img

Follow us on

Thursday, Sep 19, 2024

Powerful Passport Rankings: বিশ্বের শক্তিশালী পাসপোর্ট ব্যবস্থায় প্রথম দশে কোন কোন দেশ?

India's Passport Ranking: বিশ্বের নিরিখে ভারতের পাসপোর্ট ব্যবস্থা কতটা শক্তিশালী?

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-08-03 16:39:55

মাধ্যম নিউজ ডেস্ক: আন্তর্জাতিক ভ্রমণ অথবা কাজের ক্ষেত্রে পাসপোর্টের গুরুত্ব অপরিসীম। আধুনিক বিশ্বে এক দেশ থেকে আরেক দেশে মানুষের যাতায়াত সংখ্যা দ্রুতভাবে বাড়ছে। ইতিমধ্যে কোন কোন দেশের পাসপোর্ট সবচেয়ে বেশি শক্তিশালী, তা নিয়েই সমীক্ষা চালিয়েছে হেনলি পাসপোর্ট ইনডেক্স নামের একটি সংস্থা। কোনও দেশের পাসপোর্ট ব্যবস্থাকে সব থেকে বেশি শক্তিশালী (Powerful Passport Rankings) গণ্য করা হয়, সেই পাসপোর্ট নিয়ে কতগুলি দেশে ভিসা ছাড়া যাওয়া যেতে পারে তার ভিত্তিতে। প্রসঙ্গত, হেনলি পাসপোর্ট ইনডেক্সে ভারত ৮২তম স্থানে রয়েছে। আমাদের দেশের নাগরিকরা ভিসা ছাড়া শুধুমাত্র পাসপোর্ট নিয়েই সফর করতে পারেন ৫৮টি দেশে (India's Passport Ranking)। হেনলি পাসপোর্ট ইনডেক্সের এমন সমীক্ষায় দেখা যাচ্ছে যে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট ব্যবস্থার (Powerful Passport Rankings) তালিকায় উপরের দিকে রয়েছে এশিয়ার তিনটি দেশ, এগুলি হল, সিঙ্গাপুর, জাপান ও দক্ষিণ কোরিয়া। যেকোনও দুটি দেশের মধ্যে কুটনৈতিক সম্পর্ক কতটা জোরালো তাও বোঝা যায় পাসপোর্টের ভূমিকা দেখে। সাধারণভাবে দুটি দেশের মধ্যে খুবই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকলে, সেক্ষেত্রে ভিসার দরকার পড়ে না।

প্রথম স্থান পেয়েছে সিঙ্গাপুর (Powerful Passport Rankings)

হেনলি ইন্ডেক্স সমীক্ষায় উঠে এসেছে যে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট ব্যবস্থা রয়েছে সিঙ্গাপুরের। হেনলি পাসপোর্ট ইনডেক্সে প্রথম স্থান অধিকার করেছে সিঙ্গাপুর। ভিসা ছাড়া শুধুমাত্র পাসপোর্ট নিয়েই সিঙ্গাপুরের নাগরিকরা যেতে পারেন ১৯৫টি দেশে। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে পাঁচটি দেশ, এগুলি হল, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান এবং স্পেন। দ্বিতীয় স্থানে থাকা দেশগুলির নাগরিকরা শুধুমাত্র পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়াই যেতে পারেন ১৯২টি দেশে। তালিকায় তৃতীয় স্থানে রয়েছে সাতটি দেশ, এগুলি হল, অস্ট্রিয়া, ফিনল্যান্ড আয়ারল্যান্ড, লুক্সেম্বার্গ, নেদারল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও সুইডেন। এই দেশগুলির নাগরিকরা ভিসা ছাড়া পাসপোর্ট নিয়ে যেতে পারেন ১৯১টি দেশে। তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ছয়টি দেশ। এই দেশগুলি হল, ডেনমার্ক, নিউজিল্যান্ড, নরওয়ে, বেলজিয়াম, সুইজারল্যান্ড ও ব্রিটেন। এই দেশগুলির নাগরিকরা ভিসা ছাড়া পাসপোর্ট নিয়ে যেতে পারেন ১৯০টি দেশে।

পঞ্চম থেকে দশম স্থানে রয়েছে কোন কোন দেশ?

পঞ্চম স্থানে রয়েছে দুটি দেশ অস্ট্রেলিয়া ও পর্তুগাল। এই দুই দেশের নাগরিকরা ভিসা ছাড়া শুধুমাত্র পাসপোর্ট (Powerful Passport Rankings) নিয়ে যেতে পারেন ১৮৯টি দেশে। ষষ্ঠ স্থানে রয়েছে গ্রীস। এই দেশের নাগরিকরা ভিসা ছাড়া পাসপোর্ট নিয়ে যেতে পারেন ১৮৮টি দেশে। সপ্তম স্থানে রয়েছে মোট চারটি দেশ কানাডা, চেক রিপাবলিক, হাঙ্গেরি ও মালটা। এই দেশগুলি নাগরিকরা ভিসা ছাড়াই শুধুমাত্র পাসপোর্ট নিয়ে যেতে পারেন ১৮৭টি দেশে। অষ্টম স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের নাগরিকরা ভিসা ছাড়া পাসপোর্ট নিয়ে যেতে পারেন ১৮৬টি দেশে। নবম স্থানে রয়েছে ইস্টোনিয়া, লিথুয়ানিয়া ও সংযুক্ত আরব আমিরশাহি। এই দেশগুলির নাগরিকরা ভিসা ছাড়া পাসপোর্ট নিয়ে যেতে পারেন ১৮৫টি দেশে। অন্যদিকে আইসল্যান্ড, লাটভিয়া, স্লোভাকিয়া ও স্লোভানিয়া রয়েছে দশম স্থানে। এই চার দেশের নাগরিকরা ভিসা ছাড়া পাসপোর্ট নিয়ে যেতে পারেন ১৮৪টি দেশে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

India's Passport Ranking

Henley Passport Index 2024

most powerful passport rankings


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর