img

Follow us on

Thursday, Sep 19, 2024

PM Modi: “আইফেল টাওয়ারেও মিলবে ইউপিআইয়ের সুবিধা”, বললেন মোদি

পর্যটকদের নগদ ব্যবহারের প্রয়োজন ফুরোবে...

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2023-07-14 10:17:01

মাধ্যম নিউজ ডেস্ক: ফ্রান্সে ইউপিআই (UPI) ব্যবহারের বিষয়ে সম্মত হয়েছে ভারত ও ফ্রান্স। আগামী দিনে, আইফেল টাওয়ারেও ইউপিআই ব্যবহার করা যাবে। বৃহস্পতিবার প্যারিসে প্রবাসী ভারতীয়দের উদ্দেশে ভাষণ দিতে গিয়ে একথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। তিনি বলেন, ইউপিআই ব্যবহার চালু হয়ে গেলে ভারতীয় পর্যটকরা ফ্রান্সে ভারতীয় মুদ্রায়ই অর্থ দিতে পারবেন। প্রধানমন্ত্রী বলেন, ফ্রান্সে ইউপিআই ব্যবহার করা গেলে, ভারতীয় মুদ্রাকে ইউরোয় বদলে নেওয়ার ঝামেলা থাকবে না। পর্যটকদের নগদ ব্যবহারের প্রয়োজনও ফুরোবে।

ইউপিআই পেমেন্ট সিস্টেম

ইউপিআই পেমেন্ট সিস্টেমে একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমেই বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে আর্থিক লেনদেন করা যায়। মোদি সরকারের আমলেই চালু হয় এই ব্যবস্থা। ২০১৬ সালের এপ্রিল মাসে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া তার সদস্য ব্যাঙ্কগুলিকে নিয়ে একটি পাইলট প্রকল্প হিসেবে এই ব্যবস্থাটি চালু করেছিল। তারপর থেকে দেশে ব্যাপকভাবে এই পেমেন্টের ব্যবহার বেড়েছে।

ইউপিআই নিয়ে আগ্রহ বিদেশেও

করোনা অতিমারি পর্ব ও তার পরবর্তী সময়ে ভারতের (PM Modi) ডিজিটাল পেমেন্ট সিস্টেম ইউপিআই নিয়ে আগ্রহ দেখিয়েছে বিশ্বের বহু দেশ। ভারতে এই অর্থ প্রদান ব্যবস্থার ভূয়সী প্রশংসা করেছে রাষ্ট্রপুঞ্জও। চলতি বছরই সিঙ্গাপুরের পেনাওয়ের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছিল ইউপিআই। গত বছর ফ্রান্সের দ্রুত ও নিরাপদ অনলাইন পেমেন্ট সিস্টেম লিরার সঙ্গেও একই ধরনের একটি চুক্তি স্বাক্ষর করেছিল এনসিপিআই। ইতিমধ্যেই নেপাল, ভুটান এবং আরব আমিরশাহিতে ইউপিআই পেমেন্ট সিস্টেম চালু হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশ এবং পশ্চিম এশিয়ার দেশগুলিতে ইউপিআই পরিষেবাকে পৌঁছে দিতে আলোচনা চালাচ্ছে এনসিপিআই।

আরও পড়ুুন: ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত মোদি

এদিকে, ৪০ বছর (PM Modi) আগে তিনি যে ফরাসি ভাষা শিখতে গিয়েছিলেন, এদিন তা জানালেন প্রধানমন্ত্রী। একটি লালচে রংয়ের কার্ড সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন তিনি। গুজরাটের আমেদাবাদে কবি কানাইলাল মার্গে রয়েছে আলিয়ান্স ফ্রাঁসের একটি শাখা। ১৯৮১ সালের ৫ ডিসেম্বর ওই শাখায় ভর্তি হয়েছিলেন প্রধানমন্ত্রী। সেজন্য তাঁকে দিতে হয়েছিল ১২৫ টাকা। প্রসঙ্গত, দু দিনের সফরে ফ্রান্সে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁর আমন্ত্রণে প্যারিসে গিয়েছেন তিনি। ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মান লিজিয়ন অব অনার সম্মানে ভূষিত করেছেন সে দেশের প্রেসিডেন্ট।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

PM Modi

france

bangla news

Bengali news

Eiffel Tower

UPI


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর