img

Follow us on

Sunday, Jun 30, 2024

Israel-Hamas War: হামাসের প্রতিষ্ঠা দিবসে শুভেচ্ছা ইজরায়েলের! কী লেখা হল ট্যুইটারে?

হামাসকে জন্মদিনের কী শুভেচ্ছা জানাল ইজরায়েল?

img

ইজরায়েলে-হামাস যুদ্ধ (ফাইল ছবি)

  2023-12-15 15:44:38

মাধ্যম নিউজ ডেস্ক: হামাসের জন্মদিনে কটাক্ষ করে  শুভেচ্ছা জানাল ইজরায়েল। প্রসঙ্গত, বুধবারই ছিল প্যালেস্তাইনের জঙ্গিগোষ্ঠী (Israel-Hamas War) হামাসের প্রতিষ্ঠা দিবস। এনিয়ে ইজরায়েলের সরকারি এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করা হয়। ওই পোস্টে দেখা যাচ্ছে, সবুজ রঙের উপর সাদা রেখায় কেকের ছবি, তাতে তিনটি মিসাইল। সেখানে ইজরায়েল লিখেছে, ‘‘৩৬ বছর আগে প্রতিষ্ঠিত হয়েছিল হামাস। এটাই যেন তাদের শেষ জন্মদিন হয়।’’

দক্ষিণ গাজায় চলছে ইজরায়েলের হানা

প্রসঙ্গত, চলতি বছরের ৭ অক্টোবর থেকেই মধ্যপ্রাচ্য উত্তপ্ত হয়ে ওঠে হামাস ইজরায়েলের যুদ্ধে। সেই থেকেই চলছে যুদ্ধ। এখনও ইজরায়েলের সেনাবাহিনী দক্ষিণ গাজায় হানা (Israel-Hamas War) দিচ্ছে। গত নভেম্বর মাসেই ইজরায়েল দখল করে গাজা। যুদ্ধের প্রথমে ইজরায়েলের ওপর প্রায় পাঁচ হাজার রকেট বর্ষণ করে হামাস জঙ্গিরা। এতে সাধারণ নাগরিক, শিশু সমেত নিহত হন প্রায় ১,৮০০ জন। এরপরেই পাল্টা প্রত্যাঘাত শুরু করে ইজরায়েল। ১৯৮৭ সালে তৈরি হয় জঙ্গি গোষ্ঠী হামাস। এরপরে ২০০৭ সালেই গাজা ভূখণ্ড নিজেদের দখলে রাখে ওই জঙ্গিগোষ্ঠী। তখন থেকে ইজরায়েলের সঙ্গে সংঘর্ষ চলছে তাদের।

সাময়িক যুদ্ধবিরতি হয় নভেম্বরের শেষে

ইজরায়েল-হামাস যুদ্ধে মধ্যস্থতাকারীর ভূমিকায় ছিল কাতার ও মিশর। দুই পক্ষকেই তারা পণবন্দিদের মুক্তির আবেদন জানায়। কয়েকদিন যুদ্ধবিরতিও করে হামাস ও ইজরায়েল। মুক্ত করা হয় দুই দেশের পণবন্দিদের। সেটা ছিল নভেম্বর মাসের শেষ সপ্তাহ। পণবন্দিদের মুক্তির (Israel-Hamas War) বিষয়ে সেসময় অন্যতম মধ্যস্থতাকারী মিশর বিবৃতি দিয়ে জানিয়েছিল, হামাস এবং ইজরায়েল যাঁদের মুক্তি দিয়েছে, সেই তালিকা তারা হাতে পেয়েছে। প্রসঙ্গত, চার দিন ধরেই চলে পণবন্দি বিনিময়প্রথা। দুই দেশের তরফেই তখন জানানো হয় যে কোনও রকম বাধা ছাড়াই এই পণবন্দি মুক্তির কাজ সম্পন্ন হয়েছে। দীর্ঘ প্রচেষ্টার পরে সংঘাত সাময়িকভাবে বন্ধ হলেও ফের শুরু হয় ইজরায়েলের হানা। এখন যুদ্ধের আবহে সামনে এল হামাসের জন্মদিনে ইজরায়েলের কটাক্ষের (Israel-Hamas War) সুর।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Israel-Hamas War

Gaza

Hamas on its 36th foundation day

current update on israel-hamas war

latest news on hamas

hamas foundation day


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর