img

Follow us on

Monday, Sep 16, 2024

Iran-Israel Tensions: উত্তপ্ত মধ্যপ্রাচ্য! ইজরায়েলে থাকা ভারতীয় নাগরিকদের জন্য সতর্কবার্তা

Middle East: বন্ধ এয়ার ইন্ডিয়ার বিমান, উত্তপ্ত ইজরায়েল, ভারতীয়দের জন্য সতর্কতা

img

উত্তপ্ত মধ্যপ্রাচ্য।

  2024-08-03 16:41:38

মাধ্যম নিউজ ডেস্ক: প্রায় সম্মুখ সমরে ইজরায়েল ও ইরান (Iran-Israel Tensions)। হামলা পালটা হামলায় নতুন করে উত্তপ্ত মধ্যপ্রাচ্য। যে কোনও সময়ে ওই অঞ্চলে (Middle East) থাকা ভারতীয় নাগরিকরাও আক্রান্ত হতে পারেন। তাঁদের জন্য গভীর উদ্বেগ প্রকাশ করেছে ভারতীয় দূতাবাস। জারি করা হয়েছে সতর্কবার্তা।

হামলা-পাল্টা হামলা

সম্প্রতি তেহরানে বাড়িতে ঢুকে খুন করা হয়েছে হামাসের প্রধান ইসমাইল হানিয়াকে। হামাস এবং ইরান (Iran-Israel Tensions) সেনার বিবৃতিতে দাবি করা হয়েছে, ‘জিয়োনিস্ট’রা হানিয়ার বাড়িতে ঢুকে হামলা চালিয়েছে। ঘটনার তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছে তারা। উল্লেখ্য, ইরানের নয়া প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিতেই তেহরান গিয়েছিলেন হানিয়া। অন্যদিকে নিহত হয়েছেন ইরানের মদতপুষ্ট সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লার অন্যতম নেতা ফুয়াদ শুক্রও, এমন দাবি করেছে ইজরায়েল। মঙ্গলবার থেকে সিরিয়াকে কেন্দ্র করে লড়াই শুরু হয়েছিল ইজরায়েল এবং হিজবুল্লার মধ্যে। হিজবুল্লা, তাদের অধিকৃত ‘সিরিয়ান গোলান মালভূমি’ (গোলান হাইটস) এলাকায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল বলে অভিযোগ। পাল্টা জবাব দেয় ইজরায়েলের সেনাও। দু’পক্ষের লড়াইয়েই খতম ফুয়াদ, দাবি ইজরায়েলের।

ভারতীয়দের জন্য সতর্কতা

এই ঘটনার পর মধ্যপ্রাচ্য (Middle East) আরও উত্তাল হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে। এর ফলে ভারত এবং অন্যান্য বেশ কয়েকটি দেশ এই অঞ্চলে সতর্কতা জারি করেছে। বিশ্লেষকদের মতে, ইজরায়েল ও হিজবুল্লার (Iran-Israel Tensions) মধ্যে যে সংঘাত শুরু হয়েছে তাতে হামাসের ষড়যন্ত্রই কার্যত সফল হচ্ছে। হিজবুল্লার যুক্তি ছিল গাজায় হামাসকে সমর্থন জানিয়েই এই আক্রমণ শানানো হচ্ছে। পাশাপাশি লোহিত সাগর উত্তপ্ত করে রেখেছে ইরানের মদতপুষ্ট ইয়েমেনের হাউথিরা। কয়েকদিন আগেই তারা তেল আভিভের মার্কিন দূতাবাসের সামনে ড্রোন হামলা চালায়। সেখানেও ঘটে প্রাণহানি। ফলে সবদিক থেকে ইজরায়েলকে কার্যত ঘিরে ফেলেছে সশস্ত্র সংগঠনগুলো। এজন্য ইজরায়েলে থাকা ভারতীয়দের সতর্ক থাকতে বলেছে দিল্লি।

আমেরিকার সাহায্যের আশ্বাস

বৈরুতে (Middle East) ভারতীয় দূতাবাস ভারতীয় নাগরিকদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লেবানন ভ্রমণের ক্ষেত্রেও সতর্ক হত বলা হয়ছে। এমনকি লেবানন ছাড়ারও পরামর্শ দেওয়া হয়েছে। নিরাপত্তা প্রোটোকল মানতে বলা হয়েছে। এয়ার ইন্ডিয়া তেল আভিভ থেকে তাদের বিমান বন্ধ রেখেছে। পেন্টাগন জানিয়েছে, ইরান এবং তার মিত্রদের সম্ভাব্য হামলা থেকে ইজরায়েলকে রক্ষা করতে যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে অতিরিক্ত যুদ্ধজাহাজ এবং ফাইটার জেট পাঠাবে। আমেরিকা জানিয়েছে তারা যুদ্ধ চায় না কিন্তু ইজরায়েলকে (Iran-Israel Tensions) সবরকম সাহায্য করা হবে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Israel

Iran

Hamas

Hezbollah

Middle East

Middle East Alert

Alert For Indians

Iran-Israel Tensions


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর