img

Follow us on

Saturday, Sep 28, 2024

Kenya tax hike protests: মূল্যবৃদ্ধির জেরে অগ্নিগর্ভ কেনিয়া! ভারতীয়দের সতর্ক করল দূতাবাস

Advisory for Indian Citizens: কেনিয়ায় ভারতীয় নাগরিকদের জন্য সতর্কতা জারি দূতাবাসের

img

মূল্যবৃদ্ধির জেরে অগ্নিগর্ভ কেনিয়া, সংগৃহীত চিত্র

  2024-06-26 13:18:11

মাধ্যম নিউজ ডেস্ক: মূল্যবৃদ্ধি ও বেকারত্বের জেরে জেরবার দেশবাসীর উপর অতিরিক্ত করের বোঝা চাপানোর প্রতিবাদে এবার অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হল কেনিয়ায় (Kenya tax hike protests)। সরকারের প্রস্তাবিত কর বৃদ্ধির প্রতিবাদে দিকে দিকে বিক্ষোভ ও হিংসার ঘটনা ঘটছে সেদেশে৷ পুলিশের সঙ্গে সংঘর্ষে এখনও পর্যন্ত পাঁচ জনের মৃত্যুর খবর মিলেছে। আর এই পরিস্থিতির মাঝেই কেনিয়ায় বসবাসকারী ভারতীয় নাগরিকদের জন্য সতর্কতা (Advisory for Indian Citizens) জারি করল দূতাবাস৷ খুব প্রয়োজন ছাড়া নাগরিকদের বাইরে না-বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে ভারতীয় দূতাবাসের তরফে৷  

আগুন জ্বলল সংসদের একাংশে (Kenya tax hike protests)

আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বেকারত্ব। সম্প্রতি সেদেশে রুটির উপর ১৬ শতাংশ ও মোটর গাড়ির উপর ২.৫ শতাংশ কর আরোপ করেছে সরকার। প্রধান খাদ্য রুটির এই অস্বাভাবিক দাম বাড়ানোর প্রতিবাদে গত কয়েকদিন ধরেই রাস্তায় নেমে প্রতিবাদ জানাচ্ছিলেন প্রচুর মানুষ। কিন্তু মঙ্গলবার কার্যত বিস্ফোরণ ঘটে। জ্বলে ওঠে আফ্রিকার দেশ কেনিয়া। রণক্ষেত্রের (Kenya tax hike protests) চেহারা নেয় কেনিয়ার রাজধানী নাইরোবি। জানা গিয়েছে বিক্ষোভকারীদের একটি বড় দল দেশের সংসদে ঢুকে, আগুন ধরিয়ে দেন সংসদের একাংশে। পরিস্থিতি সামাল দিতে বিক্ষোভকারীদের আটকাতে জলকামান এবং কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। কিন্তু তাতেও বিক্ষোভকারীদের আটাকাতে পারেনি। এরপরেই পুলিশের সঙ্গে সংঘর্ষে বিক্ষোভকারী পাঁচ জনের মৃত্যু ঘটে। পাশাপাশি আহতও হয়েছেন অনেকে। তাঁদের স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে। জানা গিয়েছে পুলিশের গুলি চালানোর পর পার্লামেন্ট থেকে বিক্ষোভকারীরা বেরিয়ে গেলেও রাস্তায় গিয়ে বিক্ষোভ দেখান তাঁরা। 
অন্যদিকে নাইরোবিতে বিক্ষোভকারীদের উপর কাঁদানে গ্যাসের গোলা ছোঁড়ার সময় আহত হয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সৎ বোন আউমা ওবামাও। তিনি জানান, কাঁদানে গ্যাসের গোলার আঘাত লাগার পর থেকে উনি চোখ খুলতে পারছেন না। তিনি জানিয়েছেন, শান্তিপূর্ণভাবে শুধুমাত্র পতাকা ও ব্যানর হাতে প্রতিবাদ মিছিল বের করা হয়েছিল। সেই মিছিলে তিনিও সামিল হন। কিন্তু আচমকাই সেই মিছিলের উপর কাঁদানে গ্যাস ছোঁড়া হয়। 

ভারতীয়দের সতর্ক করল দূতাবাস (Advisory for Indian Citizens) 

এমত অগ্নিগর্ভ পরিস্থিতিতে (Kenya tax hike protests) কেনিয়ায় ভারতীয় দূতাবাসের তরফে এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করা হয়েছে৷ সেখানে বলা হয়েছে, "বর্তমান উত্তেজনাপূর্ণ পরিস্থিতির পরিপ্রেক্ষিতে কেনিয়ার সমস্ত ভারতীয়কে সতর্কতা অবলম্বন করার কথা বলা হচ্ছে৷ খুব প্রয়োজন ছাড়া বাইরে না-বেরনো এবং পরিস্থিতির উন্নতি না-হওয়া পর্যন্ত বিক্ষোভ ও হিংসা কবলিত এলাকাগুলি এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে৷" পাশাপাশি নিজের এলাকার পরিস্থিতি জানতে স্থানীয় সংবাদমাধ্যম, ওয়েবসাইটে ও সোশাল মিডিয়ায় চোখ রাখার পরামর্শও দেওয়া হয়েছে ভারতীয় দূতাবাসের তরফে।

আরও পড়ুন: সত্যি হল জল্পনা! লোকসভায় বিরোধী দলনেতা হলেন রাহুল গান্ধী

মূল্যবৃদ্ধির কারন 

করোনার পর থেকেই কেনিয়ার অর্থনীতি ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়াও ইউক্রেন যুদ্ধ, টানা দুবছর খরা, মুদ্রার দাম পড়ে যাওয়া— এ রকম নানা সমস্যায় জর্জরিত দেশের অর্থনীতি। আর তার প্রভাব যেমন পড়েছে দেশের রাজকোষে, তেমনই সাধারণ মানুষের দৈনন্দিন জীবনেও। বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়েছে হুহু করে। তার উপর মে মাসেই দেশে অতিবৃষ্টিতে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। মারা যান অনেকেই। এ রকম অবস্থায় সরকারের কর বৃদ্ধির সিদ্ধান্ত দেশের মানুষের ধৈর্যের বাঁধ ভেঙে দিয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappFacebookTwitterTelegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

International news

India

bangla news

Bengali news

Kenya

news in bengali

Indian citizens

tax hike protests


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর