সংগঠনগুলোর নেতৃত্বে বিক্ষোভের মুখে গত অগাস্টের শুরুতে শেখ হাসিনা প্রশাসনের পতনের পর ভারত-বাংলাদেশ সম্পর্ক যখন তলানিতে ঠেকেছে, তখন এই ঘটনা দিল্লি-ঢাকা সম্পর্ককে আরও বিষাদ করবে বলেই অনুমান কূটনৈতিক মহলের। ঢাকায় ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বুধবার বাংলাদেশের ডি ফ্যাক্টো পররাষ্ট্রমন্ত্রী তৌহিদ হোসেনের সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কথা হয়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ। 

Tags:

Madhyom

Bangladesh

bangla news

India-Bangladesh

Muhammad Yunus

Bangladesh High Commissioner

Bangladesh High Commission


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর