img

Follow us on

Monday, Jul 01, 2024

Joseph Dituri: ৯৩ দিনেই বয়স কমল ১০ বছর! কীভাবে? গবেষণায় উঠে এল চমকপ্রদ তথ্য

Revert Ageing: সাগরের গভীরে লুকিয়ে রয়েছে বয়স কমানোর রহস্য?

img

যে সময় সাগরে ছিলেন জোসেফ

  2024-05-23 13:18:19

মাধ্যম নিউজ ডেস্ক: বয়স কমানোর (Anti- Ageing) রহস্য উন্মোচন হয়ে গেল। সাম্প্রতিক এক গবেষণায় নাকি হাতে নাতে এসেছে ফল! আটলান্টিক (Atlantic) মহাসাগরের গভীরে তিন মাস কাটিয়ে দশ বছর কমে গেল এক প্রাক্তন মার্কিন নৌ-আধিকারিকের। সাম্প্রতিক গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে। এক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রের অবসরপ্রাপ্ত নৌবাহিনী আধিকারিক কর্তা জোসেফ ডিটুরিকে সমুদ্রের অত্যন্ত চাপ যুক্ত পরিবেশে মানবদেহের উপর কী প্রভাব পড়ে এই সংক্রান্ত গবেষণার জন্য আটলান্টিকের নিচে তিন মাস কাটাতে বলা হয়েছিল। তাঁকে একটি “কমপ্যাক্ট পড”-এ আটলান্টিক মহাসাগরের গভীরে পাঠিয়ে দেওয়া হয়েছিল। বিশেষজ্ঞরা বলছেন তিনি ফিরে আসার পর তার শারীরিক বয়স ১০ বছর কমে গিয়েছিল।

ডিটুরির বয়স কী ভাবে কমল

চিকিৎসা মূল্যায়নের পর, এটি প্রকাশিত হয় যে ডিটুরির টেলোমেরেস, ক্রোমোজোমের ডিএনএ ক্যাপ যা সাধারণত বয়সের সাথে সঙ্কুচিত হয়, তিন মাস আগের তুলনায় ২০ শতাংশ বেশি হয়ে গেছে। তা ছাড়া, তার স্টেম সেলের সংখ্যাও বেড়ে গিয়েছিল তাঁর। ডিটুরির সামগ্রিক স্বাস্থ্য একটি অসাধারণ পরিবর্তন হয়। ডিটুরির ঘুমের গুণমানও বেড়ে গিয়েছিল। তাঁর কোলেস্টেরলের মাত্রা ৭২ পয়েন্ট কমে যায় এবং তার প্রদাহ অর্ধেক কমে যায়। চিকিৎসকরা জানিয়েছেন, মহাসাগরের চাপের কারণে এই পরিবর্তনগুলি ঘটেছে, যা শরীরে অনেক উপকারী প্রভাব ফেলেছে।

আরও পড়ুন: আসছে ঘূর্ণিঝড় রেমাল! সরাসরি আঘাত কলকাতাতে, কী বলছে হাওয়া অফিস?

ডিটুরির অভিজ্ঞতা

ডিটুরি বলেন, “প্রত্যেক মানুষের এই ধরনের অভিজ্ঞতার প্রয়োজন আছে। এই জায়গাগুলি বাইরের কার্যকলাপ থেকে বিচ্ছিন্ন। এখানে সাধারণ মানুষের দুই সপ্তাহের ছুটিতে পাঠানো উচিত, যেখানে তাঁরা নিজেদের যত্ন নেবেন।” মহাসাগরের গভীরে থাকাকালীন, তিনি সপ্তাহে পাঁচ দিন এক ঘন্টারও বেশি ব্যায়াম করতেন। জোসেফ ডিটুরি ৯৩ দিন মহাসাগরের গভীরে থেকে আরও একটি বড় কৃতিত্ব অর্জন করেন। তিনি সাগরের গভীরে বসবাসের আগের বিশ্ব রেকর্ডটি ভেঙে দিয়েছেন, যা ছিল ৭৩ দিনের।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

World record

 madhyom

 joseph dituri

atlantic ocean

93 days uner water


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর