img

Follow us on

Thursday, Sep 19, 2024

Israel Palestine war: চলছে হামাস-ইজরায়েল যুদ্ধ, উড়ে আসছে রকেট, আতঙ্কে ভারতীয় পড়ুয়ারা

ইজরায়েলে প্রবাসী ভারতীয়দের পরিবারকে আশ্বস্ত করলেন বিদেশ প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি...

img

ইসরায়েলে রকেট হানার খণ্ডচিত্র। ফাইল ছবি।

  2023-10-09 17:06:37

মাধ্যম নিউজ ডেস্ক: হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ইজরায়েল (Israel Palestine war)। তারপর থেকে নিরন্তর চলছে রকেট বর্ষণ। এমতাবস্থায় বিপাকে পড়েছেন সে দেশে বসবাসকারী ভারতীয়রা। যদিও এক মহিলা বাদে নিরাপদে রয়েছেন বাকিরা সবাই। রবিবার স্বামীর সঙ্গে ভিডিও কলে কথা বলছিলেন বছর একচল্লিশের এক ভারতীয় মহিলা। তিনি কেরলের বাসিন্দা। আচমকা আছড়ে পড়ে হামাসের ছোড়া একটি রকেট। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয় অ্যাশকেলন শহরের একটি হাসপাতালে। আপাতত সেখানেই ভর্তি রয়েছেন তিনি। ইজরায়েলে আটকে পড়েছেন ভারতের উত্তর-পূর্বের এক সাংসদ। সঙ্গে তাঁর পরিবার রয়েছে।

ইজরায়েলে ভারতীয়ের সংখ্যা 

ইজরায়েলে (Israel Palestine war) সব মিলিয়ে ভারতীয় রয়েছেন ১৮ হাজারের কাছাকাছি। এঁদের মধ্যে রয়েছেন পড়ুয়ারাও। গোকুল মানাভালান নামে এক পড়ুয়া বলেন, “আমি খুব নার্ভাস হয়ে পড়েছি। প্রচণ্ড আতঙ্কের মধ্যে রয়েছি। তবে বাঁচোয়া যে, শেষমেশ আমরা আশ্রয় পেয়েছি আর ইজরায়েলি পুলিশ কাছেই রয়েছে। ভারতীয় দূতাবাসের লোকজনের সঙ্গে আমরা যোগাযোগ রাখছি। এখানে আমাদের আশপাশে বেশ কয়েকজন প্রবাসী ভারতীয় বসবাস করেন। সবাই নিজেদের মধ্যে যোগাযোগ রেখে চলছে।”

'আমরা বাঙ্কারে ঢুকলাম'

আদিত্য করুণানিধি নিবেদিতা নামে অন্য এক পড়ুয়া শোনাচ্ছিলেন তাঁর ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা। তিনি বলেন, “তখন ভোর সাড়ে ৫টা। সাইরেনের তীক্ষ্ণ শব্দে ঘুম ভেঙে গেল। আমরা বাঙ্কারে ঢুকলাম। সাইরেন বন্ধ হল সাত-আট ঘণ্টা পর। তার পর আমরা বাঙ্কার থেকে বের হলাম। তবে আমাদের বাড়ি থেকে বেরতে বারণ করে দেওয়া হল।” তিনি বলেন, “হঠাৎই ঘটল ব্যাপারটা। আমরা তো ভাবতেই পারিনি। কারণ ইজরায়েলে এখন ধর্মীয় ছুটি চলছে।”  

আরও পড়ুুন: নিজ্জর খুনে হাত রয়েছে বেজিংয়ের! দাবি চিনা বংশোদ্ভূত ইউটিউবারের

বিমল কৃষ্ণস্বামী মণিভান্নান নামে এক ছাত্র বলেন, “আমরা কেমন আছি, ভারতীয় দূতাবাস সব সময় সে ব্যাপারে খোঁজ খবর রাখছে। ভারতীয় হাইকমিশনের অফিস থেকে জারি করা সতর্কবার্তায় ভারতীয়দের বাইরে বের না হওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। সেই সঙ্গে যে কোনও জরুরি পরিস্থিতিতে কমিশনের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।”

বিদেশ প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি জানান, প্রধানমন্ত্রীর কার্যালয় সক্রিয়ভাবে ইজরায়েলের (Israel Palestine war) পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। এর আগে ‘গঙ্গা’ ও ‘বন্দে ভারত’-এর মতো অপারেশন চালিয়ে সঙ্কটের সময় ভারতীয় নাগরিকদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

war

bangla news

Bengali news

Israel

israel palestine war

Palestine


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর