img

Follow us on

Monday, Sep 30, 2024

Israel air strikes: হিজবুল্লা প্রধানের মৃত্যুর পরও থামছে না হামলা, ইজরায়েলের বিমান হানায় লেবাননে মৃত শতাধিক

Lebanon: লেবাননে ফের হামলা ইজরায়েলি সেনার, মৃত শতাধিক

img

লেবাননে হামলা ইজরায়েলের। সংগৃহীত চিত্র

  2024-09-30 18:01:25

মাধ্যম নিউজ ডেস্ক: হিজবুল্লা প্রধান হাসান নাসরাল্লাকে মারার পরও লেবাননে (Lebanon) বিমান হামলা চালাচ্ছে ইজরায়েল (Israel air strikes)। রবিবার নতুন করে লেবাননে বিমান হামলা চালায় ইজরায়েলের সেনা। তাতে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন সাড়ে তিনশো জনের বেশি। গত সোমবার থেকে টানা হিজবুল্লা গোষ্ঠীর বিরুদ্ধে লেবাননে এয়ারস্ট্রাইক করেছে ইজরায়েল সেনা। সেই ধারা এখনও অব্যাহত।

খতম হিজবুল্লার শীর্ষ নেতারা

শনিবার ইজরায়েলের (Israel air strikes) সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল নাদাভ সোসানি এক্স হ্যান্ডেলে পোস্ট করে লেখেন, “হাসান নাসরাল্লা মৃত। হাসান নাসরাল্লাহ আর বিশ্বকে সন্ত্রাসবাদ দিয়ে ভয় দেখাতে পারবে না।” রবিবার বেইরুটের দক্ষিণ শহরতলির এক ধ্বংসস্তূপের মধ্য থেকে উদ্ধার করা হিজবুল্লা প্রধানের দেহ। হিজবুল্লা গোষ্ঠীর বিরুদ্ধে লেবাননে বিমান হামলা চালাচ্ছে ইজরায়েলি সেনা। মূলত হিজবুল্লা ঘাঁটিগুলিকে লক্ষ্য করে গোলাবর্ষণ করা হচ্ছে। হিজবুল্লা প্রধানের মৃত্যু পরও যে হামলা থামবে না, রবিবার নতুন করে বিমান হামলায় তা স্পষ্ট করে দিয়েছে ইজরায়েলি সেনা। ইজরায়েল সেনাবাহিনীর দাবি, হিজবুল্লার প্রায় সব শীর্ষ নেতাদের এয়ারস্ট্রাইকে খতম করে দিয়েছে তারা। শুক্রবার রাত থেকে শনিবার পর্যন্ত লেবাননের দক্ষিণ বেইরুটে হিজবুল্লার শক্ত ঘাঁটিগুলি লক্ষ্য করে টানা হামলা চালিয়েছে ইজরায়েল। বেইরুটে জনবসতি এলাকাতেও বোমাবর্ষণ করে তারা। তাঁদের লক্ষ্যই ছিল হিজবুল্লা প্রধান এবং বাকি শীর্ষ নেতাদের খতম করা।

আরও পড়ুন: রাফাল যুদ্ধবিমানের জন্য চূড়ান্ত প্রস্তাব দিল ফ্রান্স, কমানো হয়েছে দাম

সহস্রাধিক মানুষের মৃত্যু

লেবাননের (Lebanon) স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, আইডিএফ যে হামলা চালিয়েছে তাতে ৩৫০ জনের বেশি মানুষ গুরুতর আহত হয়েছেন। নতুন করে বেইরুটেও হামলা করেছে তাঁরা, যেখানে ৪ জনের মৃত্যু হয়েছে।  হিজবুল্লা প্রধানের মৃত্যু পর কেউ কেউ ভেবেছিল যে হামলার গতি কমে আসবে। কিন্তু তা হয়নি। ক্রমাগত দক্ষিণ লেবাননে হামলা চালিয়ে গিয়েছে ইজরায়েল (Israel air strikes)। লেবানন সরকারের তরফে জানানো হয়েছে, হিজবুল্লার বিরুদ্ধে ইজরায়েলি সেনার বিমান হামলা বাড়ার পর থেকে এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ৬ হাজারের বেশি মানুষ জখম হয়েছেন। গত সোমবারই দক্ষিণ লেবাননে ইজরায়েলের বিমান হামলায় প্রায় ৫০০ জনের মৃত্যু হয়। তার মধ্যে মহিলা ও শিশুও রয়েছে। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বক্তব্য ছিল, তাঁদের নাগরিকদের ১০০ শতাংশ সুরক্ষা দিতে তিনি যা খুশি করতে পারেন। মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে 'সিজফায়ার'-এর প্রস্তাব দেওয়া হলেও তা মানেনি ইজরায়েল। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Israel

Lebanon

Hezbollah


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর