img

Follow us on

Friday, Sep 20, 2024

Israel-Lebanon Conflict: হিজবুল্লা প্রধানের হুমকির মধ্য়েই লেবাননে এয়ারস্ট্রাইক ইজরায়েলের

Hezbollah: হিজবুল্লা গোষ্ঠীকে খতম করাই লক্ষ্য, ইজরায়েলি হানা লেবাননে, গুঁড়িয়ে গেল ‘রকেট লঞ্চার’...

img

লেবাননে হামলা ইজরায়েলের। সংগৃহীত চিত্র

  2024-09-20 11:56:02

মাধ্যম নিউজ ডেস্ক: লেবাননে (Israel-Lebanon Conflict) হিজবুল্লা গোষ্ঠীকে খতম করতে পূর্ণমাত্রায় হামলা শুরু করল ইজরায়েল। পেজার, ওয়াকি-টকি বিস্ফোরণের পর এবার সরাসরি এয়ারস্ট্রাইক। ইজরায়েলকে সতর্ক করে ইরানের মদতপুষ্ট সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লা জানিয়েছিল, তেল আভিভ যেন ‘লক্ষ্মণরেখা’ অতিক্রম না করে। কিন্তু সে সব উপেক্ষা করেই লেবাননে ফের হামলা চালাল ইজরায়েল। বৃহস্পতিবার হিজবুল্লার (Hezbollah) শতাধিক ‘রকেট লঞ্চার’ লক্ষ্য করে হামলা চালানো হয়। ইজরায়েলি সেনা এই হামলার দায় স্বীকার করেছে।

১০০টি রকেট লঞ্চারে হামলা

ইজরায়েলি (Israel-Lebanon Conflict) সেনা সূত্রে খবর, বৃহস্পতিবার বিকেলের পর যুদ্ধবিমানের সাহায্যে দক্ষিণ লেবাননের বিভিন্ন প্রান্তে হিজবুল্লার অন্তত ১০০টি রকেট লঞ্চারে হামলা চালানো হয়েছে। ইজরায়েলের দাবি, ওই রকেট লঞ্চারগুলি থেকে অন্তত এক হাজার ক্ষেপণাস্ত্র তাদের দেশে ছোড়ার পরিকল্পনা করেছিল হিজবুল্লা। উল্লেখ্য, মঙ্গলবার লেবাননে পেজার হামলা এবং বুধবার ওয়াকি-টকি হামলার পরেই ইজরায়েলের উদ্দেশে হুঁশিয়ারি দিয়েছিলেন হিজবুল্লার প্রধান হাসান নাসরাল্লাহ। তার মধ্যেই লেবাননে হিজবুল্লার (Hezbollah) ঘাঁটি লক্ষ্য করে হামলা চালাল ইজরায়েল। 

আরও পড়ুন: পেজারের পরে ওয়াকিটকি! ফাটছে মোবাইল, ল্যান্ডফোনও, লেবাননে নিহত অন্তত ৩২

যুদ্ধক্ষেত্র দক্ষিণ লেবানন

আইডিএফের (Israel-Lebanon Conflict) তরফেও লেবাননে এই হামলা চালানোর কথা স্বীকার করে নেওয়া হয়েছে। এক্স হ্যান্ডেলে আইডিএফ বিবৃতি দিয়ে জানিয়েছে, “হিজবুল্লা জঙ্গিদের নিকেশ করতে এবং তাদের ঘাঁটি ধ্বংস করতে লেবাননে আক্রমণ করেছে আইডিএফ। কয়েক দশক ধরে হিজবুল্লা (Hezbollah) সাধারণ মানুষের হাতে অস্ত্র তুলে দিচ্ছে, তাদের বাড়ির নীচে সুড়ঙ্গ খুঁড়ছে এবং বিপদের মুহূর্তে সাধারণ নাগরিকদের মানব ঢাল হিসাবে ব্যবহার করছে। দক্ষিণ লেবাননকে এরা যুদ্ধক্ষেত্র বানিয়ে তুলেছে।” আইডিএফের দাবি, হিজবুল্লা প্রধান ভিডিও বার্তা দেওয়ার সময়, তাদের তরফ থেকেও ইজরায়েলকে নিশানা করে কয়েকটি রকেট ছোড়া হয়। তবে আয়রন ডোমের দৌলতে অধিকাংশ রকেটই ইজরায়েলের আকাশসীমায় ঢুকতে পারেনি। অন্যদিকে, এই হামলা-পাল্টা হামলার জেরে মধ্য প্রাচ্যে উত্তাপ বাড়তেই দুই পক্ষকে সংযত হতে অনুরোধ করেছে আমেরিকা ও ব্রিটেন। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Israel

Hamas

Israel-Hamas Conflict

Israel-Hezbollah Conflict


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর