img

Follow us on

Tuesday, Oct 22, 2024

India-Canada Relation:কঠোর পদক্ষেপ! জঙ্গি তালিকায় কানাডার পুলিশ আধিকারিকের নাম জুড়ল ভারত

Canadian Police Officer: কানাডার পুলিশ আধিকারিক, ভারতের পলাতক জঙ্গি! প্রত্যর্পণ চায় দিল্লি

img

ভারত কানাডা সম্পর্ক তলানিতে। শিখ সন্ত্রাসবাদীদের তালিকায় এবার কানাডা সরকারের এক কর্মকর্তা। ফাইল ছবি

  2024-10-19 16:52:35

মাধ্যম নিউজ ডেস্ক: ভারত ও কানাডার কুটনৈতিক সম্পর্কে (India-Canada Relation) ফাটল ক্রমশ বড় হচ্ছে। এবার শিখ সন্ত্রাসবাদীদের তালিকায় কানাডার এক পুলিশ আধিকারিকের নাম যোগ করল ভারত। কানাডিয়ান বর্ডার সার্ভিস এজেন্সিজ-এ কর্মরত এই যুবকের নাম সন্দীপ সিং সিন্ধু। ভারতের দাবি, সিন্ধু নিষিদ্ধ জঙ্গি সংগঠন ইন্টারন্যাশনাল শিখ ইয়ুথ ফেডারেশনের সদস্য। পাঞ্জাবে সন্ত্রাসবাদের প্রসারে এই সংগঠন কাজ করে চলেছে।


সন্দীপের সঙ্গে পাক যোগ

রিপোর্ট অনুযায়ী, কানাডিয়ান (India-Canada Relation) বর্ডার পুলিশের আধিকারিক সন্দীপ সিং সিন্ধুকে পলাতক সন্ত্রাসবাদীদের তালিকায় যুক্ত করেছে ভারত। কানাডায় খলিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ড ইস্যুতে বিগত কয়েক মাসে ভারত-কানাডার সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। ভারতীয় গোয়েন্দাদের রিপোর্ট অনুযায়ী সিন্ধুর সঙ্গে পাকিস্তানের বাসিন্দা খলিস্তানি নেতা লখবীর সিং রোডে এবং কয়েক জন আইএসআই কর্তার যোগাযোগ আছে। এরাই ২০২০ সালে খলিস্তানি সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করে শৌর্যচক্র পাওয়া সেনা অফিসার বলবিন্দর সিং সান্ধুকে হত্যা করেছিল। তাই সন্দীপ সিংকে প্রত্যর্পণের দাবি জানাল দিল্লি।

আরও পড়ুন: কেন্দ্রীয় বাহিনীর নজরদারিতেই বাংলায় উপনির্বাচন, সব বুথে হবে ওয়েব কাস্টিংও

সম্প্রতি,  সন্দীপকে সুপারিন্টেন্ডেন্ট পদে প্রোমোশন দিয়েছে কানাডার (India-Canada Relation) জাস্টিন ট্রুডো সরকার। ট্রুডো সরকারের খলিস্তানি প্রীতি নিয়ে সে দেশের বিরোধীরাও সরব হয়েছে। ভারতের সঙ্গে এত দিনের বন্ধুত্বের সম্পর্কে চিড় ধরার জন্য বিরোধী নেতারা প্রধানমন্ত্রী ট্রুডোকে দুষছেন। তাঁদের দাবি খলিস্তানি জঙ্গি নিজ্জরের হত্যাকাণ্ড নিয়ে অনাবশ্যক উত্তেজনা তৈরি করে ট্রুডো সরকার অন্য বিষয়ে তাদের অকর্মণ্যতাকে আড়াল করতে চাইছে। কানাডার পিপলস পার্টির নেতা ম্যাক্সিম বার্নিয়ারের কথায় নিজ্জর এক জন বিদেশি সন্ত্রাসবাদী। কানাডা সরকারের উচিত এক জন জঙ্গির মৃত্যু নিয়ে এত জটিলতা তৈরি না করে ভারতের সঙ্গে আলোচনা করে মতভেদ মিটিয়ে ফেলা। কারণ ভারতের সঙ্গে সম্পর্কের বিষয়টি কানাডার পক্ষেও গুরুত্বপূর্ণ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।



Tags:

bangla news

Canada

Khalistan

 madhyom

Hardeep Singh Nijjar

Justin Trudeau


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর