img

Follow us on

Friday, Jul 05, 2024

Israel Hamas War: হামাসের ডেরায় হানা ইজরায়েলি ‘শায়েতেত ১৩’ কমান্ডোদের, মুক্ত ২৫০ পণবন্দি, খতম ৬০ জঙ্গি

Israeli Commandos: যেন কোনও অ্যাকশন থ্রিলারের দৃশ্য! হামাসের ডেরায় ইজরায়েলি কমান্ডো অভিযানের ভিডিও প্রকাশ করল আইডিএফ ও মোসাদ...

img

অপহৃতদের উদ্ধারে বিশেষ অভিযান ইজরায়েলি কমান্ডোদের (ছবি-সংগৃহীত)

  2023-10-13 18:09:13

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্বের অন্যতম সেরা কমান্ডো বাহিনী হল ইজরায়েলের ‘শায়েতেত মতকল’ (Shayetet Matkal)। এদের গঠন করা হয়েছে ব্রিটিশ স্যাস-এর ধাঁচে। এই ‘শায়েতেত মতকল’ বাহিনীর একটি বিশেষ ইউনিট হল ‘শায়েতেত ১৩’ (Shayetet 13)। সম্প্রতি, এই ইউনিট দুর্ধর্ষ একটি কমান্ডো অপারেশন চালিয়ে হামাসের হাতে বন্দি ২৫০ পণবন্দিকে উদ্ধার করে। শুধু তাই নয়, ওই গোপন ডেরায় লুকিয়ে যাকা অন্তত ৬০ হামাস জঙ্গিকে খতম করেছে তারা। অভিযানের সেই ভিডিও সমাজমাধ্যমে পোস্ট করেছে ইজরায়েলি সেনাবাহিনী আইডিএফ ও সেদেশের গোয়েন্দা সংস্থা মোসাদ। যদিও, সেই ভিডিওর সত্যতা যাচাই করেনি মাধ্যম।

পর্দার অভিনয় নয়, বাস্তব অভিযান!

এক ঝলক দেখে মনে হবে যেন কোনও হলিউডি বা হালের ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাওয়া অ্যাকশন থ্রিলারের একটি দৃশ্য। আবার কখনও দেখে মনে হবে এ তো কোনও ভিডিও গেম। দেখা যাচ্ছে, একজন সৈনিক এগিয়ে যাচ্ছেন। যা ঘটে চলেছে, তাঁর চোখ দিয়েই দেখছে দুনিয়া। ওই সৈনিকের হাতে ধরা অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেলের ভাইসর এদিক-ওদিক শত্রু খুঁজে বেড়াচ্ছে। আশে-পাশে রয়েছেন ওই সৈনিকের আরও কয়েকজন সহযোদ্ধা। তাঁরা সকলে মিলে একটি বাঙ্কারে অভিযান চালাচ্ছেন। এদিক-ওদিক দিয়ে ঝাঁকে ঝাঁকে গুলি চলার আওয়াজ আসছে। চিৎকার শোনা যাচ্ছে। এক ঝলকে মনে হবে একেবারে সিনেমার মতো। কিন্তু, গোটা ঘটনা একেবারে বাস্তব। যা ঘটেছে ইজরায়েল-গাজা সীমান্তবর্তী এলাকায়।

বন্দি উদ্ধারে ডাক ডাক পড়ে ‘শায়েতেত ১৩’ ইউনিটের

সম্প্রতি, ইজরায়েলি সেনা আইডিএফ এবং সেদেশের গোয়েন্দা সংস্থা মোসাদ একটি ভিডিও পোস্ট করে নিজেদের এক্স (সাবেক ট্যুইটার) হ্যান্ডলে। সেখানে ওই ভিডিওতে দেখা যাচ্ছে একটি লাইভ অপারেশনের ফুটেজ। বুঝতে অসুবিধে হয় না যে, এটা ইজরায়েলি কমান্ডো (Israeli Commandos) অপারেশন। আইডিএফ স্বীকার করে যে, ওই ভিডিওটি আদতে গত ৭ তারিখের। ঘটনাস্থল গাজা সীমান্ত সংলগ্ন সুফা আউটপোস্ট। খবর ছিল, সীমান্তবর্তী জায়গা থেকে ইজরায়েলিদের অপহরণ করে সেখানেই পণবন্দি করে রেখেছে হামাস বাহিনী। কালক্ষেপ না করে, জঙ্গি নিধন ও বন্দিদের মুক্ত করার দায়িত্ব দেওয়া হয় কমান্ডো বাহিনী ‘শায়েতেত মতকল’-কে। এই অভিযানে পাঠানো হয় বাহিনীর ‘শায়েতেত ১৩’ ইউনিটকে। 

বিশ্বের অন্যতম সেরা কমান্ডো-ইউনিট

‘শায়েতেত ১৩’ (Shayetet 13) হল ইজরায়েলি কমাান্ডোদের অন্যতম ক্ষিপ্র, ক্ষুরধার ও তীক্ষ্ণ। এক কথায়, স্পেশাল অপারেশন্সের জন্য বাহিনীর অন্যতম সেরা এই এলিট ইউনিট। পণবন্দি পরিস্থিতি মোকাবিলা এই ইউনিট অত্যন্ত দক্ষ ও বিশেষজ্ঞ। অতীতের একাধিক এমনই পরিস্থিতি মোকাবিলা করার অভিজ্ঞতা রয়েছে এই ইউনিটের (Israeli Commandos)। ফলে, এমন বাহিনীর সঙ্গে এঁটে উঠকে পারেনি হামাস জঙ্গিরা। রুদ্ধশ্বাস লড়াইয়ের পর বাঙ্কার থেকে অপহৃত ২৫০ বন্দিকে উদ্ধার করে ইজরায়েলের এই এলিট বাহিনী। শুধু তাই-ই নয়, হামাসের ৬০ সদস্যকে খতমও করেছে তারা।

খতম ৬০ জঙ্গি, আটক আরও ২৬

ভিডিও পোস্ট করে ইজরায়েলি সেনা জানিয়েছে, সুফা আউটপোস্টের কাছে বাঙ্কারে অভিযান চালিয়ে বন্দিদের মুক্তির পাশাপাশি জঙ্গি নিধন অভিযানও সম্পন্ন করেছে ‘শায়েতেত ১৩’ (Shayetet 13)। এছাড়া, হামাসের সাদার্ন নেভাল ডিভিশনের ডেপুটি কমান্ডার মহম্মদ আবু আলি সহ ২৬ জনকে গ্রেফতার করেছে। এই অভিযান অবশ্য ঠিক কবে হয়েছে, তা জানা যায়নি। তবে, ৭ অক্টোবর হামাস এই সুফা সামরিক ঘাঁটি দখল করে নিয়েছিল। ওই দিনই ঘাঁটির নিয়ন্ত্রণ পুনরুদ্ধারে কমান্ডোদের (Israeli Commandos) নামিয়েছিল ইজরায়েল। একই ভিডিও নিজেদের এক্স হ্যান্ডলে পোস্ট করেছে মোসাদও। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

world news

Madhyom

International news

Bengali news

news in bengali

israel hamas war

israel strikes gaza

gaza airstrike

israel at war

israeli commandos

shayetet matkal

shayetet 13

israel elite commando force

israel commando ops


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর